Alapon

নোবেল প্রাইজের লোভে দেশের মানুষের জীবন নিয়ে জুয়া খেলতে যাবেন না!


পত্রিকা মারফত জানতে পারলাম, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রান তহবিল থেকে মালদ্বীপকে ত্রান পাঠানো হয়েছে। সেই ত্রানের মধ্যে রয়েছে ২০ হাজার সেট পিপিই সেট, ৫ হাজার পিস হ্যান্ডস্যানিটাইজার, ৯৬০ পিস নিরাপত্তা চশমা, ৪০ কার্টন জরুরি ওষুধ এবং প্রায় ৮৫ টন খাদ্য সামগ্রী।

এই সংবাদ আমাকেসহ নিশ্চয়ই সারাদেশের মানুষকে অবাক করেছে। কারণ, যে দেশের ডাক্তাররা পিপিই-এর অভাবে পিপিই ছাড়াই চিকিৎসা সেবা দিতে গিয়ে মারা যাচ্ছে, সে দেশ পাশ্ববর্তি রাষ্ট্রকে পিপিই গিফট পাঠাচ্ছে! এর চেয়ে হাস্যকর কোনো সংবাদ হতে পারে বলে আমার জানা নেই।

ইতোমধ্যেই জেনে গেছেন, দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজন ডাক্তার ইন্তেকাল করেছেন। তিনি সিলেট ওসমানী হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মঈন। ডা. মঈনের এই ম্যাসেজ ভাইরাল হয়েছে। তিনি সেখানে তার পরিচিতজনের কাছে দুআ কামনা করে বলছেন, ‘পিপিই ছাড়াই চিকিৎসা সেবা দিতে হচ্ছে। দুআ করবেন।’

আমাদের দেশের ডাক্তাররা পিপিই-এর অভাবে মৃত্যু ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে, আর মাননীয় প্রধানমন্ত্রী মালদ্বীপকে পিপিই উপহার দিচ্ছেন! এ রকম দায়িত্বজ্ঞানহীণতা অন্তত এই মহামারীর সময়ে কখনোই কাম্য ছিল না। যেখানে আমেরিকা পর্যন্ত পিপিই কাউকে ত্রান হিসেবে পাঠাতে পারছে না, সেখানে আমাদের মত গরীব দেশের এই দাতা সাজার উদ্দেশ্য কী? এমনকি দেশের বিভিন্নস্থানে খাবারের অভাবে যখন বিক্ষোভ হচ্ছে, তখন মালদ্বীপে ৮৫ টন খাদ্য সামগ্রী খাবার ত্রান পাঠাবার হাকীকত কী?

এই উদ্দেশ্য ও হাকীকত বোঝা খুব কঠিন কিছু না। খুব বেশিদিন আগের কথা নয়, পাশ্ববর্তি রাষ্ট্র মিয়ানমারে যখন রোহিঙ্গা মুসলিমরা নির্মম নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছিল তখন প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছিলেন, এই মহৎকাজের বিনিময়ে তাকে হয়তো নোবেল পুরষ্কার প্রদান করা হবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হতাশ করে তাকে নোবেল পুরষ্কার থেকে বঞ্জিত করা হয়।

প্রধানমন্ত্রী হয়তো করোনা ভাইরাসে এই মহামারীতে নিজের দেশের ডাক্তারদের পিপিই-এর অভাবে মেরে, খাদ্যের অভ্যাবে দেশের মানুষকে নাই খাইয়ে মেরে বিশ্ববাসীর কাছে দাতা হাতেম তাঈ সাজতে চাচ্ছেন। আর যদি বিশ্ববাসী তাকে দাতা হাতেম তাঈ বলে স্বীকার করে তবে আর নোবেল প্রাইজ কে ঠেকায়?

মাননীয় প্রধানমন্ত্রী! বেঁচে থাকলে জীবনে নোবেল প্রাইজ পাওয়ার জন্য বহু সময় পাবেন। কিন্তু নিজে এবং দেশের মানুষই না বাঁচে তবে এই নোবেল প্রাইজ কী করবেন; খই ভাজবেন। আগে নিজেকে বাঁচান এবং নিজের দেশকে বাঁচান। নোবেল প্রাইজের লোভে দেশের মানুষের জীবন নিয়ে জুয়া খেলতে যাবেন না। আর ভুলে যাবেন না, এই ভাইরাস কিন্তু ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিসকেও আক্রান্ত করেছিল। অতএব সাবধান

পঠিত : ৪৩০ বার

মন্তব্য: ০