Alapon

মার্কিনিরা কেন পালাচ্ছে বাংলাদেশ থেকে?



এই মুহূর্তে আমাদের কাছে যা হিসেব আছে তাতে দেখা যাচ্ছে পৃথিবীর সবচেয়ে খারাপ পরিস্থিতি হলো আমেরিকায়। আক্রান্ত রোগী ৭ লাখ পার হয়েছে। মরে গিয়েছে ৪০ হাজারের কাছাকাছি। প্রতিদিন কাতারে কাতারে মরছে মানুষ। এই সময়ে বাংলাদেশ থেকে সেখানে কি কেউ যাবে? স্বাভাবিক জ্ঞানে বলে, না, যাবে না। কিন্তু ঘটনা কি জানেন? বাংলাদেশে থেকে পালাচ্ছে আমেরিকার জনগণ। যারা বাংলাদেশী বংশোদ্ভূত তারাও পালাচ্ছে এই কঠিন সময়ে।

করোনার দ্রুত সংক্রমণের প্রেক্ষাপটে বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের সরিয়ে নেয়ার কার্যক্রম আরও জোরদার করেছে যুক্তরাষ্ট্র। তারই অংশ হিসেবে আগামী মঙ্গলবার ঢাকায় চতুর্থ দফায় উড়োজাহাজ পাঠাচ্ছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। ওই স্পেশাল ফ্লাইট আয়োজন বিষয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাস শনিবার একটি নোটিশ জারি করেছে। দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ওই নোটিশে বলা হয়েছে, আগের মতই ভাড়া করা এয়ারক্রাফটে ওয়াশিংটন ফিরবেন মার্কিন নাগরিকরা।

ফিরতে আগ্রহীদের দ্রুত আবেদন বা প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করতেও বলা হয়েছে। উল্লেখ্য, এরআগে ভাড়া করা কাতার ওয়ারওয়েজের ৩টি স্পেশাল ফ্লাইটে মোট ৯ শ ১৯ নাগরিককে ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৩০ মার্চে প্রথম ফ্লাইটে মধ্যম সারির কয়েকজন মার্কিন কূটনীতিক (এর মধ্যে কমপক্ষে ৭ জন স্বপরিবারে)সহ গেছেন মোট ২৭৯ জন আমেরিকান। ৫ই এপ্রিলের দ্বিতীয় ফ্লাইটে গেছেন ৩২২জন, যার মধ্যে ৩ জন মার্কিন কূটনীতিক স্বপরিবারে এবং ২০ জন বয়োজ্যেষ্ঠ এবং হুইল চেয়ারর আরোহী বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ছিলেন।

১৩ই এপ্রিলের তৃতীয় ফ্লাইটে ১৭ শিশুসহ ৩২৮ মার্কিন নাগরিক ফিরেছেন।স্মরণ করা যায়, মাসে ১২ টি স্পেশাল ফ্লাইটে (১৬ই এপ্রিল পর্যন্ত) বিশ্বের বিভিন্ন দেশের ২৬৫৮ (বিদেশি) নাগরিক ঢাকা ছেড়ে গেছেন। তবে এখনও অপেক্ষায় রয়েছেন বৃটেন ও কোরিয়ার নাগরিকরা। ২০ শে এপ্রিল দক্ষিণ কোরিয়ার ৩ শতাধিক নাগরিককে সরিয়ে নিতে স্পেশাল ফ্লাইটের ক্লিয়ারেন্স দিয়েছে ঢাকা। আর ২১ থেকে ২৬ শে এপ্রিলের মধ্যে বৃটিশ এয়ারওয়েজের চারটি স্পেশাল ফ্লাইটে দেশটির ১২ শতাধিক নাগরিককে সরিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে বৃটেন।

কেন পালাচ্ছে বিদেশীরা বাংলাদেশ থেকে? কী ইনফো আছে তাদের কাছে? কেন তাদের আবেদনে সাড়া দিয়ে বিমান পাঠাচ্ছে আমেরিকা সরকার?

পঠিত : ৫৭১ বার

মন্তব্য: ০