Alapon

বাঙালি জাতির অনুধাবনশক্তি আর কবে কার্যকর হবে...?


কথায় আছে ‘নিজের ভালো নাকি পাগলও বোঝে’। কিন্তু বাঙালি কখনোই নিজের ভালোটা বুঝতে সক্ষম হয় না। বরাবরের মত করোনা ভাইরাসের এই মহামারীর সময়ও বাঙালি তার স্বভাব সুলভ কান্ডজ্ঞানহীণ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

করোনা প্রতিরোধে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে লোকজনকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে। আর মানুষ যেন ঘরে থাকে তা নিশ্চিত করতে আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা প্রদান করা হয়েছে। কিন্তু বাঙালি আইন শৃঙ্খলা বাহিনীর সাথে চোর পুলিশ খেলা শুরু করেছে।

পুলিশ যতোক্ষণ টহল দিতে আসে না, বাঙালি ততোক্ষণ সমস্ত স্বাভাবিক কর্মকান্ড চালিয়ে যায়। বাজার করা, বাজার শেষে পরিচিতদের সাথে গল্প হাসাহাসি করা, বাজারের এ মাথা থেকে ও মাথা একবার চক্কর দেওয়া, তারপর বাজার ঘোরা শেষ করে অনেকটা বিশ্রামের ভঙ্গিতে পানের দোকানের সামনে কোমরে হাত দিয়ে পান চিবাতে থাকে অথবা সিগারেট টানতে থাকে। কিন্তু যখনই পুলিশের টহল গাড়ি আসে, অমনি বাঙালি যার যার বাসায় দৌড়াতে শুরু করে। পুলিশ চলে গেলে যে লাউ সেই কদু!

গতকাল সংবাদে দেখলাম, রিপোর্টার সাহেব বলছেন, লক ডাউন নিশ্চিত করতে এবং মানুষ যেন ঘরে থাকে তা নিশ্চিত করতে আইন শৃঙ্খলা বাহিনী কঠোর ভূমিকা পালন করছে না। কোনো কোনো এলাকায় আইন শৃঙ্খলা বাহিনীর ভূমিকা শিথিল হয়ে গেছে। সেখানে পুলিশ তাদের ব্যারাকে অবস্থান করছে, নিয়মিত পেট্রোল ডিউটির মত টহল প্রদান করছে। কিন্তু করোনা পরিস্থিতিতে যতোটা নিরবিচ্ছিন্ন দায়িত্ব পালন করার কথা, ততোটা পালন করছে না।

রিপোর্টার সাহেবের এই রিপোর্ট দেখে খানিকক্ষণ হাসলাম। পুলিশরাও তো মানুষ। আর এটা তো কোনো রাজনৈতিক পরিস্থিতি নয় যে, সরকার মানুষকে ঘরে থাকার জন্য বাধ্য করছে। এটি মহামারী অবস্থা। আর এই সময় মানুষের উচিত নিজ দায়িত্বে ঘরে থাকা। কিন্তু বাঙালি প্রতিনিয়ত চোর পুলিশ খেলা খেলে যাচ্ছে। আর এভাবে নিরবিচ্ছিন্ন দায়িত্ব পালন করতে গিয়ে ইতিমধ্যে প্রায় অর্ধশতাধিক পুলিশ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এমনকি একাধিক থানাকে লক ডাউন করা হয়েছে। তারপরও পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনী যেভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে, তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

হোম কোয়ারিন্টিনে আছি, সময় কাটানোর জন্যই হোক অথবা সার্বিক পরিস্থিতি জানার জন্যই হোক নিয়মিত সংবাদ দেখা হয়। আর সংবাদে দেশের খবর ছাড়ার সারা বিশ্বের করোনা আপডেট জানানো হয়। আর আমার বিশ্বাস আর সবাই অন্তত এই সময়টা নিয়মিত সংবাদ দেখে। সারা বিশ্বে বিশেষ করে ইটালি, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস কী করে প্রকট আকার ধারণ করল, তা বাঙালি সমাজ নিশ্চয়ই সংবাদ মাধ্যমের মাধ্যমে জানে। এসব সংবাদ কি শুধু শোনার জন্য, নাকি কিছু অনুধাবণও করার জন্য?

বাঙালির সম্ভবত অনুধাবন ক্ষমতা একদমই লোপ পেয়েছে। তা না হলে এই মহামারির সময়ে তাদের ঘরে রাখতে আইন শৃঙ্খলা বাহিনীর ডান্ডার বাড়ির প্রয়োজন পড়ত না। তারা নিজ দায়িত্বে হোম কোয়ারিন্টিনে থাকত। হায়রে বাঙালি, আর কবে তোমাদের অনুধাবন ক্ষমতা কার্যকর হবে?

পঠিত : ৩২২ বার

মন্তব্য: ০