Alapon

করোনা ভাইরাস প্রতিরোধে বিজ্ঞান কি একা লড়াই করছে...?


হনুমানের বাচ্চারা বলতেছে "বিজ্ঞান একা লড়তেছে" আর কেউ লড়তেছে না! সেই হোরের পো'দের জন্য ক'টা কথা বলি :

১. কোভিট ১৯ নিয়ে শুরু থেকেই একটা কথা শোনা যাচ্ছে; তা হলো- এই ভাইরাস মানুষের তৈরিকৃত ভাইরাস! অর্থাৎ চাইনিজ বিজ্ঞানীরা তাদের ল্যাবে তৈরি করেছে। যারা এটা সম্পর্কে ধারনা রাখেন না; তাদের জন্য কিছু বলার নাই। তবে তারা যদি সাইন্স ফিকশন মুভি দেখতো তাহলে এটা বুঝিয়ে বলার কিছু লাগতো না। হিন্দি সুপারহিরো বিজ্ঞান কল্পকাহিনী চলচ্চিত্র "কৃষ ৩"(২০১৩) যারা দেখেছে তারাও বুঝতে পারার কথা। এসব ভাইরাস ছড়ানোর বিষয়ে প্রচুর মুভি তৈরি হয়েছে। সুতরাং যদি সত্যিকারর্থে বিজ্ঞানীরা কোভিট ১৯ তাদের ল্যাবে তৈরি করে থাকে তবে এটা বিজ্ঞানের অভিশাপ! আমরা জানি; কম্পিউটারে ভাইরাস অ্যাটাক করে। এটার পেছনেও আছে বিজনেস! এন্টি ভাইরাস সেলের বিজনেস! একইভাবে কোনো ভাইরাস ছড়ালে ঔষধ উৎপাদনকারী কোম্পানির বিজনেস! সুতরাং বিজ্ঞানীদের মধ্যে অসাধু বিজ্ঞানীও আছে যারা এসব করে! সুতরাং বিজ্ঞান নিয়ে এই পয়েন্টে গর্ব না করে ধিক্কার দেয়া উচিত ছিল না? তখন মুখে ** ঢুকায় রাখছিলেন কেনো?

২. যার যেটা কাজ তার তো সেটাই করা উচিত! অসুখ হলে মানুষ মসজিদ মন্দিরে কেনো যাবে? যাবে ডাক্তারের কাছে! এটাই তো স্বাভাবিক! ডাক্তারের চিকিৎসা নেয়া তো ধর্ম পালনের পরিপন্থী নয়! নবীজি কি চিকিৎসকের চিকিৎসা নেননি? সাহাবীরা নেননি? হুজুররা কি নেন না? কিছু লোক আছে যারা ঘোলা পানিতে মাছ শিকার করে অভ্যস্ত। এই মহামারীর সময়ও কিছু অলস মস্তিষ্কের বিকারগ্রস্ত লোক পড়ে আছে ধর্মের পেছনে আঙুল দেয়ার জন্য। মানুষ পায়খানা করতে টয়লেটে যাবে; ভাত খেতে ডাইনিংয়ে যাবে : এটাই তো হবার কথা! টয়লেটের জন্য ডাইনিংয়ে কেনো যাবে?

৩. বিজ্ঞান যে কতোটা অসহায় তা এখন আমাদের সামনে স্পষ্ট! এতো বড়াই করা হচ্ছে অথচ উন্নত রাষ্ট্রগুলো হিমশিম খাচ্ছে! লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছে! বিজ্ঞান যে কতোটুকু অগ্রসর হয়েছে তা তো বুঝাই যাচ্ছে! এই বলদগুলার অবস্থা হলো- "বাঁশের চেয়ে কঞ্চি শক্ত"! মাদারচোদ একেকটা!

৪. বিজ্ঞান কি একাই লড়াই করছে? মোটেও না! দেশের প্রশাসন থেকে শুরু করে সর্বস্তরের মানুষ যার যার জায়গা থেকে এখন লড়াই করছে! কেউ করছে বাঁচানোর লড়াই কেউ করছে বেঁচে থাকার লড়াই! যারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে দরিদ্রদের জন্য তারা লড়াই করছে না? পুলিশ; আর্মি নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পরিশ্রম করছে : এটা লড়াই না?

লকডাউনে বসে বসে এডিট করা ছবি মাড়ানো হচ্ছে! বাইত্তে বইসা হাত না মাইরা যা না বিজ্ঞানীদের সাথে ল্যাবে গিয়া এন্টিডট আবিষ্কার করে দেখা হোমুন্দির পো...

(গালির জন্য দুঃখিত!)

CLTD

পঠিত : ৩৩৪ বার

মন্তব্য: ০