Alapon

নেতা আজ ধান কাটবেন অতঃপর....


নেতা আজ ধান কাটবেন। সকাল সকাল তিনি তাই তার বিশ্বস্ত চামচাকে সাথে করে জনৈক কৃষকের ক্ষেতের পাশে এলেন।
নেতা বললেন, কৃষককে খবর দেয়া হয়েছিলো?
চামচা হাত কচলাতে কচলাতে বললো, কৃষককে খবর দিয়ে লাভ কী? আপনি তো বড় জোর দুই আটি ধান কাটবেন! সেটা ভিডিও করে অনলাইনে ছেড়ে দিবো! ঝামেলা শেষ!

নেতা ক্ষেতের দিকে তাকিয়ে বললেন, আমাদের সাবধান থাকতে হবে বুঝেছিস! অলরেডি এক বলদ কাঁচা ধান কেটে বেশ সমালোচিত হয়েছে! আমাদের যাতে সেই ভুল না হয়! তাহলে কারো কাছে মুখ দেখাতে পারবো না!

চামচা এবারে দাঁত ক্যালাতে ক্যালাতে বললো, বলেন কী হুজুর! ভুল হবে আপনার? না না সে হতেই পারে না! আপনি বিচক্ষণ লোক! এই তল্লাটে আপনার মতন বিচক্ষণ লোক আর কেউ নেই!

নেতা মনে মনে খুশি হলেন! এই যুগে এমন চামচা পাওয়া বেশ দুস্কর!
নেতা ক্ষেতের মধ্যে নেমে গেলেন! চামচা মোবাইল ফোন বের করে রেডি! কিন্তু নেতা মুখ কালো করে বললেন, মনে হচ্ছে ধান পাকে নাই! দেখছিস না কেমন সবুজ সবুজ লাগছে!
চামচা পাশ থেকে হাতে তালি দিয়ে বললো, আমি আগেই জানতাম! এই ধান যে পাকে নাই সেটা আপনি ধরে ফেলবেন! আপনি তো আর বলদ নেতা না! রাজপথ কাঁপানো নেতা! আপনার কোন কিছুতে ভুল হতেই পারে না!

নেতা ক্ষেতের ফসল ধরে আরেকটু চিন্তিত হয়ে বললেন, নারে না! মনে হচ্ছে ফসল পেকেছে!
চামচা এবার লাফিয়ে উঠে বললো, আমি আগেই জানতাম বস! প্রকৃতি আপনার চোখকে ফাঁকি দিতে পারবে না! আপনার বিচক্ষণতা দিয়ে ঠিকই সব বুঝে ফেলবেন! আসলেই এই ধান পেকেছে!

নেতা কাস্তে নিয়ে ক্ষেতে নেমে পড়লেন! তারপর চামচার দিকে তাকিয়ে বললেন, হ্যারে ধান যেন ক্যামনে কাটে! ভুলে গেছি! ঠিক মনে পড়ছে না!
চামচা হাসি মুখে বললো, ভুলবেনই তো বস! আপনি তো আর চাষা না! আপনি বনেদি পরিবারের লোক! এসব চাষা ভুষার কাজ আপনি করবেন কেন?

নেতা এবার হাসি মুখে বললেন, হ্যারে মনে পড়েছে ধান কিভাবে কাটে!
চমচা বিগলিত হাসি দিয়ে বললো, মনে তো পড়বেই হুজুর! আপনার যেই জ্ঞান! এমন জ্ঞান এই দেশে আর কারো নেই!

নেতা কাস্তে হাতে নিয়ে একটু চিন্তিত হয়ে বললেন, হ্যারে বাম হাতে কাটবো?
চমচা তরল হাসি দিয়ে বললো, অবশ্যই বাম হাতে কাটবেন! জনগণ বুঝবে ধান কাটা আপনার বা হাতের খেইল! শুরু করেন হুজুর!

নেতা বা হাতে কাস্তে নিয়ে ফসল কাটার আগে থামলেন! তারপর একটু ভেবে বললেন, হ্যারে বা হাতে কাটা মনে হয় ঠিক হচ্ছে না! বা হাত তো শুভ না!
চামচা খুশিতে লাফিয়ে উঠে বললো, আমি আগেই জানতাম বা হাতে আপনি ধান কাটবেন না! আপনার দ্বারা কোন অশুভ কাজ করা সম্ভব না! আপনার জন্মই হয়েছে শুভ কাজের জন্য! নেন শুভ কাজে দেরি করতে নেই!

নেতা কাস্তে ডান হাতে নিয়ে ফসলের ক্ষেতে এলোপাতাড়ি কোপাতে শুরু করলেন! চামচা ভিডিও করছে! এমন হাড় লিকলিকে এক লোক এসে হুঙ্কার দিয়ে বললেন, আপনারা কারা? এখানে কী করছেন?

চমচা অবাক হয়ে বললো, তুই কে রে! এলাকার নেতারে চিনিস না! ওনি তোদের এলাকার নেতা!
হাড় লিকলিকে লোকটা অবাক হয়ে বললো, আমি এই ক্ষেতের মালিক! আর নেতাকে চিনবো কী করে? এখন তো সব কোটায় নেতা হয়! ভোটে হয় না!

চামচা ধমকে উঠে, চুপ কর! তোদের মধ্যে আসলে কৃতজ্ঞতাবোধ বলে কিছু নেই! দেখছিস না তোদের জন্য নেতা তার সকালবেলার আরামের ঘুম বাদ দিয়ে ক্ষেতে চলে এসেছে! যাতে তোরা ধান কেটে ঘরে নিয়ে যেতে পারিস! আর তুই কি না নেতাকে কটাক্ষ করে কথা বলছিস! মানুষটার দিকে একবার তাকিয়ে দ্যাখ, এই বয়সে তোদের জন্য কত কষ্ট করছে!

হাড় লিকলিকে লোকটা এবার হো হো করে হাসতে থাকে! চামচা ও নেতা অবাক! অনেকক্ষণ পর অনেক কষ্টে হাসি থামিয়ে হাড় লিকলিকে লোকটা বললো, আপনারা একবার আমার ক্ষেতের দিকে তাকিয়ে দেখেন! এটা ধান ক্ষেত না! পাট ক্ষেত!

বিস্ময়ে নেতার চোয়াল ঝুলে পড়লো! হায় হায় ধরা খেয়ে গেছি! এখন সবাই জেনে যাবে যে, আমি পাট গাছ আর ধান গাছ চিনিনা! নেতা অসহায় হয়ে চামচার দিকে তাকালো!
চামচা এবার গলার রগ ফুলিয়ে বললো, নেতা আগেই জানতো যে এটা পাট ক্ষেত! নেতা আসলে পরীক্ষা করছিলো যে, কৃষক হয়ে তুই এটা জানিস কি না!

kislu

পঠিত : ৬০৮ বার

মন্তব্য: ০