Alapon

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কেন চীনের সাফাই গাইছে?



চীনের পরপরই যখন ইরানে ভাইরাস ছড়িয়েছে তখন আমি ভেবেছি এটা যুক্তরাষ্ট্রের কোনো কারসাজি কিনা...

কিন্তু এরপর তো পৃথিবীতে অনেকগুলো ঘটনা ঘটে গিয়েছে। এর মধ্যে দেখা যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভুলভাল তথ্য দিয়ে ভাইরাস ছড়াতে ভূমিকা রাখছে। একইসাথে সারাবিশ্বের অভিযোগ উপেক্ষা করে একা চীনের সাফাই গেয়ে যাচ্ছে।

১৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয় করোনা একজন থেকে আরেকজনের মধ্যে ছড়ায় না। যেটি সম্পূর্ণ মিথ্যা।

ফেব্রুয়ারিতে চীনের ভ্রমণের ওপর যে সব দেশ নিষেধাজ্ঞা আরোপ করেছিল তাদের সমালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, চীনের কমিউনিস্ট পার্টি করোনা নিয়ন্ত্রণে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা ও ব্রেইন বলেন, যদি এটা অভূতপূর্ব সাফল্য হয় তাহলে আর কিছু বলার নেই। এটি এখন ১৮৪টি দেশে ছড়িয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে তাইওয়ান যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মানবদেহ থেকে মানবদেহে পরিবাহিত ভাইরাস সম্পর্কে সতর্ক করে, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বিষয়টিকে অজ্ঞাত কারণে এড়িয়ে যান; এমনকি এ বছরের জানুয়ারি মাসেও তিনি এই ভাইরাস মানব শরীরের সংস্পর্শে ছড়ায় না বলে বিবৃতি দেন।

এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কী মূলত চীনের হয়েই কাজ করছে। কিন্তু কেন?

ধারণা করা হচ্ছে ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এর সঙ্গে চীনের গোপন সম্পর্ক রয়েছে।
কারণ তিনি একজন কমিউনিস্ট রাজনীতিক। যিনি ইথিওপিয়ার স্বাস্থ্যমন্ত্রী ও পরে পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন। ২০১৭ সালে চীনের জোর লবিংয়ের ফলে ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক হিসেবে নিয়োগ পান।

চীনের বিরুদ্ধে সারাবিশ্বের (বিশেষত আমেরিকা ও অস্ট্রেলিয়ায়) অভিযোগ করোনাভাইরাস হলো তাদের তৈরি একটি জীবাণু অস্ত্র। অস্ত্রের কার্যকারিতা পরীক্ষার জন্য সাধারণের মধ্যে জীবাণু ছেড়ে দিয়েছে চীন কর্তৃপক্ষ। তাপরই তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষণাগারে তৈরি করা হয়েছে বলেও দাবি করে অনেকে গবেষক।

তবে চীনের বিরুদ্ধে এই অভিযোগ বিনা তদন্তে উড়িয়ে দিয়ে উল্টো সাফাই গেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারাও চীনের মতো করে বলছে বাদুড় থেকে এই ভাইরাস মানবদেহে এসেছে। এমনকি আমেরিকার পক্ষ থেকে যৌথ তদন্ত কমিশন গঠনের কথা বললেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা রাজি হচ্ছে না।

প্রশ্ন থেকে যায় তদন্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমস্যা কোথায়?

পঠিত : ৪৭০ বার

মন্তব্য: ০