Alapon

ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে একটি ব্যঙ্গাত্মক গান প্রাণ কেড়ে নিল মিশরীয় সঙ্গীত পরিচালকের



ছবির টগবগে তরুণটি মিশরীয় চলচ্চিত্র পরিচালক ও ফটোগ্রাফার শ্যাডি হাবশ (Shady Habash)। এই ২৪ বছর বয়সী পরিচালক মিশরের রাজধানী কায়রোর তোরা কারাগারে গত শুক্রবার মারা গেছেন। ২০১৮ সালের মার্চ থেকেই হাবশ জেলে ছিল। তার অপরাধ তিনি ইজিপ্টিয়ান স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল-সিসির ফ্যাসিবাদী শাসন ব্যবস্থাকে ব্যঙ্গ করে একটি স্যাটায়ার গানের ডিরেক্টর ছিলেন।


'বালাহা' শিরোনামের এই গানটি মুক্তি পাওয়ার পর পরই হাবশ ও তার সহকর্মী মোস্তফা গামালকে গ্রেপ্তার করা হয়েছিল।

গানটিতে কণ্ঠ দেওয়া সংগীতশিল্পী এসাম বর্তমানে সুইডেনে নির্বাসনে রয়েছেন। এছাড়া গানের লেখক গালাল এল-বেহিরিও সিসির কারাগারে রয়েছেন।

মিশরীয় মানবাধিকার আইনজীবী আবদেল রহমান আয়্যাশ জানান, "শাদি কারাগারে বেশ কয়েকদিন ধরেই খুব অসুস্থ হয়ে পড়েছিল, তার সহকর্মীরা সাহায্যের জন্য কেঁদেছিল, কিন্তু স্বৈরাচার সিসির জেল কতৃপক্ষ ও কারারক্ষীরা তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগের আগ পর্যন্ত কোন প্রকার সাহায্য ও চিকিৎসার ব্যবস্থা করেনি,"

অর্থাৎ, বিনাচিকিৎসায় তাকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার সব বন্দোবস্ত করে রেখেছিল জেল কতৃপক্ষ!

হাবাশ ও গামালের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে রয়েছে , "সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যপদ", মিথ্যা খবর ছড়িয়ে দেওয়া, সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলির অপব্যবহার, নিন্দা, ধর্ম অবমাননা এবং মিশরীয় সামরিক বাহিনীর অবমাননা!

উল্লেখ্য, হিউম্যান রাইটস ওয়াচ অনুমান করেছে যে ২০১৪ সালে সিসি রাষ্ট্রপতি হওয়ার পর থেকে ৬০,০০০ এরও বেশি রাজনৈতিক বন্দী মিশরের কারাগারে বন্দী ছিল।
প্রাক্তন সেনাবাহিনী জেনারেল বর্তমান ক্ষমতাসীন প্রেসিডেন্ট সিসি মিশরের রাজনৈতিক ইতিহাসের সর্বপ্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে হটিয়ে ক্ষমতা দখলের পর থেকে নিয়মিত ধর্মনিরপেক্ষ ও মুসলিম ব্রাদারহুডের রাজনীতিবিদ, সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের জেলে নিয়েছেন। চিকিৎসায় অবহেলা বা অন্যান্য কারণে আটক থাকা অবস্থায় কয়েকশ লোক জেল হেফাজতেই মারা গেছেন।

পঠিত : ৮৫৫ বার

মন্তব্য: ০