Alapon

ফিকহুল হানাফী নাকি ফিকহুস সুন্নাহ- কোনটা অনুসরণ করব?


এই প্রশ্নটা আজকাল কিছু ভাইয়ের মুখে খুব শোনা যায়।কেউ কেউ তো আরো আগে বেড়ে বলেন, আপনারা কার সালাত পড়তে চান,আবু হানিফার সালাত নাকি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সালাত? (معاذ الله)

সঙ্গত কারণেই একজন সাধারণ মুসুল্লীর জন্য প্রশ্নটা খুব বিব্রতকর।
আজকে আমরা এই বিষয়টি খোলাসা করার চেষ্টা করব ইনশাআল্লাহ।
১.
তাদের কথার সারমর্ম হলো, মাযহাবের যে ফিকহ ও মাসআলা-মাসায়িল সেগুলো হলো ইমামদের ফিকহ।যেমন শাফেয়ী মাযহাবে ইমাম শাফেয়ীর ফিকহ,হানাফী মাযহাবে ইমাম আবু হানিফার ফিকহ। মালেকী ও হাম্বলী মাযহাবের ক্ষেত্রেও একই কথা।

তাইলে কুরআন ও হাদীসের ফিকহ কোনটা?এর উত্তরে তারা বলে,কুরআন-হাদীস খুলুন সেখান থেকে যেটা বোঝা যায় সেটাই হলো ফিকহুল কুরআন ওয়াস সুন্নাহ। এই নামে তারা কিতাবও রচনা করেছে।

তো বাহ্যিকভাবে তাদের এই কথাটা খুব চমৎকার,যে আমরা ইমামদের ফিকহ মানিনা, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ফিকহ অনুসরণ করি। কিন্তু আসলে তাঁদের কথায় বড়ধরনের ঘাপলা আছে।

এখন আসুন আগে আমরা একটু বোঝার চেষ্টা করি "ফিকহুল হানাফী"বা"ইমামদের ফিকহ" এই কথার অর্থ কী?
২.
ইমামগণ কুরআন হাদীস থেকে মাসআলা বের করার জন্য সারাজীবন গবেষণা করে গেছেন। তাঁদের যোগ্যতা ও ইলমের জন্য তাঁদের আত্মনিবেদন অতুলনীয়।তো কুরআন-হাদীস থেকে তাঁরা যা বুঝেছেন সেটাই তাঁদের ফিকহ আকারে সংকলিত হয়েছে।সহজ ভাষায়"কুরআন-হাদীস থেকে তাঁরা যেটা বুঝেছেন তাঁদের সেই বুঝলদ্ধ জ্ঞানই হলো তাঁদের "ফিকহ"।

তাহলে আমরা চৌদ্দশত বছর পর কুরআন-হাদীস খুলে যেটা বুঝলাম সেটা "ফিকহুস সুন্নাহ" হলো আর ইমামগণ (কেউ তাবেয়ী কেউ তাবে তাবেয়ী) কুরআন-হাদীস থেকে যেটা বুঝলেন সেটা "ফিকহুস সুন্নাহ" না হয়ে "ইমামদের ফিকহ" হলো এ কেমন বিচার?!(فمالكم كيف تحكمون)

আসল কথা হলো,ফিকহে হানাফী,ফিকহে শাফেয়ী মানে কুরআন-হাদীস সম্পর্কে ইমাম আবু হানিফা বা ইমাম শাফেয়ী রহ.এর বুঝ।আর তারা যেটা "ফিকহুস সুন্নাহ"বলছে সেটা আলাদা কিছু নয়, বরং কুরআন-হাদীস সম্পর্কে তাদের নিজেদের বুঝটাকেই "ফিকহুস সুন্নাহ"বলে চালিয়ে দিচ্ছে।
৩.
তাই এখন যদি প্রশ্ন করা হয়, কুরআন-হাদীসের ক্ষেত্রে তাদের বুঝ উত্তম নাকি ইমামদের বুঝ?
তাহলেই পাশার দান উল্টে যাবে।কারণ কোন সচেতন মুসলমানই ইমামগণের বুঝ রেখে তাদের বুঝ গ্রহন করতে যাবে না।

নিজেদের মতামতকে সাধারণ মুসলমানদের উপর চাপানোর জন্যই এই ধরনের শব্দের মারপ্যাঁচের আশ্রয় নেয়া হচ্ছে।(আসতাগফিরুল্লাহ)

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে এই ধরনের ভুল বোঝাবুঝি থেকে রক্ষা করুন। আমীন।

@Zahid

পঠিত : ৪৭৭ বার

মন্তব্য: ০