Alapon

ইভন রিডলি থেকে সিলভিয়া রোমানো;কেন তারা শত্রুর ধর্মে ধর্মান্তরিত হয়?



মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে তালেবানের হাতে আটক হওয়া ব্রিটিশ দৈনিক ডেইলি মিরর-এর সাংবাদিক ও 'ইন দ্য হ্যান্ড অব তালেবান' বইয়ের লেখিকা ইভন রিডলি'র (Yvonne Ridley) মুক্ত জীবনে ফিরে আসার পরবর্তী সময়ে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়ার ঘটনা ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল সমগ্র বিশ্ব জুড়ে। পরবর্তী সময়ে যিনি ইসলামের পক্ষে অত্যন্ত বলিষ্ঠ ও সুস্পষ্ট বক্তব্য রাখার জন্য ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

অবিশ্বাস্য হলেও সত্যি আপনি যাদের দ্বারা অপহরণ বা ক্ষতির শিকার হচ্ছেন তাদেরকেই আপনি সারাজীবনের জন্য আলিঙ্গন করছেন! যেটা এখন পর্যন্ত ব্যাখ্যাতীত! এমনই একটি চাঞ্চল্যকর ঘটনা প্রকাশ্যে এলো গতকাল। এখন পর্যন্ত বিশ্ব মিডিয়ার তথ্যসূত্র মতে যা জানা যাচ্ছে-

“ইতালিয়ান স্বেচ্ছাসেবক সিলভিয়া রোমানো। ইতালীয় দাতব্য সংস্থা আফ্রিকা মাইল ওনলুসের হয়ে স্বেচ্ছাসেবক হিসেবে গিয়েছিলেন কেনিয়ায় । ২০১৮ সালের নভেম্বরে দক্ষিণ-পূর্ব কেনিয়ার কিলিফি নামক অঞ্চলের একটি ছোট্ট গ্রামীণ হোটেল থেকে সশস্ত্র গোষ্ঠী দ্বারা অপহরণের শিকার হয়েছিলেন। যদিও অপহরণকারীরা পরবর্তী সময়ে তাকে কেনিয়া থেকে সোমালিয়ায় নিয়ে গিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। কেনিয়ান পুলিশ সেই সময়ে মিসেস রোমানোর সন্ধানে সহায়তা করার জন্য ১০,০০০ ডলার পুরষ্কার ঘোষণা করেছিল।
ইতালীয় গণমাধ্যম বলছে, দীর্ঘ ১৮ মাস বন্দী থাকার পর তুরস্ক, সোমালিয়ান এবং ইতালিয়ান গোয়েন্দা সংস্থার যৌথ প্রচেষ্টার মাধ্যমে রোমানোকে উদ্ধার করা হয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী আল-শাবাবকে সন্দেহ করা হলেও কোনও অপহরণকারী তার অপহরণের দায় স্বীকার করেনি।



রোমানো গতকাল ইতালির স্থানীয় সময় দুপুর ২ টার দিকে একটি বিশেষ ফ্লাইটে রোমের সিয়াম্পিনো বিমানবন্দরে নামেন। ইতালিয়ান সিক্রেট এজেন্সির সদস্যদের দ্বারা চারিদিকে পরিবেষ্টিত হয়ে হিজাব পরিহিতা সিলভিয়া সাবলীলভাবে নেমে আসেন ইতালিয়ান এজেন্সি ফর ইনফরমেশন এন্ড ফরেইন সিকিউরিটি’র বিশেষ জেট বিমান থেকে। সেই সময় ইতালির প্রধানমন্ত্রী প্রফেসর জোসেপ্পে কন্তের সঙ্গে একান্তে বেশ কিছুক্ষণ কথা বলেন সিলভিয়া রোমানো। পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইওসহ এসময় ভিআইপি লাউন্জে আরও উপস্থিত ছিলেন সিলভিয়ার মা-বাবা ও বোন।
ইতালির মিলানে রোমানোর বাড়ির আশেপাশে গির্জার ঘণ্টা বাজিয়ে, বহু লোক রাস্তায় নেমে উল্লাস করে, অনেকেই তাদের ব্যালকনিতে এসে হাততালি দিয়ে রোমানোর এই ফিরে আসাকে স্বাগত জানাচ্ছিল। পুরো দেশের মানুষই সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এই প্রত্যবর্তনে উষ্ণ অভ্যর্থনা জানাতে ভুলেননি।

এদিকে বিমানবন্দর থেকে সিলভিয়াকে সরাসরি নিয়ে যাওয়া হয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্যারামিলিটারি পুলিশ ফোর্স ক্যারাবিনিয়েরির হেফাজতে। কেনিয়ায় অপহরণের পর সোমালিয়ার সশস্ত্র গোষ্ঠী আল-শাবাবের আস্তানায় দীর্ঘ ১৮ মাস বন্দিজীবনে যা যা ঘটেছে সবই জানিয়েছেন তিনি।

"আমি শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি ভাবে সুস্থ। আমি খুবই ভাগ্যবান। এখন আমি আমার পরিবারের সাথে সময় কাটাতে চাই। এতদিন পরে ফিরে আসতে পেরে আমি খুব খুশি।"

সোমালিয়ায় বন্দি থাকাবস্থায় স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেন বলেও রোমে জিজ্ঞাসাবাদে জানিয়েছেন সিলভিয়া রোমানো।

ইতালির এএনএসএ (ANSA news agency) বার্তা সংস্থার রিপোর্ট অনুসারে, ‘এই কয় মাসে রোমানোর ব্যাপক পরিবর্তন ঘটে গেছে। পশ্চিমা সংস্কৃতিতে বেড়ে উঠা রোমানো তার অপহরণকারীদের কাছ থেকে আরবি শিখেছে এবং তাদের সংস্কৃতির আদ্যোপান্ত জেনেছে। পরবর্তীতে রোমানো ইসলাম ধর্মের পবিত্র ধর্ম গ্রন্থ কুরআন পাঠের পরে তার মনোজগতে ইসলামের প্রতি গভীর শ্রদ্ধার জন্ম নেয় এবং ধীরে ধীরে যা তাকে ধর্মান্তরিত করতে উদ্বুদ্ধ করে। সম্প্রতি তিনি মুসলিম ধর্মে ধর্মান্তরিত হয়ে যান।’

রোমানোর মতে, এটি তার ব্যক্তিগত সিদ্ধান্ত ছিল যাতে অপহরণকারীদের কোনপ্রকার চাপ কিংবা হস্তক্ষেপ ছিলনা।
রিপোর্টটি পড়তে এখানে ক্লিক করুন


SOURCE:

BBC: Italian aid worker kidnapped in Kenya in 2018 returns home
Voice Of America:Kidnapped Italian Aid Worker Held in Somalia Returns Home
Daily Sabah: Turkish intelligence helps rescue Italian aid worker kidnapped in Kenya

পঠিত : ২০১০ বার

মন্তব্য: ০