Alapon

করোনা পরবর্তি বিশ্ব পরিস্থিতি কেমন হবে...


এ ক্ষুদ্র অনুজীব করোনা (Covid-19) ভাইরাসের কাছে আজ পুরো বিশ্ব হয়রান হয়ে গেছে। চিন্তা-চেতনা, গবেষণা, প্রযুক্তি ও মেডিসিন সবকিছুই এ মহামারী নিকট পরাজিত হয়েছে। এ পরাজয়ের কারণে করোনার শেষে পাল্টে যাবে বৈশ্বিক প্রেক্ষাপট ও পরিবর্তন হবে রাজনৈতিক, অর্থনৈতিক, চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থা।

১। রাজনৈতিক ভাবে পরিবর্তন আসতে পারে ও ক্ষমতার পরিবর্তন আসবে বৈশ্বিক রাজনৈতিক অঙ্গনে। এ মহামারী থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন চুক্তি ও সন্ধি হবে। যার ফলে শুরু হবে ভয়াবহ দাঙ্গা-হাঙ্গামা। পরিবর্তন আসতে পারে মূল রাজনৈতিক চালিকাশক্তি থেকে।

২। অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে তৃতীয় বিশ্বের দেশসমূহে ও দেখা দিবে ভয়াবহ খাদ্য-ঘাটতি যার ফলে মৃত্যু বরণ করবে হাজার-হাজার মানুষ এবং লাভজনক অবস্থা চলে আসবে ই-কমার্স প্রতিষ্ঠান। এ জন্য চাকরি হারাতে হবে অদক্ষ শ্রমিকদের। উৎপাদন শিল্পে আসতে পারে বৈপ্লবিক পরিবর্তন যার ফলে গড়ে উঠে আসতে পারে রোবটের ব্যবহার।

৩। চিকিৎসা ক্ষেত্রে আসতে পারে চমৎকার পরিবর্তন। পুরো বিশ্বে নতুন করে বিনিয়োগ করবে চিকিৎসা-গবেষণা খ্যাতে যার ফলে চিকিৎসার মান আরো উন্নত হবে ও নির্মাণ হবে আধুনিক মানের হাসপাতাল ও ফার্মাসিক্যাল ইন্ডাস্ট্রি।

৪। শিক্ষা খ্যাতে ব্যাপাক পরিবর্তন আসতে পারে। ই-লার্নিং পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থা জনপ্রিয়তা পাবে। তৈরি করা হবে অনলাইন ভিত্তিক শিক্ষা-প্রতিষ্ঠান। আরেকটি বিষয় দেখা যাচ্ছে যে, নারী শিক্ষার পশ্চাৎপদ যেতে পারে কেননা যে সকল দাতব্য প্রতিষ্ঠান নারী শিক্ষা পিছনে অর্থনৈতিকভাবে সাপোর্ট দিচ্ছে তা হয়ত বন্ধ হতে পারে। কেননা Woman Dvelopment Project এ যে সকল প্রতিষ্ঠান সাপোর্ট দিয়ে আচ্ছে। কারোনা পরিস্থিতির কারণে অর্থনৈতিক সংকট তৈরী হতে পারে।

৫। বেকারত্ব সৃষ্টি হবে যার ফলে মানুষের মাঝে humanity লোপ পাবে তাদের দ্বারা সংগঠিত হবে বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ড। এ কারণে সৃষ্টি হবে Social Crisis।

- আবদুল্লাহ বিন শফিক

পঠিত : ৭৮ বার

ads

মন্তব্য: ০