Alapon

কোলেস্টেরল কি শরীরে শত্রু...?


কোলেস্টেরল শত্রু না। শত্রু ইনফ্ল্যামেশান, শত্রু ফ্রি র‍্যাডিক্যাল, শত্রু আপনি নিজে।
আপনি আরামে থাকার জন্য আপনার চারদিকে মাখলুকাতের বিরুদ্ধে যে অন্যায়ের মাধ্যমে দুনিয়াকে দুষিত করা হচ্ছে, তার প্রতিরোধে অংশ নিচ্ছেন না।

করোনাভাইরাস সংক্রমণ থেকে হওয়া কোভিড-১৯ রোগটিতে যারা মারা যাচ্ছেন তাদের বিরাট অংশ আগে থেকেই হৃদরোগে আক্রান্ত ছিলেন, তাদের অনেকের ওপর কোলেস্টেরল লোয়ারিং ড্রাগ স্ট্যাটিন প্রয়োগ করা হত।

মূলত, স্ট্যাটিন গ্রুপের ড্রাগ ইউজ করা হয় লো ডেনসিটি লিপিড লেভেল কমানোর জন্য।
সমস্যাটা হচ্ছে, লো ডেনসিটি লিপিড আমাদের ইউমিন সিস্টেমের এক অতি জরুরী উপাদান। এটা ছাড়া আমাদের সেলের অটো ইমিউন সিস্টেম ঠিকভাবে তার রুটিন কাজগুলিও করতে পারে না। ফলে, স্ট্যাটিন গ্রুপের ড্রাগ যারা নেন তারা মারাত্মকভাবে ইমিউনো কম্প্রোমাইজড হয়ে পড়েন।

কোভিড-১৯ রোগটিতে হৃদরোগীরা অনেক বেশি মারা যাচ্ছেন, এর অন্যতম কারন হিসেবে বলা হচ্ছে কোলেস্টেরল কমানোর ওষুধ গ্রহন করে আগে থেকেই রোগ প্রতিরোধ ব্যবস্থার বারোটা বাজিয়ে রাখা।

দুনিয়া দুষিত হচ্ছে। আপনি তামাশা দেখছেন। চারপাশ ভরে যাচ্ছে ফ্রি র‍্যাডিক্যালে। আপনার ইনফ্ল্যামেশান হচ্ছেন।

আরাম ছাড়া আপনার চলে না, তাই আপনার লাগে সাদা রঙ করা পলিশড মিনিকেট, আপনার লাগে সয়াবিন অয়েল, আপনার লাগে হোয়াইট সুগার।

দেশ থেকে বিলুপ্তির পথে আগায় বালাম, বিরুইন, নাজির শাইল আর কাটারিভোগের মত দেশী জাত, বিলুপ্ত হয় ঢেকি। আপনি মজা করে কার্ব খান। ওদিকে গ্রাম থেকে কর্মহীন মানুষ আবাস গড়ে আপনার মহল্লার কাছে গজানো কোন অন্ধকার বস্তিতে। এদের ন্যুনতম মজুরি দিয়ে গড়ে তোলা ইন্ডাস্ট্রিয়াল ফ্যাক্টরি আপনার বিলাসের ফরমায়েশ মেটাতে উৎপাদন করে আরো বেশি হ্যাজার্ড, আরো বেশি ফ্রি র‍্যাডিক্যালস। আপনার ইনফ্ল্যামেশান আরো বাড়ে।

ওদিকে পুজিবাদী স্বাস্থ্যব্যবস্থা আপনার ইনফ্ল্যামেশানের চিকিৎসা না করে চিকিৎসা করে এলডিএলের, যাতে আপনাকে আজীবনের জন্য কাস্টমার বানানো যায়।
আপনি আরো ইমিউনো কম্প্রোমাইজড হন, কিন্তু মনে করেন আপনি আগের চেয়ে ভাল আছেন।

আপনি এই সিস্টেমের ভেতর বেহেশত খুজে নিয়েছেন, কিন্তু আপনি যে আসলে দোযখের বাসিন্দা, তা এই করোনা ভাইরাস আপনাকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে।

পঠিত : ৮৯ বার

ads

মন্তব্য: ০