Alapon

ইসরাইল কতৃক ফিলিস্তিন দখলদারিত্বের ৭২ বছর...


সাহিত্যের দিক বিবেচনায় নাকবার অর্থ ভূমিকম্প, আগ্নেয়গিরি বা হারিকেনের মতো প্রাকৃতিক বিপর্যয় ।

কিন্তু ফিলিস্তিনে নাকবা বলতে জাতিগত নির্মূলকরণ প্রক্রিয়াকে বুঝানো হয়। যেখানে একটি নিরস্ত্র দেশ ধ্বংস হয়ে গেছে এবং তার জনগণ অন্য একটি অভিবাসী সম্প্রদায়কে ক্রমাগত প্রতিস্থাপনের জন্য পিতৃভূমি হারিয়ে শরণার্থী হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ের বিপরীতে, ফিলিস্তিনি নাকবা মানবতার ফেরিওয়ালা রাষ্ট্রগুলোর সম্মতিতে সামরিক আগ্রসনের মূর্তপ্রতীক। ১৯৪৮ সালে শুরু হওয়া নাকবা ফিলিস্তিনিদের জীবনের সবচেয়ে বেদনা বিদূর ইতিহাস। ১৯৬৭ সালে ফিলিস্তিনের অবশিষ্ট জমি দখল যেন সেই আগুনে পেট্রোল ঢালার কাজ করেছে।

১৯৪৮ সালের নাকবায় প্রায় ৫০,০০০ ফিলিস্তিনি শিশু, পুরুষ-মহিলা নির্মম গণহত্যার শিকার হয়েছিল । তাদের বাড়িঘর ইহুদী সন্ত্রাসবাদী দলগুলি দখল করে নেয়। সেই সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেও তাদের কিছুই হয়নি। ফিলিস্তিনিদের সাহায্যে তখন কোন ন্যাটো এগিয়ে আসেনি । এই বিশাল মানবিক বিপর্যয় আরবিতে আল নাকবা নামে পরিচিত । প্রতিবছর ১৫ ই মে ফিলিস্তিনে নাকবা দিবস হিসেবে পালিত হয় যদিও ৭২ বছর ধরে প্রতিটি দিনই আমার ভাইদের জন্য নাকবা স্বরূপ।
জায়োনবাদী নেতারা হরহামেশাই সামরিক আগ্রসন, গণহত্যা, গুম-খুনের আবশ্যকতা প্রকাশ্যে বলে বেড়ায়। আরব দেশগুলো ফিলিস্তিনিদের সাহায্যে আসার পূর্বেই যেন ফিলিস্তিনিদের উৎখাত করা সম্ভব হয় সেই লক্ষ্যে ঈস্রায়েলী মিলিশিয়া বাহিনী হাগানাহ বিপুল ধ্বংসাত্নক নীল নকশা প্রণয়ন করে। ঈস্রায়েলের প্রথম প্রধানমন্ত্রী ডেভিড বেনগুরিয়ানের ভাষায়
"We must use terror, assassination, intimidation, land confiscation, and the cutting of all social services to rid the Galilee of its Arab population."

বর্তমানে, ৭০ লাখেরও বেশি ফিলিস্তিনি শরণার্থী রয়েছে । এদের প্রত্যেকে ১৯৪৮ সালে মাতৃভূমি হারানো মজলুমদের বংশধর। বর্তমানে জর্ডানে ২০ লাখ, গাজা উপত্যকায় ১২ লাখ, পশ্চিম তীরে ৭.৫ লাখ এবং লেবানন ও সিরিয়ায় ৫ লাখের মতো শরণার্থী রয়েছে।

জানি আমরা সাড়ে ৫ হাজার কিলোমিটার দূর থেকে তাদের জন্য কিছু করার ক্ষমতা রাখি না। কিন্তু আমারা ফিলিস্তিনি ভাইদেরকে ভালোবাসার, তাদের জন্য দুই হাত তুলে আল্লাহর দরবারে দুয়াতো করতে পারি।

আর কিছু না হোক আমারা জালিমকে ঘৃণা করার আর মজলুমকে ভালোবাসার ভুমিকায় অবর্তীণ হই।

ফিলিস্তিনি ভাই ও বোনেরা জেনে রেখো বঙ্গ ভূমির মানুষগুলা তোমাদের ভালোবাসে।

পঠিত : ৮৪ বার

ads

মন্তব্য: ০