Alapon

অন্তরের কালো দাগ দূর করার প্রসাধনী...


সংবাদ দেখার জন্য দুপুরে টিভি চালু করলাম। টিভি চালু হতেই ভেসে এলো, ‘ফেয়ার এন্ড লাভলী, মুখের কালো দাগ দূর করে সহজেই।’

তখন ভাবলাম, ফেয়ার এন্ড লাভলী মুখের দাগ দূর করতে পারে কি পারে না— তা আমি জানি না। তারপরও শান্তনা যে দাগ দূর করার জন্য একটা প্রসাধনী আছে। কিন্তু অন্তরের কালো দাগ দূর করার জন্য কি কোনো প্রসাধনী বাজারে পাওয়া যায়? মনে দাগ দূর করার মত প্রসাধনী নিয়ে কি কোনো বিজ্ঞাপন টিভিতে প্রচার করা হয়?

অনেক খুঁজলাম— পেলাম না। আর পাওয়ার কথাও নয়। কারণ, চাহিদা থাকলেই না জোগান হবে। আমরা সবাই মুখের কালো দাগ দূর করা নিয়ে চিন্তিত হলেও, অন্তরের কালো দাগ দূর করা নিয়ে খুব একটা চিন্তিত নই। তাহলে কি অন্তরের কালো দাগ দূর করার জন্য কোনো প্রসাধনী নেই?
অবশ্যই আছে। চলুন তাহলে সেই প্রসাধনীগুলোর সাথে পরিচিত হওয়া যাক।

মনের কালো দাগ দূর করার প্রথম প্রসাধনী হল, গীবত থেকে দূরে থাকা। অনুপস্থিত কোনো ব্যক্তির খারাপ বিষয় নিয়ে যখন কথা বলা হয়, যদি তা সত্যও হয়— সেটাই গীবত। আর গীবত করতে আমরা ভীষণ মজা পাই।

মনে করুন, কোথাও বন্ধুরা মিলে আড্ডা দিতে বসেছেন। কিন্তু কোনো এক অজানা কারণে আড্ডাটা ঠিক জমছে না! তখনই একজন বলল, জানিস, অমুকে সেদিন কী করছে?
তারপর কে কোন অকাম-কুকাম করছে— তা নিয়ে একের পর এক ঘটনা চলতে থাকে। এভাবে আড্ডা জমে ক্ষীর! গীবতের বদৌলতে আড্ডা যখন জমে ক্ষীর তখন অন্তরও কালো থেকে আরও কালো হচ্ছে! অতএব গীবত থেকে দূরে থাকতে পারলে অন্তরের কালো দাগ দূর হবে।

দ্বিতীয় প্রসাধনী হল, হিংসুটে মনোভাব পরিত্যাগ করা। অন্য কেউ ভালো কিছু করলে যদি আমরা মনে অশান্তি অনুভব করি— সেটাই হিংসুটে মনোভাব। হিংসুটে মনোভাব মনের শান্তি করে দেয়। অন্যদিকে মনের কালো দাগ আরও বৃদ্ধি করে। অতএব হিংসুটে মনোভাব পরিত্যাগ করতে পারলে মনের কালো দাগ দূর হয়ে যাবে।

তৃতীয় প্রসাধনী, লোভ পরিত্যাগ করা। মানুষের লোভের বশবর্তি হয়ে বিভিন্ন পাপ কাজে জড়িয়ে পড়ে। এতে হয়ত দুনিয়াবি সাময়িক লাভ হয়— কিন্তু মোটাদাগে বিরাট ক্ষতি হয়ে যায়। আর লোভের কারণে অন্তরের কালো দাগ আরও ঘণিভূত হয়। তাই লোভ পরিত্যাগ করতে পারলে মনের কালো দাগ দূর হয়ে যাবে।

চতুর্থ প্রসাধনী, কৃপণতা পরিত্যাগ করা। মূলত কৃপণতা আসে দুনিয়ার প্রতি মোহ থেকে। অর্থাৎ দুনিয়ায় আজীবন বসবাস করার খায়েস থেকেই কৃপণতা করে সম্পদ জমিয়ে রাখার প্রবণতা তৈরি হয়। আর এই মোহের কারণে যেকোনো উপায়ে সম্পদ অর্জন করা মানসিকতা তৈরি হয়। ফলে বিপথে যাওয়ার সম্ভাবনা বহুগুনে বৃদ্ধি পায়। আর একারণে মহান আল্লাহ কৃপণতা খুবই অপছন্দ করেন।

এবার এই প্রসাধনীগুলো একত্রিত করে একটি প্যাক তৈরি করুন। তারপর নিয়মিত এই প্যাকগুলো ব্যবহার করুন, তাতে মনের কালো দাগ দূর হয়ে যাবে। আর এটাই প্রকৃত সৌন্দর্য।

পঠিত : ৪১৮ বার

মন্তব্য: ০