Alapon

ফটোগ্রাফির সহজ ‍কিছু সূত্র



ফটোগ্রাফির সহজ ‍কিছু সূত্র

ফটোগ্রাফি এক প্রকার আর্ট ও ব্যক্তিগত সৃজনশীলতার বিষয়। এটাকে কঠিন করে ভাবার কিছু নেই। ভালো ছবি তোলার জন্য সবসময় যে অনেক অভিজ্ঞতা ও দামী ক্যামেরার থাকতে হবে এমনটা না। ফটোগ্রাফির মৌলিক কয়েকটি বিষয় মনে রাখলে কমদামি ক্যামেরা এমনকি আপনার মোবাইল ফোনেও প্রফেশনাল মানের ছবি তোলা সম্ভব। এরকম ৫ টি টিপস নিচে উদাহরণসহ দেয়া হল।

১. হেডরুম ও লুকরুম (Headroom & Lookroom): ছবিতে কোনো ব্যক্তি থাকলে তার মাথার উপরে একটু জায়গা রাখা দরকার এটাকেই হেড রুম বলে। আর পাশেও কিছু ফাকা জায়গা দরকার যেন কাটা কাটা মনে না হয় এটাকে লুকরুম বলে।



২. রুল অফ থার্ড (Rule Of Third) ল্যান্ডস্কেপ বা প্রকৃতির ছবিতে কোন বস্তু মূল ফোকাস সেটাকে কোন পাশে রাখলে ভালো দেখায় এটা ঠিক করাই মূলত রুল অফ থার্ড বা এক তৃতীয়াংশ নীতির বিষয়। আসলে এক তৃতীয়াংশ বলতে দুই লাইনের ছেদবিন্দুগুলোয় বুঝানো হয়ে থাকে



নিচের ছবিগুলোতে দেখলে বুঝতে পারবেন মুল বস্তুকে ছবির এক তৃতীয়াংশে রাখা হয়েছে



৩. লিডিং লাইন(Leading Line):
যেসব ছবি উপরের নীতিতে কম পড়ে সেগুলো বেশিরভাগই এই নীতিতে পড়ে। লিডিং লাইন হলো ছবির কোনো বস্তু দৃশ্যগতভাবে আপনাকে বিশেষ কোনো বস্তুর দিকে নিয়ে যায় বা দৃষ্টি আকর্ষণ করে।





৪. ল্যান্ডস্কেপ ও পোর্ট্রেইট (Landscape & Portrait):
সাধারণত ব্যক্তি ও উঁচু বিল্ডিং, টাওয়ার, গাছপালার ছবি ফোন বা ক্যামেরায় খাড়াভাবে তোলা যায়। এছাড়া সব জায়গায় যথাসাধ্য ল্যান্ডস্কেপ বা আড়াআড়িভাবে তোলা উচিৎ

পোর্ট্রেইট


ল্যান্ডস্কেপ


৫. খালি চোখের দেখা (Your Eye is The Best camera):
সবসময় যে নীতি মেনে চলতে হবে এমন না অনেক সময় নীতির বাইরেও যেতে হয়। মূলত খালি চোখে দৃশ্যটি কেমন লাগছে, কোনভাবে ভালো লাগছে, ছবির কোন বস্তু মূল ফোকাস, আরও কী জিনিস ছবিতে থাকলে ভালো হয় সেটা খেয়াল করাটাই মূল কথা।



আজ আপাতত এ পর্যন্তই। ধন্যবাদ...

পঠিত : ৯৪৭ বার

মন্তব্য: ০