Alapon

নাইজেরিয়ার তুরস্ক মসজিদ ও সুলতান আব্দুল হামিদ হান রহঃ এর বিশ্বাস...



নাইজেরিয়ার সিত্তা বে মসজিদটি ১২৪ বছর ধরে মুসলমানদের মিলন কেন্দ্র হিসেবে সাক্ষী হয়ে আছে।১৮৯৪ সালে নাইজেরিয়ায় নির্মিত সিত্তা বে মসজিদ, যেটার উদ্বোধন সুলতান আব্দুল হামিদ (২য়)'র তত্ত্বাবধানে হয়েছিলো। এলাকার লোকেদের কাছে তা 'তুর্কি মসজিদ' নামে পরিচিত।তত্কালীন অন্যতম শীর্ষ ব্যবসায়ী মোহাম্মদ সিত্তা বে কর্তৃক নির্মিত, নাইজেরিয়ার বাণিজ্যিক রাজধানী লাগোসে সিত্তা বে মসজিদ ১২৪ বছর ধরে সুলতান আবদুল হামিদের (২য়) বিশ্বস্ততার প্রতিক হিসেবে মাথা উঁচু করে আছে ।

নাইজেরিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপত্য হিসাবে বিবেচিত মসজিদটি এই ভূমির মুসলমানদের মিলনস্থলে পরিণত হয়েছে।

১৮৯৪ সালে সিত্তা বে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন সুলতান দ্বিতীয় আবদুল হামিদ, এই আমন্ত্রণে তাঁর বিশেষ প্রতিনিধি প্রেরণ করে পশ্চিম আফ্রিকার মুসলমানদের প্রতি তার সমর্থন প্রকাশ করেছিলেন। এই কারণে, সিত্তা বে মসজিদটি দীর্ঘকাল এ অঞ্চলের লোকেরা 'তুর্কি মসজিদ' নামে পরিচিত।

মোহাম্মদ সিত্তা এবং তাঁর পরিবার, যাদের 'বে' উপাধি দেওয়া হয়েছিল এবং দ্বিতীয় আবদুল হামিদ (রহঃ) তাদের বিভিন্ন উপহারে ভূষিত করেছিলেন, তারা নাইজেরিয়ার শীর্ষস্থানীয় মুসলমানদের মধ্যে ছিলেন।

মোহাম্মদ শিত্তা বেয়ের নাতি আলহাজ্ব নুরুদ্দিন আলমু সিত্তা বে ২০১২ সাল থেকে 'মুসলমানদের সপ্তম নেতা' লেগোসে শিরোনামে রয়েছেন।

মসজিদের ইমাম হবিবুল্লাহি তাওফিক-ইউশাউ বলেছিলেন যে দানশীল ব্যবসায়ী মোহাম্মদ সিত্তা, ১৮২৪ সালে সিয়েরা লিওনে জন্মগ্রহণ করেছিলেন এবং নাইজেরিয়ার লাগোসে পাড়ি জমান, সিত্তা বে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য দ্বিতীয় সুলতান আবদুলহমিদের জন্য বিশেষ আমন্ত্রণ প্রেরণ করেছিলেন। তাওফিক-ইউশাউ বলেছিলেন যে দ্বিতীয় আবদুল হামিদ (রহঃ) নিজে আসতে পারেন নি, তবে আবদুল্লাহ কুইলিয়ামকে তাঁর বিশেষ প্রতিনিধি হিসাবে মসজিদ খোলার জন্য প্রেরণ করেছিলেন। 'মোহাম্মদ সিত্তা উসমানীয় সাম্রাজ্যের একজন প্রতিনিধিকে এই অঞ্চলে ইসলামের প্রসারে অবদানের জন্য মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে বলেছিলেন। তিনি সুলতান দ্বিতীয় আবদুল হামিদ (রহঃ)কে আমন্ত্রণ বার্তা লিখে একটি চিঠি পাঠিয়েছিলেন এবং লিভারপুলের ইসলামিক কমিউনিটির সভাপতি আবদুল্লাহ কুইলিয়ামের দ্বারা সমর্থন চেয়েছিলেন।

আলমু সিত্তা বে আরো বলেন , 'দ্বিতীয় অটোমান সুলতান আবদুল হামিদ (রহঃ) আমার দাদা মোহাম্মদ সিত্তা বে কে রৌপ্য তলোয়ারএবং একটি স্বর্ণপদক সহ বিভিন্ন উপহার দিয়েছেন এবং মুসলমানদের প্রতি সমর্থন দেওয়ার জন্য তাকে সম্মানিত করেছেন। তাঁর ভাল কাজের জন্য তাঁকে 'বে' উপাধি দিয়েছিলেন। একই সাথে, লাগোসের মুসলমানরা তাকে 'মুসলমানদের নেতা' বলে অভিহিত করেছিল।

লাগোসে বসবাসকারী সিত্তা বেয়ের পরিবার সুলতান দ্বিতীয় আবদুল হামিদের দেওয়া 'বে' উপাধিটি তাদের উপাধি হিসাবে ব্যবহার করে চলেছে।
তাওফিক-ইউশাউ বলেছিলেন যে সিত্তা বে মসজিদ এবং মসজিদের শিক্ষার্থীদের জন্য 'আমরা মসজিদটি পুনরুদ্ধারের জন্য তুর্কি সরকারের সহায়তার জন্য অপেক্ষা করছি। '

শিট্টা বে মসজিদ
সিয়েরা লিওনিয়ান মোহাম্মদ সিত্তা বে এবং ব্রাজিলের স্থপতি জোয়াও ব্যাপটিস্ট দা কোস্টা নির্মিত এই মসজিদটি ব্রিটিশ উপনিবেশবাদের সময় পশ্চিম আফ্রিকার অন্যতম গুরুত্বপূর্ণ মসজিদ ছিল।

নাইজেরিয়ান মুসলমানদের সভা কেন্দ্র হিসাবে আজ অবধি বেঁচে থাকা সিত্তা বে মসজিদকে ১০ ই ডিসেম্বর, ২০১৩ তারিখে নাইজেরিয়ার জাতীয় জাদুঘর ও স্মৃতিসৌধ কমিশন দেশের নয়টি জাতীয় স্মৃতিসৌধের মধ্যে একটি হিসাবে গ্রহণ করেছে।

আফ্রো-ব্রাজিলিয়ান স্থাপত্যশাস্ত্র দিয়ে নির্মিত মসজিদটির উদ্বোধন এই অঞ্চলে ইসলামের স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে এক বিরাট অবদান রেখেছিল। ১৮৯৪ সালের ৩ জুলাই সিত্তা বে মসজিদ উদ্বোধন অনুষ্ঠানে তৎকালীন লাগোসের গভর্নর স্যার গিলবার্ট কার্টার, আবদুল্লাহ কুইলিয়াম, খ্রিস্টান নেতারা, বিদেশি প্রতিনিধি এবং অনেক মুসলমান উপস্থিত ছিলেন।

সোর্সঃ আনাদলু এজেন্সি
-শেখ মঈনুল আজাদ

পঠিত : ৯১৩ বার

মন্তব্য: ০