Alapon

চীনা কমান্ডার এবং ভারতীয় কর্নেলের বর্ণনায় লাদাখের গালোয়ান উপত্যকার সংঘাতের প্রকৃত চিত্র



চীনের ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টির মুখপাত্র দি গ্লোবাল টাইমসে গত কয়েকসপ্তাহে বেশ কিছু সম্পাদকীয় এবং উপ-সম্পাদকীয়তে ভারতের বিরুদ্ধে এমন সব কড়া কড়া ভাষা ব্যবহৃত হয়েছে যা সাম্প্রতিক সময়ে আগে দেখা যায়নি।
গত ১৮ই মে প্রকাশিত সংখ্যায় তারা লাদাখের গালোয়ান উপত্যকায় ‘অবৈধ প্রতিরক্ষা স্থাপনা‘ তৈরির জন্য ভারতকে সরাসরি অভিযুক্ত করেছে
লেখা হয়েছিল, "ভারত যদি উসকানি অব্যাহত রাখে তাহলে তাদের সেনাবাহিনীকে চরম মূল্য দিতে হবে
এদিকে ১৯৬২ সালে চীন-ভারত যুদ্ধের প্রসঙ্গও টানছে গ্লোবাল টাইমস। ২৫মে মে এক সম্পাদকীয়তে লেখা হয়েছে - "যদিও যুক্তরাষ্ট্রের সাথে চীনের সম্পর্কে উত্তেজনা চলছে, তারপরও ১৯৬২ সালের যুদ্ধের সময়কার তুলনায় আন্তর্জাতিক অঙ্গনে চীনের অবস্থান এখন অনেক সুদৃঢ়। চীনের অর্থনীতি এখন ভারতের চেয়ে পাঁচগুণ বড়।"

এদিকে গত বেশ কিছুদিন ধরেই লাদাখের প্যাংগন লেক ও গালওয়ান উপত্যকায় দুদেশের মধ্যে উত্তেজনা চরমে উঠেছে। এনিয়ে দুদেশের কমান্ডার পর্যায়ের বৈঠকে ঠিক হয়, শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে নেওয়া হবে।

সোমবার সকালে দুদেশের ব্রিগেডিয়ার পর্যায়ে বৈঠক হয়। তারপর ওইদিনই রাতে ওই ভয়ঙ্কর ঘটনা ঘটে। প্রসঙ্গত, আগেই ঠিক হয়েছিল, দুদেশ তার বর্তমান অবস্থান থেকে দু কিলোমিটার পিছিয়ে আসবে। সঙ্গে সমস্যা নিরসনে আলোচনা চলবে। কিন্তু ভারতীয় সেনাসূত্র জানাচ্ছে কোর কম্যান্ডার পর্যায়ের বৈঠকে যে সিদ্ধান্ত হয়েছিল, তা মানেনি চিন। তার থেকেই গোলমালের সূত্রপাত ঘটেছে। গত ৬ জুন এলএসি-তে কোর কম্যান্ডার পর্যায়ের বৈঠকে হয় ভারতীয় ও চিনা বাহিনীর মধ্যে। ভারত ও চিনের মধ্যে এত উচ্চ পর্যায়ের সামরিক বৈঠক কিন্তু আগে কখনও হয়নি। সেই বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। এলএসি-তে যে সব জায়গায় ভারতীয় ও চিনা বাহিনী পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়েছে, সেই সব এলাকা থেকে দু’দেশই বাহিনী সরিয়ে নেবে বলে স্থির হয়। কথা মতো বিভিন্ন পোস্ট থেকে দু’পক্ষই বাহিনী ফিরিয়ে নিচ্ছে বলে খবরও আসছিল। কিন্তু সোমবার ভারতীয় বাহিনীর কাছে খবর আসে যে, কথা রাখেনি চিন। গলওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪ থেকে যতটা পিছিয়ে যাওয়ার কথা ছিল চিনা বাহিনীর, ততটা মোটেই পিছিয়ে যায়নি তারা। পরবর্তীতে এই নিয়ে সারাদিন দুই পক্ষের মধ্যে হাতাহাতি মধ্যরাতে রক্তক্ষয়ী সংঘাতে গড়ায়।

মঙ্গলবার সকালে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় পয়েন্ট ১৪ ভারত-চিন সেনার সংঘর্ষের খবর প্রকাশ্যে আসে। ১৯৭৫-এর পর প্রথম বার। ৪৫ বছর বাদে চিনের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারালেন ভারতীয় সেনারা। প্রাথমিক ভাবে সেনা সূত্রে জানা গিয়েছিল, সোমবার রাতের সংঘর্ষে, ভারতীয় সেনার ১ কর্নেল-সহ তিন জন নিহত হয়েছেন। অন্যদিকে সেনা এবং সরকারি সূত্রকে উদ্ধৃত করে, একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করে, চিনের অন্তত পাঁচ জন সেনা নিহত হয়েছেন সোমবার রাতের সংঘর্ষে। কিন্তু চীনাদের পক্ষ থেকে এজাতীয় কিছু জানানো হয়নি । এদিকে সন্ধ্যার পর থেকেই পরিস্থিতি বদলাতে থাকে। ভারতীয় সেনা সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সোমবার রাতে সংঘর্ষে আরও ১৭ জন গুরুতর ভাবে জখম হয়েছিলেন। এখন পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে এএনআই। হিমাঙ্কের নিচে তাপমাত্রায়, সমুদ্রপৃষ্ঠ থেকে অত উঁচুতে, খোলা আকাশের নীচে আহত অবস্থায় দীর্ঘ ক্ষণ থাকার ফলে তাঁদের মৃত্যু হয়।



ভারতের বিহার রেজিমেন্টের ১৬ নম্বর ব্যাটালিয়ন এখন অবস্থান করছে গলওয়ান উপত্যকায়। সেই ব্যাটেলিয়নের কর্নেলকেই হত্যা করেছে চিনারা। কিন্তু কী ভাবে এই ঘটনা ঘটাতে পারল চিনারা? এক জন কর্নেল অর্থাৎ একটা ব্যাটালিয়নের কম্যান্ডিং অফিসারকে চিনা সেনারা সামনে পেলেন কী ভাবে? গুলিগোলা তো চলেনি। অর্থাৎ দূর থেকে ছুটে আসা গুলি বা গোলার আঘাতে ব্যাটালিয়ন হেড কোয়ার্টারে বসে থাকা কর্নেল মরে গেলেন, এমন কিছু ঘটেনি। আবার যুদ্ধও শুরু হয়নি যে, এলএসি-তে (প্রকৃত নিয়ন্ত্রণরেখা বা লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল) গোটা বাহিনীকে সঙ্গে নিয়ে চিনা ফৌজের মুখোমুখি হবেন কম্যান্ডিং অফিসার। তা হলে ঠিক কী ভাবে ঘটল ঘটনাটা?

চিন দাবি করছে, বিনা প্ররোচনায় ভারতীয় বাহিনী হামলা করেছে চিনের এলাকায় ঢুকে। অন্যদিকে ভারতের পক্ষ থেকে সেই দাবি অস্বীকার করা হয়েছে।

এই ঘটনা নিয়ে ভারতীয় সেনাবাহিনীর কর্নেল সৌমিত্র রায় (অবসরপ্রাপ্ত) জানাচ্ছেন,
পরিস্থিতি অত্যন্ত গুরুতর না হলে এক জন কম্যান্ডিং অফিসার নিজে কখনও প্রতিপক্ষের শিবিরে কথা বলতে যান না। কম্যান্ডিং অফিসাররা হলেন সেনাবাহিনীর স্তম্ভ। তাঁদের পারদর্শিতা এবং নেতৃত্ব দেওয়ার ক্ষমতার উপরে বাহিনীর সাফল্য নির্ভর করে। কর্ণেল পদমর্যাদার এমন গুরুত্বপূর্ণ এক জন অফিসারকে যখন গভীর রাতে প্রতিপক্ষের শিবিরে যেতে হচ্ছে বা তাদের মুখোমুখি গিয়ে যখন দাঁড়াতে হচ্ছে, তখন পরিস্থিতি নিশ্চয়ই অত্যন্ত স্পর্শকাতর হয়ে উঠেছিল।

কোর কম্যান্ডার স্তরের বৈঠকে যে সিদ্ধান্ত হয়েছে, তা অমান্য করে পেট্রোলিং পয়েন্ট ১৪-তে চিনা বাহিনীর থেকে যাওয়া অন্যায় এবং অবিলম্বে ওই বাহিনীকে পিছিয়ে যেতে হবে— এই বার্তা নিয়েই কর্নেল চিনা ফৌজের মুখোমুখি হয়েছিলেন বলে ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে । সেখানে পরিস্থিতি আচমকা উত্তপ্ত হয় এবং কর্নেলকে খুকরি দিয়ে আঘাত করা হয়।

ভারতের একটা ব্যাটালিয়নে অন্তত ৮০০ জন সৈন্য জওয়ান থাকেন। এই ৮০০ জনের কাছেই কিন্তু তাঁদের কম্যান্ডিং অফিসার তথা কর্নেল হলেন ঈশ্বরের সমান। ব্যাটালিয়নের প্রত্যেক সদস্য কম্যান্ডিং অফিসারের কাছে সন্তানের মতো। আর কম্যান্ডিং অফিসারের জন্যও ওই ৮০০ জনই জীবন দিতে তৈরি থাকেন সব সময়। সেই ভারতীয় কম্যান্ডিং অফিসারকে চিন খুন করেছে। এদিকে ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, কিছুটা বিশ্বাসঘাতকতার আশ্রয় নিয়েছিল চিন। অর্থাৎ কথাবার্তা ভাল ভাবেই মিটে গিয়েছিল। চিন বাহিনী প্রত্যাহারের প্রক্রিয়াও শুরু করেছিল। কিন্তু হঠাৎই ফিরে এসে তারা হামলা চালায়। যে ব্যাটালিয়নের কম্যান্ডিং অফিসার এই ভাবে নিহত হলেন, সেই ব্যাটালিয়নের প্রত্যেক সদস্য এখন পাগলা ঘোড়া হয়ে রয়েছেন। তাঁরা প্রতিকারের আগুনে এখন টগবগ করে ফুটছেন। ‘প্রতিশোধ’ শব্দটা আমি উচ্চারণ করলাম না। কিন্তু এই ঘটনার ‘প্রতিকার’ হতেই হবে। প্রতিকার না হওয়া পর্যন্ত কিন্তু ওই ব্যাটালিয়নকে শান্ত করা যাবে না।

চীনারা লাঠি হাতে টহল দিতে আসে এলএসি-তে। সেই লাঠির মাথায় বেশ কিছুটা অংশে কাঁটাতার জড়ানো থাকে। গুলি চালাতে পারবে না বলে ওই কাঁটাতার জড়ানো লাঠি দিয়ে তারা আঘাত করে ভারতীয় বাহিনীকে। ভারত যথেষ্ট ধৈর্য সহকারে চিনের এই সব কৌশলের মোকাবিলা করার চেষ্টা চালিয়ে গিয়েছে। গলওয়ান উপত্যকা, হট স্প্রিং, প্যাংগং-সহ বিভিন্ন এলাকায় চিনের আগ্রাসনের চেষ্টা দেখেও ভারত সংযমের সঙ্গে পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়েছিল। কূটনৈতিক পথে সমাধানের চেষ্টা হচ্ছিল, সামরিক পর্যায়ে আলোচনা চলছিল। দেশের রাজনৈতিক নেতৃত্বও উত্তেজক বয়ান দেওয়া থেকে বিরত থাকছিলেন। তা সত্ত্বেও চিনা ফৌজ যে ঘটনা সোমবার রাতে ঘটিয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়। লাদাখে আরও বড় উত্তেজনা অপেক্ষা করছে বলে আমার আশঙ্কা।


এদিকে চাইনিজ আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডারের মতে,
ইন্দো-চিন সীমান্ত সংঘাতে ভারত পুরোপুরি ভাবে দায়ি। তিনি জানিয়েছেন, “গালোয়ান ভ্যালি চিনের, এই সীমান্তের নিরাপত্তা রক্ষায় সবসময় চিনই দায়িত্ব পালন করেছে”।

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারতকে আক্রমন করেছে চিন এমন অভিযোগ অস্বীকার করে সরাসরি তিনি বলেন ভারতীয় বাহিনীর উসকানিমূলক হামলার ভয়াবহতা বাড়লে চীনা সেনাদের হস্তক্ষেপে ভারতীয় সেনাদের জীবনহানি হয়।


অন্যদিকে চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন,
‘‘গলওয়ানের সার্বভৌমত্ব বরাবরই চিনের হাতে। ভারতীয় সেনা সীমান্ত সংক্রান্ত প্রোটোকল গুরুতর ভাবে লঙ্ঘন করেছে এবং দ্বিপাক্ষিক কম্যান্ডার স্তরের বৈঠকে সর্বসম্মত ভাবে গৃহীত সিদ্ধান্ত মানেনি।’’ তাঁর মন্তব্য, ‘‘আমরা ভারতকে বলেছি অবিলম্বে সীমান্তে মোতায়েন তাদের বাহিনীকে অনুপ্রবেশ ও প্ররোচনামূলক আচরণ থেকে বিরত থাকার জন্য কড়া নির্দেশ দিতে। সঠিক অবস্থানে ফেরা এবং সমস্যার সমাধানের জন্য চিনের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে যৌথ পদক্ষেপ করতে।’’ নতুন করে রক্তপাতে বেজিংয়ের সায় নেই বলেও দাবি করেছেন তিনি।


উল্লেখ্য, ভারত ও চীনের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে দেশ দুটি বেশ কিছুদিন ধরে সীমান্তে ভারী অস্ত্র মজুত করেছে। পূর্ব লাদাখের সীমান্ত অঞ্চলে ধীরে ধীরে এসব অস্ত্র নিয়েছে দুই দেশ। ভারী অস্ত্রের মধ্যে কামান এবং যুদ্ধের গাড়িও রয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উভয়পক্ষের মধ্যে সংঘাতের পরিবেশ বিরাজ করায় এসব অস্ত্রের মজুত করা হয়েছে।
কিছুদিন আগে ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছিল, চীন সেনাবাহিনী সীমান্তের যে এলাকায় রয়েছে সেখান থেকে ভারতের অংশে ঢুকতে মাত্র কয়েক ঘণ্টা লাগবে। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের বিভিন্ন জায়গায় ভারতের সঙ্গে সংঘর্ষেও জড়াচ্ছে চীনা বাহিনী।

ভারতীয় সূত্রের বরাতে খবরে বলা হয়, চীনের সেনাবাহিনী লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছের ঘাঁটিগুলিতে নানান যুদ্ধের গাড়ি ও ভারী যুদ্ধের সঞ্জাম নিয়ে এসেছে। বিষয়টি জানতে পেরে ভারতও আর্টিলারের মতো অস্ত্র ওই এলাকায় পাঠিয়েছে।

এদিকে ভারত সীমান্ত থেকে মাত্র ২০০ কিলোমিটারের মধ্যে পুরোদস্তুর বিমানঘাঁটি গড়ে তুলছে চীন। তাদের ঘাঁটিতে জে-১১ বা জে-১৬ যুদ্ধ বিমানও রয়েছে। গত ২৬ মে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দেয়।

খবরে বলা হয়, লাদাখে প্যাংগং লেকের ২০০ কিলোমিটার দূরে তিব্বতের ‘গাড়ি কুনসা’য় দশ বছর আগেই একটি বিমানবন্দর বানিয়েছে চীন। বেইজিং তখন জানিয়েছিল, অসামরিক বিমান পরিবহণের জন্যই ওই বিমানবন্দর তৈরি করা হচ্ছে।



কিন্তু উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, গত এক মাসে ওই বিমানবন্দরের সম্প্রসারণের কাজ রাতারাতি বেড়ে গেছে। এবং সেখানে রীতিমতো একটি বিমানঘাঁটি তথা এয়ারবেস বানিয়ে ফেলেছে চীন। উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, সেখানে যুদ্ধবিমানও দাঁড় করিয়ে রেখেছে চীনের বিমানবাহিনী।

পঠিত : ১৩৭৩ বার

মন্তব্য: ০