Alapon

জীবন যুদ্ধে একজন মু'মিনের কোন পরাজয় নেই...


কিয়ামতে বিশ্বাস আমাদেরকে বেঁচে থাকার প্রেরণা যোগায়, জীবনে কিছু অর্জন করার প্রেরণা যোগায়। এটা আমাদেরকে জীবনে একটি লক্ষ্য থাকার প্রেরণা যোগায়, জীবনের একটি অর্থ থাকার প্রেরণা যোগায়। আপনি যখন কিয়ামতে বিশ্বাস না করেন তখন জীবন হয়ে পড়ে অর্থহীন। সত্যিই। বেঁচে থাকার অর্থ কী? এই সমস্ত কিছুর উদ্দেশ্য কী? এই দ্বন্দ্বটি নিৎশে নামক একজন দার্শনিক সর্বপ্রথম তুলে ধরেন। বলা হয়, সে নিজেও একজন নাস্তিক ছিল। বিখ্যাত জার্মান দার্শনিক, সে জীবনের শেষ দিকে পাগল হয়ে যায়। প্রকাশ্যে নিজেকে নাস্তিক দাবি করা দার্শনিকদের মাঝে সে ছিল প্রথম দিকের একজন।

প্রসঙ্গতঃ নাস্তিকতা খুবই আধুনিক একটি ব্যাপার। মানব সভ্যতার ইতিহাসে ২০০ বছর আগেও আপনি নাস্তিকতার সন্ধান পাবেন না। এটি খুবই সাম্প্রতিক একটি ধারণা। বর্তমানে আমরা যেভাবে বুঝি। এমনকি দুইশ বছর আগেও সামান্য কিছু মানুষ নাস্তিকতায় বিশ্বাস করতো। শুধু গত শতকে, বিশেষ করে গত ৫০ বছরে নাস্তিকতা দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। এটি আরেকটি ইন্টারেস্টিং বিষয়।

আক্ষরিক অর্থেই, সর্বপ্রথম যে দার্শনিক সরাসরি সৃষ্টিকর্তাকে অস্বীকার করে সে হল, নিৎশে। তার একটি কুখ্যাত প্যাসেজ রয়েছে যার নাম হল, "ডেথ অফ গড", আউজুবিল্লাহ। এমনকি সেই প্যাসেজেও, যদি প্যাসেজটি পড়েন, সে ঐ প্যাসেজে একটি উপমা দিয়েছে। সেখানে একদল লোক বিশ্বাস করে যে তারা গডকে হত্যা করে ফেলেছে। নিৎশে তখন তাদেরকে বলল, "তোমরা কি উপলব্ধি করতে পারছ না যে গডকে হত্যা করার মাধ্যমে তোমরা আসলে নিজেদের হত্যা করে ফেলেছ?" নিৎশে নিজেই এটা লিখল। মানে, তোমরা গডের ধারণাকে হত্যা করে ফেলেছ, গডের কোন ধারণা আর তোমাদের মাঝে অবশিষ্ট নেই। নিৎশে তাদেরকে বলছে, তোমরা গডের ধারণাকে বিলুপ্ত করার মাধ্যমে তোমাদের নিজেদের অস্তিত্বকেই বিলুপ্ত করে ফেলেছ।

এখন, জীবন হয়ে পড়েছে অর্থহীন। তারপর সে তার নিজস্ব দার্শনিক ভঙ্গিতে লিখল - "এখন উপর হয়ে গেল নিচ, নিচ হয়ে গেল উপর। অন্ধকার হয়ে গেল আলো আর আলো হয়ে গেল অন্ধকার।" অর্থাৎ, সবকিছুই এখন বিলুপ্ত হয়ে পড়ল। এখন, তোমাদের আর কোন শিকড় অবশিষ্ট রইল না। নৈতিকতা হারিয়ে গেল, যা বর্তমানে আমরা প্রত্যক্ষ করছি। গতকাল যা খবিস ছিল আজ তাকেই খাঁটি হিসেবে গ্রহণ করা হচ্ছে। আপনি যখন গডের ধারণাকে দৃশ্যপট থেকে দূর করে দেন, তখন শুধু নৈতিকতা নয়, আপনার অস্তিত্বই দূর হয়ে যায়।

আমাকে আরেকটি কথা বলতে হচ্ছে - বিষয়টা কিছুটা স্পর্শকাতর। আমি ভদ্রভাবে বিষয়টা উপস্থাপনের চেষ্টা করবো। বর্তমানে আমরা মানসিক অশান্তি এবং ডিপ্রেশনের এমন এক প্রবল জোয়ার প্রত্যক্ষ করছি, মানব সভ্যতার ইতিহাসে যার আর কোন নজির পাওয়া যায় না। এমনকি আমার বেড়ে উঠার কালেও কিশোর কিশোরীদের এভাবে ডিপ্রেশনে ভুগতে দেখা যায়নি। তরুণ ছেলে মেয়েরা যাদের সামনে সমস্ত জীবন পড়ে আছে তারাই ডিপ্রেশনে ভুগছে! একটু খোঁজ নিলে জানবেন সাইক্রিয়াটিস্ট এবং সাংবাদিকরা 'জীবনে অর্থহীনতার উত্থান' নিয়ে কথা বলছেন।

তরুণ তরুণীদের মানসিক বিশেষজ্ঞের কাছে যেতে হচ্ছে, ঔষধ খেতে হচ্ছে। আমি বলছি না যে, ডাক্তারের কাছে যাওয়া খারাপ। কিন্তু আমাদের নিজেদের প্রশ্ন করা উচিত - কেন? কেন আত্মহত্যার প্রবণতা বেড়ে যাচ্ছে? খুবই স্পর্শকাতর একটি সাবজেক্ট। আল্লাহ আমাদের সবাইকে রক্ষা করুন। এই প্রজন্মের তরুণ তরুণীরা যে হারে আত্মহত্যা করছে মানব ইতিহাসের কোনো কালে এমনটি দেখা যায়নি। আর সবকিছু যেভাবে এগোচ্ছে এর মাত্রা আরো খারাপ হবে। আমরা আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি, আমরা আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি।

এখন প্রশ্ন হলো কেন? কেন এই হারে মানুষের মাঝে হতাশা দেখা যাচ্ছে? আমাদের কাছে ব্যাপারটা সুস্পষ্ট। যখন আপনি জীবন থেকে সৃষ্টিকর্তাকে দূর করে দেন, ধর্মকে দূর করে দেন, আখিরাতকে দূর করে দেন - তখন জীবন হয়ে পড়ে অর্থহীন। জীবনে এভাবে বেঁচে থাকার অর্থ কী? যখন আপনাকে শুধু একটার পর একটা লড়াই অতিক্রম করতে হয়, কষ্ট পেতে হয়, প্রত্যাখ্যানের সম্মুখীন হতে হয় - এইসব কিছুর মানে কী? সবশেষে তো আপনি এমনিতেই চিরতরে হারিয়ে যাবেন। তাই জীবনের সকল ধকল ভোগ করার চাইতে তারা এখনই নিজেকে শেষ করে দেয়।

কিন্তু, আপনি যদি কিয়ামত দিবসে বিশ্বাস করেন এটা আপনার ভেতরটা আবার জীবিত করে তোলে। আপনার জীবনকে বাঁচার যোগ্য এবং অর্থপূর্ণ করে তোলে। এটা ছিল দ্বিতীয় পয়েন্ট।

তৃতীয় পয়েন্ট হল - এই পয়েন্টটি দ্বিতীয় পয়েন্টের সাথে সম্বন্ধযুক্ত - এটা যে শুধু আপনার জীবনকে বাঁচার যোগ্য করে তোলে তাই নয়, এটা আপনাকে ভবিষ্যতের ব্যাপারে প্রবলভাবে আশান্বিত করে তোলে এই অর্থে যে, ভবিষ্যৎ অতীতের চেয়ে উত্তম হবে। আর এই কথাটি একেবারে পরিষ্কারকরে দ্বিতীয় মতান্তরে তৃতীয় ওহীতে বলা হয়েছে - "ওয়া লাল আখিরাতু খাইরুল লাকা মিনাল উলা।" এটা একেবারে স্পষ্ট ভাষায় কুরআনে উল্লেখ করা হয়েছে। এই দুনিয়াতে যাই ঘটুক না কেন, পরকালে আপনার জন্য উত্তম কিছু অপেক্ষা করছে।

এটা আমাদের প্রকৃতিতেই আছে, আমরা ভবিষ্যতের ব্যাপারে আশাবাদী হতে চাই। কর্পোরেট সেন্সে বলতে গেলে - চাকরিতে যদি কঠিন কোন সময় পার করতে হয়, মাস শেষে মোটা অঙ্কের চেকের কথা ভেবে আপনি আশাবাদী হয়ে উঠেন। যত কষ্টই হউক না কেন আমি চাকরি করে যাবো। কারণ, মাস শেষে আমি বোনাস পাবো। এটা আপনার মাঝে আশা জাগিয়ে তোলে, উৎসাহ জাগিয়ে তোলে।

আল্লাহ আমাদেরকে বলছেন এই দুনিয়া নিয়ে উদ্বিগ্ন হইও না, "ওয়া লাল আখিরাতু খাইরুল লাকা মিনাল উলা" - “আপনার জন্যে পরকাল ইহকাল অপেক্ষা শ্রেয়।”

সত্যি বলতে, জীবন আসলেই কঠিন। কখনো কখনো খুবই হতাশাজনক হতে পারে। জীবনে এমন অনেক কিছুই ঘটে যা আমাদের ব্যাপকভাবে প্রভাবিত করে। কিন্তু একজন বিশ্বাসীর জন্য উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে। একজন বিশ্বাসী যখন কিয়ামতে বিশ্বাস করে তখন তা এক ধরণের প্রশান্তি নিয়ে আসে, এখন যাই হউক না কেন, আখিরাত আমার জন্য উত্তম হবে। এটা একজন মানুষকে আশাবাদী করে তোলে। আর তাইতো আমাদের রাসূল (স) বলেছেন - "আজাবাল লি আম্রিল মুমিন ফা ইন্না আম্রাহু কুল্লাহু খাইর।" "মুমিনের বিষয়টি কতইনা আশ্চর্য জনক! তার প্রত্যেকটি বিষয় কল্যাণকর।" তার কোন পরাজয় নেই। কীভাবে একজন মু'মিনের কোন পরাজয় নেই? কারণ, সে আখিরাতে বিশ্বাস করে। যদি কোন আখিরাত না থাকত তাহলে সত্যি সত্যিই পার্থিব এই জীবন যুদ্ধকে সবসময়ের পরাজিত যুদ্ধ হিসেবে আখ্যায়িত করা যেত।

- ডঃ ইয়াসির কাদি

পঠিত : ৫১০ বার

মন্তব্য: ০