Alapon

ভারত কি বাংলাদেশের প্রতি আদৌ নমনীয় হবে...?


পরিস্থিতির চাপে পড়ে ভারত হয়ত কিছুটা হয়রাণ হতে পারে কিন্তু তাদের প্রকৃত রূপ পরিবর্তন করে কখনও বাংলাদেশের প্রতি নমনীয় হবেনা। যদিও এই মুহূর্তে বাংলাদেশ ব্যতীত কার্যত ভারতের পাশে ভাল প্রতিবেশী বলে আর কেউ নেই। তাছাড়া ভারতের পূর্বের সাতটি প্রদেশের নিরাপত্তা ও অস্তিত্ব টিকিয়ে রাখতে বাংলাদেশকে ভারতের বড় প্রয়োজন।

স্বাধীনতা যুদ্ধে ভারত বাংলাদেশের জন্য বিরাট উপকার করেছে। এটা বাংলাদেশের জন্য যেভাবে বিরাট লাভ হয়েছে, সেভাবে বহুভাবে লাভের ভাগীদার ভারতও নিজেও হয়েছে! এই বিজয়ে

- ভারতের একটি শত্রু কমেছে,
- বিশাল বর্ডারের দুঃচিন্তা কমেছে,
- দক্ষিণে বাণিজ্য বেড়েছে,
- প্রচুর কর্মসংস্থান তৈরি হয়েছে,
- একতরফা পানির সুযোগ নিয়েছে
- বিনা মাসুলে ট্রানজিট পেয়েছে,
- গরীব দেশেও তাদের রেমিটেন্স বেড়েছে,
- দেশটি তাদের স্থায়ী বাজারে পরিণত হয়েছে

সর্বোপরি

- অচ্ছুত প্রতিবেশী হিসেবে সকাল-সন্ধ্যায়, কারণে-অকারণে লাটি পেটা করলেও উহ! আহ! মূলক প্রতিবাদেরও মোকাবেলা করতে হচ্ছে না!

আমাদের স্বাধীনতা প্রাপ্তির বিনিময়ে ভারতের এই প্রাপ্তি কোন অংশে কম নয়। এটা তাদের জন্য ভিন্ন ধরনের আরেকটি স্বাধীনতার নামান্তর। তাই এত লাভের পরেও যখন ভারতের আচরণে পরিবর্তন আসেনি। চীন-ভারত সংঘাতেও সেটা ফিরবে না।

তাই বলে তারা আজীবন বাংলাদেশের প্রতি এভাবে সহনীয়-নমনীয় থাকবে, এমনটি ভাবা মোটেও উচিত নয়। হাজার বছরের ইতিহাস প্রমাণ করে, বর্তমান বাংলাদেশ নামক ভূখণ্ডের সাথে ভারতের মানসিক সমস্যা বরাবরই প্রকট ছিল। যা আজো আমরা তাদের বন্ধুত্ব সুলভ সৌহৃদ্য আচরণ বন্দুকের নলের ভাষায় দেখতে পাই!

যারা বহির্বিশ্বে কাজ করে, তারা চাক্ষুষ দেখতে পায়, ভারতীয়রা বাংলাদেশীদের কিভাবে ক্ষতি করে। যেখানে বাংলাদেশীরা কাজ করে সেখানেই তারা ঘৃণা ছড়ায়। তাদের পত্রিকায় বাংলাদেশের হীন, নীচ, ঘৃণিত সংবাদ গুলো ইংরেজিতে অনুবাদ করে প্রচার করে। প্রবাসে বাংলাদেশীদের ভাগ্য বিড়ম্বনার অন্যতম একটি কারণ হল ভারতীয় লবির ঘৃণা বিস্তার। ভারতীয়দের দীর্ঘ বছরের একটি পরিকল্পিত খাসিয়ত চীন-ভারত যুদ্ধের কারণে আমূল পরিবর্তন হয়ে যাবে, সেটা বিশ্বাস করা পাগলের জন্য উপযোগী হতে পারে , সুস্থ মানুষের জন্য নয়।

- টিপু

পঠিত : ৪০৪ বার

মন্তব্য: ০