A PHP Error was encountered

Severity: Warning

Message: getimagesize(http://alaponblog.com/uploaded/18486017_1932513123701136_1233642179252858996_n.jpg): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found

Filename: views/head.php

Line Number: 54

Alapon

পাহাড় ধস ও আমাদের নোংরা রাজনীতি

 



আহ ! পাহাড় ধসে ১৫৬ জনের প্রাণহানি [Link] । একটা দেশের জন্য কতবড় ট্রাজেডি সেটা আমরা বেমালুম হজম করে ফেলেছি। সংখ্যাটা একটু কম হয়ে গেছে তাইনা ভাই? এই ১৫৬ জনের পরেও আরও কয়েকজনের মৃত্যুসংবাদ পাওয়া গেছে [Link]। উদ্ধারকার্যে অংশ নিতে গিয়ে ৪ সেনা সদস্যও প্রান হারিয়েছেন [Link] । হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে [Link] । বাস্তুভিটা, আপনজন হারানো পরিবার গুলো আজ মানবিক বিপর্যয়ের মুখে । সিডর, আইলা ঘূর্ণিঝড়েও বাংলাদেশ এতটা বিপর্যয়ের মধ্যে পড়েনি ।


পাহাড় ধসের পর সরকারের তরফ থেকে যতটা পাশে দাঁড়ানোর প্রয়োজন ছিল তা দেখা যায়নি । কয়েকজন মন্ত্রী সেখানে গিয়েছিলেন, কিন্তু গিয়ে তাদের চিরাচরিত নির্লজ্জ বেহায়াপনাই দেখিয়ে এসেছেন । সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গিয়ে বলে এলেন যে, বিএনপির কারণেই পাহাড়ে বিপর্যয় [Link] তবে পাহাড় ধসের মত মানবিক বিষয়ে যেন রাজনীতি না মিশানোর আহবান জানান তিনি । তিনি বলেছিলেন এটা দুর্যোগ, সবাই সম্মিলিতভাবেই তা মোকাবিলা করতে হবে। কিন্তু তার পরপরেই রোববার চট্টগ্রামের রাঙ্গামাটি যাওয়ার পথে রাঙ্গুনিয়ার ইছাখালী বাজার এলাকায় ত্রান বিতরণ করতে যাওয়ার সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহর হামলার ঘটনা ঘটে [Link]।



আহত হন মীর্জা ফখরুল, আমির খসরু সহ বেশ কজন । লুটপাট করে নেয়া হয় ত্রান । ওই সময়েই আবার রাঙ্গুনিয়া এলাকায় লুঙ্গি, গামছা পরে মাটির ঝুড়ি মাথায় নিয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদকে এলাকায় কাজ করতে দেখা গেছে । এ যেন গরু মেরে জুতা দান । পহেলা বৈশাখে পান্তা খেয়ে গরিবের সাথে মশকরা করা আর লাইট ক্যামেরা একশন নিয়ে মাথায় অর্ধেক ঝুড়ি মাটি নেওয়া সমান কথা । মীর্জা ফখ্রুলের গাড়ীবহরে হামলার বিষয়ে বেমালুম মিথ্যাচার করেছেন ড. হাছান মাহমুদ। তিনি বলেন মির্জা ফখরুল ইসলামের গাড়ি বহরে হামলার ঘটনা রহস্যজনক [Link]।


হামলার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।’ড. হাছান মাহমুদ বলেন, ভূমিধ্বসের ঘটনার প্রায় এক সপ্তাহ পর ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের জন্য বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল যায়। তাদের গাড়ি বহরটি রাঙ্গুনিয়ার ইছাখালী বাজার পার হওয়ার সময় বহরের একটি গাড়ি দুই পথচারীকে ধাক্কা দেয়। এতে স্থানীয় লোকজনের সঙ্গে গাড়ির চালকের কথা কাটাকাটি হয় এবং একপর্যায়ে অনাকাঙ্খিত ঘটনা ঘটে। আর তারা এ ঘটনাটিকে রাজনৈতিকভাবে ব্যবহার করে আওয়ামী লীগের ওপর দোষ চাপানোর চেষ্ঠা করছে।
সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান বলেন, ‘ তারা কি ত্রাণ দিতে গিয়েছিলেন না বড় ধরনের সংবাদ তৈরি করতে গিয়েছিলেন তা নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে।’


অথচ এই ঘটনার সাথে ড. হাছান মাহমুদ পালিত সেই এলাকার আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ স্পষ্ট ভাবে জড়িত [Link] [Link]।


আবার ওদিকে এভারেস্ট জয় নিয়ে বিতর্কিত হয়ে উঠা মুসা ইব্রাহীম [Link] ওশেনিয়া (পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া) মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করার জন্য বাংলাদেশ ও ভারতের তিন সদস্যের একটি দল পর্বতটি জয় করতে গিয়ে দলটি প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি হয়ে বেজ ক্যাম্পে আটকা পড়েছিল তিন দিন ধরে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম উদ্যোগ নিয়ে হেলিকপ্টার দিয়ে উদ্ধার করেন তাকে [Link] । যদিওবা হেলিকপ্টারের বকেয়া টাকা শোধ না করায় এখনো হেলিকপ্টার কোম্পানির কাছে আটকে আছেন তারা [Link] । পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলমের এই উদ্যোগ প্রশংসনীয়, কিন্তু পাহাড় ধসের সময় ০৪ সেনা সহ ১৫৬ জনের মৃত্যু, শত-শত মানুষ আহত হওয়ার সময় কেন এই হেলিকপ্টারে করে দ্রুত চিকিৎসার ব্যাবস্থা করা হয়নি?
আবার পাহাড় ধসে বিপর্যয়ের ওই সময়ে সুইডেনে ৪৭ জন সফর সঙ্গী নিয়ে প্রথম দ্বিপাক্ষিক সফরে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা [Link] । জানিনা সুইডেনে দেড়শ মানুষ মারা গেলে বাংলাদেশে সফররত সুইডেনের প্রধানমন্ত্রী সফর বাতিল করে নিজ দেশে ফিরে গিয়ে দুর্যোগ মোকাবেলায় নেতৃত্ত দিতেন কিনা ।


যে যাই বলুক সবশেষে একটাই কামনা, জয় হউক মানবতার, বন্ধ হউক কাদা ছোড়াছুড়ি । 

পঠিত : ১১৭০ বার

ads

মন্তব্য: ০