Alapon

|| তাহাজ্জুদ মুমিনের সম্মান ||



তাহাজ্জুদ হলো মুমিনের সম্মান
-----------------------------------------◾
আই লাভ আল্লাহ, আই লাভ মুহাম্মাদ, আই লাভ ইসলাম ইত্যাদি লিখে আমরা ফেসবুকে, গাড়িতে, বাইকে দেই। বিভিন্ন ইসলামিক পোস্ট দেই ইন্টারনেটে। ওয়াজ করি। আল্লাহ তায়ালাকে, রাসূল (স) কে, ইসলামকে ভালোবাসার দাবি করি। তবে একজন বান্দা আল্লাহ তায়ালাকে সত্যি ভালোবাসে কিনা তা তাহাজ্জুদ ই নির্ধারণ করে দেয়।

আল্লাহ তায়ালার কাছে কিছু চাইবার সবচেয়ে উত্তম পথ হচ্ছে তাহাজ্জুদ- জাবির ইবনু আবদিল্লাহ(রা) বলেন, নবীজি(স) বলেছেন, "রাতের বেলা এমন একটা সময় আছে, যে সময় একজন মুসলিম আল্লাহর কাছে উত্তম যাই-ই চাইবে, আল্লাহ তায়ালা তাকে তা-ই দিবেন।" (সহীহ মুসলিম-১৮০৭)

আল্লাহ তায়ালা বলেন, " প্রকৃত বান্দাগন রবের সামনে সিজদায় অবনত হয়ে এবং দাঁড়িয়ে রাত কাটিয়ে দেয়।" (আল ফুরকান -৬৪) কুরআনের এই আয়াত দিয়ে তাহাজ্জুদ এর গুরুত্ব ও ফজিলত এতই স্পষ্ট যে আমার আর কিছুই লিখার প্রয়োজন হয়না। শুধুই পাচ ওয়াক্ত সলাত একজন মুমিনের সম্মান বাড়ায় না। তাহাজ্জুদ তার সম্মান পূর্ন করে।

আল্লাহ তায়ালা কাউকে ভালোবাসেন কিনা, তিনি সন্তুষ্ট কিনা সেটা নিশ্চিত হওয়ার সবচেয়ে বড় নিদর্শন হচ্ছে তাহাজ্জুদের সালাত আপনি নিয়মিত পড়তে পারছেন কিনা। যদি নিয়মিত পড়তে পারেন তাহলে নিশ্চিত থাকুন আপনি আল্লাহ তায়ালার কাছে মর্যাদাবানদের অন্তর্ভুক্ত।

অনেক চেষ্টা করেও যদি দেখেন আপনি তাহাজ্জুদের সময় জাগতে পারছেন না। তাহলে বুঝবেন, দিনের বেলায় আপনি পাপে লিপ্ত থাকেন বলেই তাহাজ্জুদের জন্য উঠতে পারেন না। আর চেষ্টা ছাড়াই যদি দেখেন আপনি রাতে জেগে গেছেন তাহলে বুঝবেন মহান রব এর কাছে আপনার ইবাদাত, আপনি খুব প্রিয়।

আবু হুরায়রা (রা) থেকে বর্নিত, রাসূলুল্লাহ(স) বলেছেন, "আল্লাহ তায়ালা প্রতি রাতেই রাতের তৃতীয়াংশ অবশিষ্ট থাকাকালে নিকটবর্তী আসমানে অবতরন করে ঘোষনা করতে থাকেন - কে আছে এমন, যে আমাকে ডাকবে আর আমি তার ডাকে সাড়া দিবো? কে আছে এমন, যে আমার কাছে চাইবে আর আমি তাকে তা দিবো? কে আছে এমন যে কিনা আমার কাছে ক্ষমা চাইবে আর আমি তাকে ক্ষমা করবো? (আসসুন্নাহ -১০৮৯)।

আপনার ঈমান যদি স্থবির হয়ে যায় তাহলে তাহাজ্জুদের মাধ্যমে ঈমান মজবুত করুন। আপনার যদি নফসের সাথে যুদ্ধ চলে তাহলে কিয়ামের জন্য উঠুন। আপনার পাপ আপনাকে আচ্ছন্ন করে ফেলেছে তবে তাহাজ্জুদ ই ভরসা। দুঃখ, দুর্দশা, পরীক্ষার সম্মুখীন হচ্ছেন তবে তাহাজ্জুদ আপনার আশ্রয়স্থল। আপনি ইলম হাসিল করছেন তাহাজ্জুদ ই আপনার ভরসা।( কিয়ামুল লাইল- ২৩)

আমাদের নবীজি(স), সাহাবা(রা) সহ আল্লাহ তায়ালার সকল প্রিয় বান্দাগন তাহাজ্জুদ এর মাধ্যমে আল্লাহ তায়ালার সান্নিধ্য পেয়েছেন। তাদের অভিযোগ, ভালোবাসার কথা জানিয়েছেন। মহান রব তাদের উত্তম বান্দা হিসেবে গ্রহন করে নিয়েছেন। সাহায্য পাঠিয়েছেন।

আসুন, আমরা তাহাজ্জুদ পড়ি নিয়মিত। আল্লাহ তায়ালার প্রিয় বান্দা হই। তার কাছ থেকে প্রয়োজনীয় নেক জিনিস গুলো চেয়ে নিই। দুনিয়ার সব সমস্যার সমাধান করিয়ে নিই। আখিরাতেও সফল হই।

◾আল্লাহ তায়ালা আমাদের প্রতি রাতেই তাহাজ্জুদ পড়ার তৌফিক দান করুন। আমীন।◾

লেখাঃ সিফাত সাদেকীন চৌধুরী
-----------------------------------◾

পঠিত : ৭৩১ বার

মন্তব্য: ০