Alapon

অনুশোচনা করার নামই কি তাওবা...?


মানুষ আল্লাহর পথ থেকে বিচ্যুত হয়ে শয়তানের পথ অনুসরণ করলে আল্লাহর তৈরী করা কিছু নিদর্শনের মুখোমুখি হয়। আর এই নিদর্শনগুলো দেখে তারা উপলব্ধি করে যে তারা ভুল পথ অনুসরণ করছে। মানুষ খারাপ কিছু করলে তাদের অন্তরে জ্বালা তৈরী হয়, অনুশোচনা-অনুতাপে জর্জরিত হয়ে পড়ে। তারা পরিষ্কার বুঝতে পারে যে তারা ভুল কিছুতে জড়িয়ে পড়ছে। কখনো-বা তাদের বস্তুগত কোনো ক্ষতিও হতে পারে।

আল্লাহ এমন একটি ব্যবস্থাপনা কেন তৈরী করলেন? এর উত্তর হলো, যেন তারা আল্লাহর পথে ফিরে আসতে পারে। তিনি তাদের সাবধান করছেন। এখন আসছে তাওবার কথা। তিনি তাদের জন্য তাওবার পথ উন্মুক্ত করেছেন। প্রথমত, তিনি মানুষের জন্য সঠিক পথ তৈরী করেছেন, যা মানুষের প্রকৃতি অনুযায়ী এমনিতেই অনুসরণ করার কথা। কিন্তু তিনি জানেন, শয়তান মানুষকে কুমন্ত্রণা দিয়ে এই পথ থেকে বিচ্যুত করে ফেলবে। তো, শয়তান যখন এভাবে কাউকে সঠিক পথ থেকে সরিয়ে দিবে, তখন আল্লাহ বিভিন্ন উপায়ে ঐ ব্যক্তিকে সাবধান করবেন। হয়তো সে কোনো সমস্যায় পড়বে বা তার অন্তরে জ্বালা তৈরী হবে। এটা আল্লাহর পক্ষ থেকে আহ্বান যে, তুমি ভুল পথে আছো, তাড়াতাড়ি আমার পথে ফির আসো।

এর ফলে অপেক্ষাকৃত সুস্থ্য অন্তরের অধিকারীরা দ্রুত নিজের ভুল বুঝতে পেরে আল্লাহর পথে ফিরে আসবে। কেউ কেউ হয়তো দেরি করবে। কিন্তু আল্লাহর পথে ফিরে আসা ছাড়া কোনো উপায় নেই। এছাড়া আর কোনো পথ নেই। তুমি যেহেতু নিজের ভুল বুঝতে পেরেছো আমার পথে ফিরে এসো, আমি খুশি হয়ে আবার তোমাকে গ্রহণ করে নিবো। তোমাকে কিন্তু ফিরে আসতেই হবে। তোমার খারাপ লাগা যথেষ্ট নয়।

যেমন, অনেক খারাপ মানুষ অন্যদের ক্ষতি করে তারপর তার অন্তরে হয়তো কিছুটা অনুশোচনা জাগ্রত হয়, এতটুকুই। এরপর কিছু সময় পর এই অনুভূতি দূর হয়ে যায়। কিন্তু তারা নিজেদের পরিশুদ্ধ করে না। শুধু এই খারাপ লাগার নাম তাওবা নয়।

শুধু খারাপ লাগার নাম তাওবা নয়, তাওবা হলো কিছু পদক্ষেপের নাম। নিজেকে ভালো করার ইচ্ছা এবং সেই ইচ্ছা অনুযায়ী কাজের নাম হলো তাওবা। অর্থাৎ, তুমি আমার পথ থেকে দূরে সরে গিয়ে কষ্টে পড়েছো, এখন নিজের ভুল বুঝতে পেরেছো। তাই, তোমাকে এখন ভালো হওয়ার ইচ্ছে করতে হবে এবং সেই ইচ্ছে অনুযায়ী সঠিক পথে অবিচল থাকতে হবে। তুমি যদি এটা করতে পারো, তাহলে আমি তোমাকে ক্ষমা করে দিবো এবং আবারো সফলতা দান করবো। তুমি ভুল যা কিছু করেছো সব ক্ষমা করে দেওয়া হবে। তুমি এখন এমন পরিচ্ছন্ন যে মনে হয় যেন তুমি কোনো অন্যায় করো নি। তোমার এখনো সুযোগ আছে, ফিরে আসো।

- ড: আকরাম নদভীর আলোচনা থেকে অনুপ্রাণিত।

পঠিত : ৬২৮ বার

মন্তব্য: ০