Alapon

হযরত ইব্রাহিম আলাহি ওয়াসাল্লাম এর দাওয়াত ও সম্প্রসারণ


হযরত ইব্রাহিম আলাহি ওয়াসাল্লাম। তিনি আব্রাহাম নামেও পরিচিত।( সা-ফফা টিকা ৭৪) উপাধি খলিলুল্লাহ। তিনি সূসা (ইরান অবস্থিত) থেকে পশ্চিম লেবানন পর্যন্ত বিস্তৃত অঞ্চলে তাবলিগের কাজ করেন।  তিনি দক্ষিণ ইরাকের উর শহরে আযরের ঘরে জন্ম গ্রহণ করেন।

নূহ নবি আলাইহি সালাম এর পর তিনি ই ছিলেন বিশ্বজননী নবি। তিনি ইরাক থেকে সিরিয়া হয়ে (আফ্রিকা) মিশর পর্যন্ত সফর করে দ্বীনে দাওয়াত দেন। বিভিন্ন স্থানে দীনের দাওয়াত সম্প্রসারণের লক্ষ্যে তিনি আল্লার ইচ্ছায় প্রতিনিধি নিযুক্ত করেন।

আশি বছর বয়সে তাঁর খাতনা করা হয়। কাদুম নাম অস্ত্র ব্যাবহার করা হয়। (বুখারী ৫৮৫৪)

হিজরত : তিনি আল্লাহর ইচ্ছায় তিনি তাঁর স্ত্রী  ও ভাইপো লূত আলাইহি সালাম কে নিয়ে হিজরত করেন।

তৎকালীন সময়ে উল্লেখ যোগ্য নগর গুলো হলো লারসা, উর,ব্যাবিলন,লূত জাতি (জর্ডান)

আল্লাহর নির্দেশে তিনি তিনটি বিবাহ করেন।

প্রথম বিবাহ হয় হযরত সারা আলাইহি ওয়াসাল্লাম এর সাথে। নবির একশত বছর বয়সে এই ঘরে  জন্ম গ্রহন করেন ইসহাক আলাইহি সালাম ।তিনি ছিলেন গোলামুন আলীমুন বা জ্ঞানবান বালক ( যারিযাত ২৮,হিজর৫৩)। আল্লাহ এ ভাবে নবিকে পুত্রের সুসংবাদ দেন।   সিরিয়া-ফিলিস্তিনে  নিযুক্ত করেন তাঁর ছেলেকে।

দ্বিতীয় বিবাহ করেন হযরত হাজেরা আলাইহি সালামকে। তিনি মিশরীয় ছিলেন। এই ঘরে জন্ম গ্রহন করেন হযরত ইসমাইল যবিউল্লাহ। তিনি ছিলেন গোলামুন হালিম বা ধৈর্য্যশীল বালক (সা-ফফা-ত-১০২)।
তাঁর বয়স যখন ৮৬ বছর তখন ইসমাইল আলাইহি সালাম জন্ম গ্রহন করেন।

হযরত ইব্রাহিম আলাইহি সালাম  আল্লাহর নির্দেশে তিনি  জনমানবহীন মক্কায় প্রিয় বড় পুত্রকে রেখে আসেন । কাবা নির্মমান ও মক্কাকে নগরী হিসিবে গড়ে তোলেন। এটা ছিলো হযরত ইব্রাহিম-ইসমাঈল আলাইহি সালামের দাওয়াতী কাজের মূল কেন্দ্র। এখানে তিনি আল্লাহর দ্বীনের দাওয়াত প্রচার করেন।

তৃতীয় বিবাহ করেন হযরত কাতুরা আ: কে। তাঁর    ঘরে জন্ম গ্রহন করেন হযরত মিদিয়ান। আ:। উনার নাম অনুসারে মিদিয়ান জাতির নামকরণ করা হয়। তিনি এখানে দ্বীনের দাওয়াত দেন।
 এ জাতির সংস্কারের জন্য আল্লাহ তায়ালা  হযরত সোয়াইব আলাইহি ওয়াসাল্লামকে পাঠান।

হযরত লূত আলাইহি ওয়াসাল্লাম ছিলেন ইব্রাহিম আলাইহি ওয়াসাল্লামের ভাইপো।  তিনি তাঁর সাথে হিজরত করেন এবং তাঁর সাথে দাওয়াত ও তাবলীগের কাজ করেতে থাকেন। ইব্রাহিম আলাইহি সালাম তাকে পূর্ব জর্ডানে প্রতিনিধি নিযুক্ত করেন।  তিনি জর্ডান এলাকায় লূত জাতির নিকট আল্লাহ একত্ববাদের আহ্বান জানান এবং নৈতিকতা প্রশিক্ষণ দেতে থাকেন।
কিন্তু এ জাতি নৈতিকতার চরম সীমালঙ্ঘন করে। ফলে আল্লাহ তাদের ধ্বংস করে দেন। ইতিহাসে তাদের ধ্বংস স্তুপকে ডেথ সি নামে অভিহিত করা হয়েছে।
চলবে.................

পঠিত : ২৪২৯ বার

মন্তব্য: ০