Alapon

বাংলাদেশ তার সেনাবাহিনী নিয়ে গর্বিত নয়!



বাংলাদেশ যে তাদের মিলিটারি নিয়ে গর্বিত না তার প্রাইম এক্সাম্পল হল এদেশের মিলিটারি নিয়ে কোন নাটক সিনেমা বানানো হয় না। তাদের দেশপ্রেমিক বীর বলে জাতির কাছে তুলে ধরে না। হলিউড থেকে বলিউড, রাশিয়া, তুরস্ক, আজারবাইজান সবার এন্টারটেন্মেন্ট ইন্ডাস্ট্রির অন্যতম প্রধান প্লট হচ্ছে তাদের সামরিক বাহিনির বীরগাথা।

পাকিস্তান আর ভারতের দিকে তাকালে দেখতে পাবেন তারা কি পরিমান সিনেমা বানায় তাদের গর্বিত মিলিটারি নিয়ে। তারা যুদ্ধে হারুক কিংবা জিতুক, মিলিটারিকে তারা সবসময় জাতির কাছে দেশপ্রেমিক বীর বলে তুলে ধরে। সেসব গণ্ডায় গণ্ডায় সিনেমা দেখে জাতির বুক ৩৬ ইঞ্চি থেকে ৭২ ইঞ্চিতে গিয়ে ফেটে পরে।

বাংলাদেশ কি ৭১ এর বীর বিক্রম, বীর উত্তমদের নিয়ে কোন সিনেমা বানিয়েছে? আমার জানা মতে বানায় নাই। রাজনীতিবিদেরা এসে নিজেরা হিরো হয়ে, আসল হিরোদের জিরো বানিয়ে দিয়েছে। স্বাধীনতা যুদ্ধের উপরে যত সিনেমা বানিয়েছে বেশিরভাগেই মুক্তিযোদ্ধা বলতে দেশের আমজনতাকে দেখিয়েছে। যারা আগারতলায় গিয়ে মিলিটারি ট্রেনিং নিয়ে মুক্তিযুদ্ধ করেছিল, কিন্তু ইস্ট পাকিস্তান রেজিমেন্টের যে বিশাল অংশ সেসব মুক্তিযোদ্ধাদের কমান্ডিং অফিসার ছিল, যারা নিজেদের পরিবারকে আল্লহর হাওলা করে দিয়ে, জান প্রান দিয়ে ৯ মাস বৃষ্টি বাদলের মাঝে বনে জঙ্গলে ঘুরে গেরিলা যুদ্ধ করেছিল জাতির সামনে থেকে তাদের সরিয়ে দেয়া হয়েছে। কেবল কিছু বইয়ের পাতায় তাদের বীরগাথা আমরা পড়ি, কিন্তু জাতির সামনে তাদের কোন উপস্থিতি নাই।

আফসোস, আমাদের ৭১ এর চেতনা আছে, কিন্তু সেই ৭১ এর মুল গর্বিত সন্তানদের আস্তাকুড়ে ফেলে দিয়ে আজ কেবল তাদের প্রজন্মদের দিয়ে ব্যবসা করানো হচ্ছে। ভিন দেশে পাঠিয়ে শান্তি রক্ষা করানো হচ্ছে, বিভিন্নভাবে টাকা কামানো হচ্ছে। জমি -ফ্ল্যাট-ব্যবসার কমিশন দিয়ে তাদের স্যাটিস্ফাইড রাখা হচ্ছে। যারা চুল পরিমান স্বতন্ত্রভাবে চিন্তা করার সমার্থ রাখে তাদের বিভিন্নভাবে সরিয়ে দেয়া হচ্ছে।

২০২১ সালে এসে কোন দেশ তাদের মিলিটারিকে চাদরের নীচে ঘুম পাড়িয়ে রাখে? কেবল তারাই যারা বাইরের দেশের তাঁবেদারি করে অথবা অত্যন্ত অদূরদর্শী। আজ যদি কোন কারনে মায়ানমার মিলিটারি সীমান্ত ক্রস করে বাংলাদেশে ঢুকে তখন কি কেবল শেখ হাসিনার বীরত্ব দিয়েই বাংলাদেশের সীমান্ত রক্ষা হবে?

বাংলাদেশ ৭২ থেকে আজ অবধি মোটামুটিভাবে মিলিটারিকে অবজ্ঞা করে আসছে। এমন অবজ্ঞা বোধ করি বিশ্বের আর কোন জাতি তাদের সামরিক বাহিনীকে করে নাই যারা নিজের জান দিয়ে এদেশের জন্য স্বাধীনতা অর্জন করে দিয়েছে।

ওপারে ভালো থাকবেন বাংলাদেশ সেনাবাহিনী!!

- ‍সাবিনা আহমেদ

পঠিত : ৫৩৩ বার

মন্তব্য: ০