Alapon

সাকিবের বাঙ্গাল ভক্ত সমাজের প্রতি.....

কাউকে কাউকে এখনও সাকিব আল হাসানের পক্ষে সাফাই গাইতে দেখছি। এমনকি কেউ কেউ এ পর্যন্তও বলতে চেষ্টা করছেন, "হিন্দুদের পূজা উদ্বোধন করে সাকিব উদার মনের পরিচয় দিয়েছেন, অসাম্প্রদায়িক মনের পরিচয় দিয়েছেন।" তাদের সাকিবকে নির্দোষ প্রমাণের প্রাণান্তকর প্রচেষ্টা দেখে আমার বলতে ইচ্ছে করছে, "ভাই, থামেন। অন্ধ ভক্তিরও তো একটা লিমিট আছে! তাই না?"

একটা সময় পর্যন্ত আমি নিজে সাকিব আল হাসানের পাগল ফ্যান ছিলাম। সাকিব ভালো খেললে মনে হতো, আমিই ভালো খেলেছি। ঐ দিন সারাটা বেলা সুখে সুখে কেটে যেতো। এমনকি বাংলাদেশ টিম হেরে গেছে অথচ সাকিব আল হাসান ভালো করেছে; তবুও মনে সুখ নিয়ে টিভি অফ করতাম। ভাবনাটা এমন পর্যায়ে পৌঁছে গিয়েছিলো যে, 'বাংলাদেশ মানেই সাকিব আল হাসান, আর কেউ না' বলে মনে হতো।

অনন্যসাধারণ হয়ে ওঠার সঙ্গে সঙ্গে তার অভদ্র আচরণের মুখোশ উন্মোচিত হতে শুরু করলো। একবার টেলিভিশন ক্যামেরায় তার শরীরের বিশেষ অঙ্গ দ্বারা অশালীন অঙ্গভঙ্গির চিত্র ধরা পড়লো। দেশজুড়ে তোলপাড় হলো। আমার মন থেকে উঠে গেলেন সাকিব আল হাসান। গ্যালারিতে দর্শককে পেটানোর অভিযোগও উঠলো। সেলফি তুলতে চাওয়া এক ভক্তের ফোন ছুঁড়ে ফেলার গুঞ্জনও শুনতে পেলাম।

সাকিব সম্পর্কে বিতর্কের অবসান হলো না। ফর্মে থাকা সত্বেও সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদকে দল থেকে বাদ দিতে চেয়েছিলেন সাকিব আল হাসান; এই তথ্য জেনে সবচেয়ে বেশি আহত হয়েছিলাম। দলের সবচেয়ে ভদ্র, পরহেজগার এবং নীরব ঘাতক ক্রিকেটারটির নাম মাহমুদউল্লাহ রিয়াদ। শুধু তাই নয়, একবার একটি রাজনৈতিক দলের প্রার্থীর নির্বাচনী প্রচারণা করে বেড়াতে দেখা গেলো তাকে। সাকিব নিশ্চয়ই কোনো একটা বিশেষ দলের নন, ১৭ কোটি মানুষের।

সবচেয়ে বড় জিজ্ঞাস্যটা হলো, আইসিসির যে আইনটি ভঙ্গের কারণে ১ বছরের নিষেধাজ্ঞা পেতে হয়েছিলো, সাকিব আল হাসানের মতো বিশ্ববিখ্যাত ক্রিকেটার সেই আইনটি সম্পর্কে জানতেন না, এটা কি কোনো বিশ্বাসযোগ্য কথা? এমন বেখেয়ালিপনার মানে কি? এরকম দায়িত্বজ্ঞানহীনতা কি তার পক্ষে শোভা পায়?

যে গরু দুধ দেয়, তার লাথি খেতেও নাকি আরাম লাগে! সাকিব আল হাসানের বাঙ্গাল অন্ধ ভক্ত সমাজ নিয়মিত তার লাথি খেয়েও বলতো, "আহ! কী আরাম!!" কিন্তু তাই বলে এতোটা অন্ধও হওয়া যায়? পূজা উদ্বোধনের মতো শিরককেও সমর্থন করা যায়? যে উম্মতের রাসূলের সারাজীবনের আন্দোলন ছিলো শিরকের বিরুদ্ধে, সেই রাসূলের উম্মতদের(!) কাছে সাকিব আল হাসান আজ এতোটাই বড় পীর হয়ে উঠেছেন যে, স্পষ্ট শিরককেও তারা সমর্থন দিতে সামান্যতম দ্বিধা করছে না। আহ! বাঙ্গাল সমাজ!!

পঠিত : ১০৯ বার

ads

মন্তব্য: ০