Alapon

সবাইকে সশস্ত্রবাহিনী দিবস এর শুভেচ্ছা


আপনারা অনেকেই সিনেমায় অথবা গেমে শুনে থাকবেন পাইলট মিসাইল ফায়ারের সময়ে কোন মিসাইল ফায়ার করলো সেটা না বলে বলে- FOX-1 বা 2 অথবা 3 বলে থাকে!

তো Fox-1 মিসাইল যদি ফায়ার করে তাহলে বুঝবেন পাইলট- সেমি একটিভ রাডার হামিং মিসাইল ফায়ার করেছে।

সেমি একটিভ রাডার হামিং মিসাইল গুলিকে BVR মিসাইলের মধ্যে সবচে বেসিক মিসাইল বলাহয়ে থাকে। এবং BVR মিসাইল গুলির শুরুর দিকে প্রযুক্তিতে এটি চলে।

যেমন- আমেরিকান AIM-7, সোভিয়েত R-27 বা R-33 ইত্যাদি।

এই ধরণের মিসাইল গুলির ভেতরে কোনো রাডার থাকেনা সুতরাং এটিকে ফায়ার করতে হলে প্রথমে পাইলটকে শত্রু প্লেন রাডার লক করতে হবে তারপর মিসাইলটি ফায়ার করতে হবে। এর পর সেই টার্গেটে ইনগেজ না করা পর্যন্ত প্লেনকে শত্রু প্লেনের দিকে মুখ করে রেখে মিসাইলকে গাইড করে যেতে হবে। এবং সেইম ধরণের মিসাইল যদি শত্রু প্লেনও ফায়ার করে থাকে তাহলেও একই টেকনিক ব্যাবহার করতে হবে!

এতে প্লেন যদি মিসাইল থেকে বাঁচতে চায় তাহলে পালিয়ে যেতে হবে তবে এটি যদি করা হয় তাহলে মিসাইলের গাইডেন্স নষ্ট হয়ে যাবে এতে মিসাইলটি হিট করতে ব্যর্থ হবে! মূলত একারণে Semi active রাডার হোমিং মিসাইলের হিট প্রবিবলিটি অনেক কম যেমন R-27 এর 25/27% মতন।
(তবে এই মিসাইলকে AWACS প্লেন দাঁড়াও গাইড করা যাবে তবে এই ধরণের সিচুয়েননে awacs কে বাদ দিলাম)
-আপনার সামনে যদি এমন টার্গেট থাকে যেটি আপনাকে প্রতিঘাত করতে সক্ষম সেসময়ে যদি এই মিসাইল ফায়ার করেন তাহলে সেটি হবে মূলত একটি ভুল সিদ্ধান্ত!

এখন পাইলট FOX-2 বলে যদি মিসাইল ফায়ার করে তাহলে বুঝবেন সেটি ছিলো একটি শর্ট রেঞ্জ হিট সিকিং মিসাইল!

হিট সিকিং মিসাইল মূলত একটি A2A মিসাইল যার সামনে একটি ইনফ্রেড সেন্সর থাকে যার মাধ্যমে এটি সামনের উত্তাপ(ইঞ্জিন বা ককপিট) কে ফলো করে ধাওয়া করতে থাকে যতক্ষণ না এটির শক্তি শেষ হয় অথবা হিট না করে!

এই ধরণের মিসাইলকে ধোকা দিতে ফ্লেয়ার ব্যাবহার হয়। ফ্লেয়ার মূলত একধরনের পটকার মতন জিনিস যা,প্রচন্ড উজ্জ্বল হয়ে জ্বলতে থাকে ফলে এই ধরণের মিসাইল প্লেনের ইঞ্জিনকে বাদ দিয়ে ফ্লেয়ারে লেগে বিস্ফোরণ ঘটায়!

তবে বর্তমানে প্রযুক্তির উন্নয়নে এই ধরণের মিসাইলের সেন্সরে পরিবর্তন আনা হয়েছে যা প্লেনের ইঞ্জিনের উত্তাপকে ডিটেক্ট করে এগিয়ে যেতে থাকে এবং ইঞ্জিনের থেকে বেশি তাপ সৃষ্টি হয় এমন কিসুকে এটি ফলো করবেনা সুতরাং ফ্লেয়ার মেরেও খুব কাজে আসবেনা।। এবং এগুলি হয় সুপার মেনুভরেবল যেগুলোর হিট প্রবলিটি হয় 90% শুধু তাইই নয় IR সেন্সর সহ এখনকার মিসাইলের TV গাইডেড সিস্টেম ও থাকে সুতরাং মিস হবার চান্স নাই।

যেমন- AIM9, MBDA ASRAAM, PL-10 MICA IR, R-73 ইত্যাদি।

এবং যদি শোনেন FOX-3 ফায়ার করছে তাহলে বুজবেন সেটি ছিলো একটি active radar homing BVR missile
এই ধরণের মিসাইলকে বলাহয় BVR এর সবচে উন্নত ভার্শন। এই ধরণের মিসাইলে থাকে ফায়ার এন্ড ফোর্গেট মোড মানে FOX1 জাতের মিসাইলের যেসব অসুবিধা ছিলো তার প্রায় সবই এটিতে কাটিয়ে তোলা হয়েছিলো। সুতরাং এই মিসাইলকে ফায়ার করার পরেই মাদার প্লেন নিজের দিক পরিবর্তন করে চলে গেলেও টার্গেটকে হিট করতে সক্ষম, তবে হিট প্রবাবলিটি কম হবে।

এই মিসাইলের সামনে একটি ছোট রাডার আছে। তবে এটিকে সহজেই জ্যাম করা সম্ভব, তাইএই মিসাইল ফায়ার করার পরে মাদার প্লেনের রাডার অথবা AWACS প্লেনের রাডারের নেভিগেশন ফলো করে টার্গেটের দিকে এগিয়ে যেতে থাকে এবং টার্গেটের ঠিক কাছে যেয়ে নিজের রাডার চালু করে ফলে এটির হিট প্রবাবলিটি অনেক বেড়ে যায়!!

যেমন- R-77, AIM-120, MBDA meteor, ASTRA BVR, ডার্বি BVR ইত্যাদি!????

সুতরাং আমাদের BAF তে FOX3 ক্যাটাগরির কোনো মিসাইল নেই। যে BVR আছে সেটি বর্তমান যুগের একটি ফাইটারের সামনে মোটেও চলেনা। যদিও BAF তাদের সবগুলা মিগ-29 কে mig-29BM সমমানের করে নিচ্ছে যার ফলে এটি FOX3 ক্যাটাগরির R-77 মিসাইল নিতে সক্ষম হবে এবং কোনো BVR মিসাইলই AWACS ছাড়া 100% ব্যবহার করা সম্ভব না।

পঠিত : ১৩১ বার

ads

মন্তব্য: ০