Alapon

আরবে প্রথম মূর্তি পূজা, তার ইতিহাস

আরবে প্রথম মূর্তি পূজা, তার ইতিহাস

মূল : ইয়াসির ক্বাদি, সিরাহ সিরিজ, লেকচার-৪
অনুবাদ : মুহাম্মাদ সাইফুল্লাহ

আরবে প্রথম মূর্তি পূজা শুরু করে আমর ইবনে লুয়াই। সহিহ মুসলিম বর্ণিত আছে। রাসূল সা.-কে দেখানো হয় জাহান্নামে তাকে খুবই ভয়ানক শাস্তি দেওয়া হচ্ছে। কারণ, সে ইসমাঈল আ.-এর দ্বীনকে প্রথম পরিবর্তন করেছে। রাসূল সা. বলেছেন, ইসমাঈলের দ্বীন।

ইসমাঈলের দ্বীন বলার একটি কারণ এ হতে পারে, ইব্রাহিম আ.-এর বংশ থেকে মুহাম্মাদ সা. পর্যন্ত যতজন নবি এসেছেন সবাই ছিলেন ইসহাক আ.-এর সন্তান। কেবল মুহাম্মাদ সা. ইসমাঈল আ.-এর সন্তান। আল্লাহ তায়ালা যখন ইব্রাহিমকে ইসহাক আ.-এর সন্তান ইয়াকুবকে দান করার সংবাদ দিলেন; এটা ইসহাকেরও জন্মের পূর্বে। তখন ইব্রাহিম আ. ইসমাঈলের বংশেও নবি দেওয়ার জন্য দোয়া করেন। আল্লাহ তায়ালা তাঁর দোয়া কবুল করেন; মুহাম্মাদ সা.-কে তাঁর বংশে উপহার দেন। ইব্রাহিম ও ইসমাঈল আ.-এর দ্বীন ছিল ইসলাম।

আমর ইবনে লুয়াই সিরিয়া গমন করে। সে সেখানে একটি শক্তিশালী গোত্র ও সভ্যতা দেখতে পায়। প্রভাবশালী সে গোত্রের নাম আমালিক। সে তাদের জিজ্ঞেস করে, তোমরা কীভাবে এতো উন্নতি করলে, এতো শক্তিশালী হলে? তারা বলল, আমরা হুবল মূর্তির উপাসনা করি। তারা আমাদের শত্রুর বিরুদ্ধে সাহায্য করে, বহিঃশত্রুর আক্রমণ থেকে রক্ষা করে।

সে তাদের অভিব্যক্তিতে মন্ত্রমুগ্ধ হয়ে পড়ে। একটি পাথরকে হুবল নাম দিয়ে কাবার সামনে স্থাপন করে। সে হজ্জের তালবিয়াও পরিবর্তন করে। তারা সে সময় সফরে বের হতো। পথে সুন্দর আরেকটি পাথর পেলে আগেরটা ফেলে দিয়ে নতুনটার পূজা করত।

আমর ইবনে লুয়াই ও ইব্রাহিম আ.-এর মধ্যে সময়ের ব্যবধান ছিল পনেরো শত বছর। লুয়াই থেকে রাসূল সা. সময়কাল ছিল পাঁচশ বছর।

প্রশ্ন উত্থাপিত হয়, কীভাবে একজন ব্যক্তিই ইব্রাহিম ও ইসমাইল আ.এর দ্বীনকে পরিবর্তন করে দিয়েছিল? কীভাবে একজন ব্যক্তি একটা জাতিকে পরিবর্তন করে দিয়েছে?

তিনটি ফ্যাক্টর এখানে গুরুত্বপূর্ণ---

এক. শক্তিশালী আমালিক গোত্রের প্রতি লুয়াইয়ের হীনম্মন্যতা। সে ভুল ভেবে বসেছিল যে অ্যাডভান্সড সিভিলাইজেশ্যনের সব কিছুই বুঝি সঠিক, ভালো। হীনম্মন্যতার ধরুন সে তাদের ভুল থিওলজি গ্রহণ করে।

দুই. আমর ইবনে লুয়াই ছিল গোত্রপতি। ফলে সবাই তার কথায় প্রভাবিত হয়। তবে জাহিলি যুগেও মূর্তিপূজা করত না এমন হানিফের সংখ্যা ছিল অনেক।

তিন. সে সময় আরবের মানুষজন ছিল খুবই অজ্ঞ। ফলে তারা সুন্দর স্লোগানে বশিভূত হয়ে পড়ে।

বর্তমান সময়েও আমাদের বিশ্বাসের মধ্যে সংশয় তৈরি করে এই তিনটি ফ্যাক্টর।

পঠিত : ১৭৫৭ বার

মন্তব্য: ০