Alapon

ফেসবুক আইডি নিরাপদ রাখবেন কীভাবে??




নিজের ফেসবুক আইডি নিরাপদ রাখবেন কীভাবে??
ইন্টারনেট ও বিভিন্ন অ্যাপ বা সফটওয়্যারের মাধ্যমে পৃথিবী এখন একটি গ্রামে পরিণত হয়েছে। ফলে ঘরে বসেই ধরনীর এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘুরাঘুরি করতে পারছি সবাই ।।। এক জায়গায় বসে যদিও সারাবিশ্ব ভ্রমণ করতে পারছি কিন্তু ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে সবসময়ই চিন্তার!!!
তথ্য প্রযুক্তির এই যুগে সবাই নিজেদের তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার চেষ্টা করছেন। পাশাপাশি অসৎ উদ্দেশ্য নিয়ে যারা আড়ি পাতছেন তারা কিন্তু বসে নেই। তাই এই যুগে নিজের সামজিক যোগাযোগ মাধ্যমে থাকা নিজের আইডি সুরক্ষা করার জন্য প্রয়োজন ব্যবস্থা নেওয়া উচিত।।।
এতক্ষণে হয়ত আপনারা বুঝে নিয়েছেন আজকের টপিক কি হতে চলেছে...
তাহলে আর দেরি কি? চলুন শুরু করি
কীভাবে নিজের আইডি ও পেজ সুরক্ষা রাখবেন????
১। নিজের আইডিটি সুরক্ষার দিকে নজর দিন। সঠিক মোবাইল নাম্বার ও ইমেইল ব্যবহার করুন।।। তবে কখনোই মোবাইল নাম্বার বা ইমেইল পাবলিক করে রাখবেন না ৷ পাবলিক করলে কিন্তু আপনার আইডি অনেকাংশেই নিরাপদহীনতায় পড়বে।।।
২। আইডিতে ফেইস রিকগনিশন অপশন অন করে রাখুন।। বিশেষ করে মেয়ে আইডির ক্ষেত্রে ছবি চুরি হওয়ার এবং ছবি বেশি মিসইউস হওয়ার সম্ভবনা থাকে।।।
আপনি ফেস রিকগনিশন অপশন চালু করে রাখলে কেউ আপনার ছবি ব্যবহার করার চেষ্টা করলে ফেসবুক সরাসরি আপনার কাছে নোটিফিকেশন পাঠাবে। তখন আপনি ছবির বিপরীতে রিপোর্ট করতে পারবেন।।
৩। প্রোফাইল পিকচারে Profile Picture Guard অন করে রাখুন।
৪। অপরিচিত বন্ধু এড করা থেকে বিরত থাকুন। যারা অনলাইন ব্যবসা নিয়ে কাজ করছেন তারা অলটারনেটিভ আইডি ব্যবহার করতে পারেন।।
৫। টাইমলাইনে ট্যাগ রিভিউ অপশন চালু রাখুন। যাতে যে কেউ ট্যাগ করলেই আপনার টাইমলাইনে দেখাবে না।।।
৬। ফেসবুকের নিয়মগুলো অনুসরণ করে পোস্ট করুন ।
৭। একটু শক্ত পাসওয়ার্ড ব্যবহার করুন। ছোট বড়ো অক্ষর নাম্বার ও @,. #* ব্যবহার করতে পারেন । পাশাপাশি নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করুন । মনে রাখবেন নিজের নাম, মোবাইল নাম্বার সরাসরি পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না ।
৮। যেকোনও সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না । থার্ডপার্টি অ্যাপ ব্যবহার করা ও সেখানে ফেসবুক লগইন করা থেকে বিরত থাকুন ।
৯। পাবলিক প্লেসের ডিভাইসে লগইন করবেন না। পাবলিক ওয়াইফাই কনেক্ট করবেন না ।
১০। লগইন এলার্ট অন করে রাখুন। যদি কেউ লগইন করার চেষ্টা করে তা ফেসবুক আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে । পাশাপাশি টু-স্টেপ ভেরিফিকেশন অন রাখুন। ট্রাস্টেট আইডি সিলেক্ট করুন নিজের পরিচিত ৩/৫জনকে।

সকলের শুভ কামনায়
চৌধুরী তুহি
ফ্রিল্যান্স ডিজিটাল মার্কেটার

পঠিত : ৫২৮ বার

মন্তব্য: ০