Alapon

তরুণদের প্রতি নোমান আলী খান...



তোমরা এই উম্মাহর তারুণ্য। কাজেই জীবনের লক্ষ্য স্থির করো সর্বোচ্চ পর্যায়ে। এটা এজন্য নয় যে, কোনো শায়েখ বলেছেন কিংবা সিনিয়র সিটিজেন উপদেশ দিয়েছেন। না, বরং তোমাকে তা করতে হবে বিবেকের তাড়না থেকে, লা ইলাহা ইল্লাল্লাহ-এর প্রতি কমিটমেন্টের প্রেরণা থেকে।

লা ইলাহা ইল্লাল্লাহ মানে তোমাকে এক্টিভ হতে হবে। চতুর্পাশের দূষিত আবহাওয়া তুমি দেখতেই পাচ্ছ। তুমি দেখতেই পাচ্ছ তোমার আশেপাশের তরুণরা আল্লাহ তায়ালা থেকে দূরে সরে যাচ্ছে। বলো, কে তাদের দাওয়াত দেব?
-আমি?
-না, যারা মসজিদে আসে না, হালাকায় আসে না, আমি তাদের নিকট কীভাবে পৌঁছব?
তোমাদেরকেই তাদের নিকট যেতে হবে। তারা তোমাদেরই বন্ধু। তারা তোমার সাথেই মেশে, তোমার সাথেই ঘোরে; আমার সাথে নয়।

তোমাদেরকেই হতে হবে তাদের ইন্সপিরেশন। তোমার বন্ধুদের প্রতি তোমাকে দায়বদ্ধ হতে হবে। তাদেরকে আল্লাহর কাছাকাছি নিয়ে আসতে হবে। সবসময় বন্ধুদের উদাসীনতা নিয়ে অভিযোগ করো না। তুমি কী কখনও তাদের আল্লাহর পথে ডেকেছ? তাদেরকে পজিটিভ কিছুর জন্য আহ্বান করেছ? তুমি কী তাদের জন্য good example, good influence?

আল্লাহ তোমাদেরকে উম্মাহর রোল মডেল বানিয়ে দিক, যাতে তোমরা তাদেরকে আল্লাহর নিকটবর্তী করতে পারো। তোমাদের তো এমন হতে হবে, তোমাদের দেখেই বন্ধুরা ইসলাম প্র্যাকটিস করার প্রতিজ্ঞা করবে যে, আমাকেও তার মতো হতে হবে। তোমার অনেস্টি, ইন্টিগ্রিটি অন্যের প্রতি রেসপেক্ট দেখেই তারা আল্লাহর নিকটবর্তী হবে। তোমাকে দেখে তারা মনে করবে, আমার এই বন্ধুর মধ্যে স্পেশাল কিছু রয়েছে। সত্যিকারের দাওয়াত হলো, একজন মুসলিমের চরিত্র। তোমাকে দাঈ হতে হবে চরিত্রের মাধ্যমে, এমনকি মুখ না খুলেই।

আল্লাহ তায়ালা কিয়ামতে আমাদের জিজ্ঞেস করবেন, তোমার কারণে মানুষ আল্লাহর নিকটবর্তী হয়েছে নাকি তোমার আচরণের ফলে মানুষ তাঁর থেকে দূরে সরে গেছে?

অনুবাদ : মুহাম্মাদ সাইফুল্লাহ

পঠিত : ৪০২ বার

মন্তব্য: ০