Alapon

যে জীবন ফড়িঙের, যে জীবন জোনাকির : সাজিদ ইসলাম




কারো অনুপস্থিতিতে আপনি তার জন্য সবচেয়ে উত্তম যে কাজটি করতে পারেন সেটা হলো তার জন্য আল্লাহর কাছে আন্তরিকভাবে দুআ করা। একজন মুসলিম ভাইয়ের জন্য আরেকজন মুসলিম ভাইয়ের দুআ করার বিষয়ে আবু দারদা রাদিয়াল্লাহু আনহু এর একটি অসাধারণ কাউল এনেছেন ইমাম বুখারি রাহিমাহুল্লাহ, উনার বিখ্যাত আদাবুল মুফরাদ কিতাবে।

উম্মে দারদা রাদিয়াল্লাহু আনহা বলেন, এক রাতে আবু দারদা রাদিয়াল্লাহু আনহু নামাজ পড়তে দাঁড়ালেন। তিনি কাঁদতে কাঁদতে বলতে থাকলেন, “হে আল্লাহ! আপনি আমার দৈহিক গঠন সুন্দর করেছেন, আমার স্বভাব চরিত্রও সুন্দর করে দিন।” এই অবস্থায় তিনি ভোরে উপনীত হলেন। আমি বললাম, হে আবু দারদা! কাল সারা রাত ধরে আপনার দুআ ছিল সুন্দর স্বভাব-চরিত্র সম্পর্কে। তিনি বললেন, হে উম্মে দারদা! মুসলিম বান্দা তার স্বভাব চরিত্র সুন্দর করতে থাকে, শেষ পর্যন্ত সুন্দর স্বভাব চরিত্র তাকে জান্নাতে প্রবেশ করায়।। আবার সে তার স্বভাব-চরিত্র খারাপ করতে থাকে। শেষ পর্যন্ত তা তাকে জাহান্নামে প্রবেশ করায়। মুমিন বান্দাকে তার ঘুমন্ত অবস্থায় ক্ষমা করা হয়। আমি বললাম হে আবু আবু দারদা! ঘুমন্ত অবস্থায় তাকে ক্ষমা করা হয় কিভাবে? তিনি বলেন, তার অপর ভাই শেষ রাতে উঠে তাহাজ্জুদ নামাজ পড়ে মহামহিম আল্লাহর কাছে দুআ করে। আল্লাহ তার দুআ কবুল করেন। সে তার অপর ভাইয়ের জন্যও দুআ করে, আল্লাহ তার সেই দুআও কবুল করেন।

এছাড়াও মুসলিম ভাইয়ের অনুপুস্থিতিতে তার জন্য দুআ করার ব্যাপারে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,

“মুসলিম তার ভাইয়ের অজ্ঞাতে তার জন্য যে দুআ করে, তা কবুল করা হয়। (দুআকালীন) তার সম্মুখে একজন ফেরেশতা নিয়োজিত থাকেন, যখনই সে তার ভাইয়ের জন্য কল্যাণের দুআ করে, নিয়োজিত ফেরেশতা বলেন : আমীন, তোমাকেও এরূপ প্রদান করা হোক। (সহিহ মুসলিম: ৮৮)

ইমাম নববি রহিমাহুল্লাহ বলেন,

“মহান সালাফগণ যখনই নিজের জন্য দুআর ইচ্ছা করতেন, তখন ভাইয়ের জন্য অনুরূপ দুআ করতেন। কারণ, এর ফলে তার দুআ কবুল করা হয় এবং ভাইয়ের জন্য দুআর সমপরিমাণ তাকেও প্রদান করা হয়। (হাযিহি আখলাকুনা : ১৬৬-১৬৮)

তাই আপনি যখন কাউকে খুব মিস করেন, তার জন্য দুআ করাটাই সেই প্রিয় মানুষটির প্রতি আপনার ভালোবাসার সর্বোত্তম বহিঃপ্রকাশ। আর আমরা যেন আল্লাহর কাছে দুআ করার সময় পৃথিবীর বিভিন্ন প্রান্তে আমাদের নির্যাতিত মুসলিম ভাই-বোনদের কথা ভুলে না যাই। আল্লাহ এই উম্মাহর সকলকে ক্ষমা করে দিন। আল্লাহ আমাদের দুঃখ কষ্ট লাঘব করুন। আল্লাহ আমাদের জান্নাতের অনিন্দ সুন্দর বাগানে একত্রিত করুন। আমীন।
.
???? যে জীবন ফড়িঙের, যে জীবন জোনাকির
???? সাজিদ ইসলাম

➖➖➖➖➖
#TURN_to_ALLAH
▬▬▬▬◆◈◆ ▬▬▬▬

পঠিত : ১৫৫২ বার

মন্তব্য: ০