Alapon

আসুন, ব্যাঙ্গ-বিদ্রুপ করা বন্ধ করি...


আমরা অনেক সময় সুযোগ পেলেই একে অন্যকে তুচ্ছতাচ্ছিল্য করি, বিদ্রুপ করি, উপহাস করি। আমাদের সমাজের একটি সাধারণ চিত্র আড্ডাচ্ছলে কাউকে মন্দ নামে ডাকা, হেয় করা, কারো কোন দুর্বলতা নিয়ে হাসাহাসি করা।

আর এই কাজগুলোকে আমরা এত সাধারণ ভাবে নিয়েছি যে আমাদের কাছে তা কোন বিষয় ই মনে হয় না। অথচ আমরা জানিনা যাকে বিদ্রুপ করা হচ্ছে সেই ব্যক্তি ইমান ও আমলের দিক দিয়ে কিন্তু অনেক উচ্চে হতে পারেন। কারন আল্লাহ কারো আমল ব্যতীত অন্য কোন গুনাবলি দিয়ে বিচার করেন না। আর কার প্রকৃত আমল কেমন এ খবর একমাত্র আল্লাহ ছাড়া কেউ জানেন না।তাই আল্লাহ কোরানে সাবধান করে বলেন-

"হে মু’মিনগণ! কোন সম্প্রদায় যেন অন্য সম্প্রদায়কে ঠাট্টা-বিদ্রূপ না করে, হতে পারে তারা বিদ্রূপকারীদের চেয়ে উত্তম।"

( সুরা হুজুরাত, আয়াত -১১)

আর এই বিদ্রুপকারির একটা বিরাট অংশ আমাদের নারী সমাজ। আমরা সুযোগ পেলেই একে অন্যের পরনিন্দা, বাহ্যিক অবয়বের ত্রুটি কিংবা কোন দুর্বলতা নিয়ে একে অন্যকে সামনে কিংবা আড়ালে বিদ্রুপ করি। যা খুবই ঘৃন্য কাজ।

তাই আল্লাহ সুরা হুজুরাতে নারীদের কথা বিশেষ ভাবে উল্ল্যেখ করে বলেন-

"আর নারীরা যেন অন্য নারীদেরক ঠাট্টা-বিদ্রূপ না করে, হতে পারে তারা বিদ্রূপকারিণীদের চেয়ে উত্তম।"

( সুরা হুজুরাত, আয়াত -১১)

কিন্তু কারো কোন দুর্বলতা কিংবা ত্রুটি কিংবা ভুল নিয়ে হাসাহাসি করা, তাকে অসম্মানিত করা ইসলামে খুবই জঘন্য কাজ। এতে করে গীবত ও অহংকারের মত কবিরাহ গুনাহ আমাদের একাউন্টে যুক্ত হতে থাকে। আল্লাহ তায়ালা এসব নিন্দা কারির ও উপহাস কারিকে সতর্ক করে দিয়ে বলেন-

“দুর্ভোগ প্রত্যেকের যে পশ্চাতে ও সম্মুখে লোকের নিন্দা করে।” (সুরা আল-হুমাযাহ, আয়াত -১)

আমাদের মনে রাখতে হবে কিয়ামতের ময়দানে আমাদের মিযানের পাল্লায় আমাদের বাহ্যিক সৌন্দর্য কিংবা সামাজিক স্টাটাস কোন কাজে আসবেনা। রাস্তার একজন দিন মজুরও ইমান ও আমলের দিক দিয়ে আল্লাহর কাছে অধিক সম্মানের হতে পারেন। এই দিন মজুরকে কেউ গরীব কিংবা রাস্তার সাধারণ মানুষ ভেবে তুচ্চতাচ্ছিল করলেও আল্লাহর কাছে তিনি হতে পারেন অধিক সম্মানের শুধু মাত্র আমলের মাপকাঠিতে।
আমাদের রাসুলুল্লাহ ( সাঃ) বলেছেন-

" আল্লাহ তা‘আলা তোমাদের আকৃতি ও সম্পদের দিকে দৃষ্টিপাত করেন না। বরং তিনি দেখেন তোমাদের অন্তর ও আমল। (সহীহ মুসলিম হা. ৬৭০৮) "

সুতরাং কাউকে হেয় কিংবা তুচ্ছ করার ক্ষেত্রে আমাদের খুব সাবধানে হতে হবে। কারন আল্লাহর কাছে রাস্তার পাগল থেকে শুরু করে সিংহাসনের মালিকে আসিন ব্যক্তি সবাই এক মিযানের কাঠগড়ায় উঠবে। আল্লাহ বিচার করবেন মানুষের আমল অনুযায়ী। আর কার আমল কেমন তা একমাত্র আল্লাহ ছাড়া কেউ জানেন না। তাই যাকে বিদ্রুপ করা হচ্ছে এমনও হতে পারে তিনি কোন না কোন ভাল কাজের মাধ্যমে আল্লাহর দরবারে মর্যাদাবান!

তাই কাউকে ব্যংগ, বিদ্রুপ করা থেকে সাবধান হই।

পঠিত : ৬৪৬ বার

মন্তব্য: ০