Alapon

এবার শি জিনপিং-এর নজর পড়েছে জ্যাক মায়ের উপর!



এবার চীনের কমিউনিস্ট পার্টি বা প্রেসিডেন্ট শি জিনপিং পেছনে লেগেছেন জ্যাক মায়ের। আলিবাবা গ্রুপের প্রতিষ্টাতা জ্যাক মা দুই দশক ধরেই উদ্যোক্তাদের কাছে অনুপ্রেরণার নাম। ২০১৪ সালে আলিবাবা শেয়ার বাজারে নাম লেখালে ২৫ বিলিয়ন ডলারের আইপিও বা ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের রেকর্ড করে। এবার ঝামেলায় পড়েছেন সেই আইপিও নিয়েই। তবে সেটা আলিবাবা নিয়ে না।

অনেকেই হয়তো জানেন না আলিবাবা ছাড়াও জ্যাক মা আরেকটি ফাইনান্সিয়াল কোম্পানি অ্যান্ট গ্রুপেরও সহ-প্রতিষ্ঠাতা। এই কোম্পানির আলিপে'র মাধ্যমেই চীনের ১০০ কোটি মানুষ মোবাইলে লেনদেন করে। সম্প্রতি অ্যান্ট গ্রুপের নাম লেখানোর কথা ছিল শেয়ার বাজারে। ২৮০ বিলিয়ন ডলারের কোম্পানিতে বিনিয়োগ করার জন্য দেশি-বিদেশি বিনিয়োগকারীরা টাকার বস্তা নিয়ে নেমেছিলেন। ধারণা করা হচ্ছিল ৩৫ বিলিয়ন ডলারের আইপিও দিয়ে এটাও রেকর্ড ভেঙে দেবে। কোম্পানি হয়ে যাবে ৩০০ বিলিয়ন ডলার+ মূল্যের। কিন্তু কমিউনিস্ট পার্টি এই প্রক্রিয়া হঠাৎ স্থগিত করে দেয়।

আনুষ্ঠানিকভাবে আলিবাবার মনোপলিকে নিয়ন্ত্রণ করার কথা বলা হলেও মনে করা হচ্ছে এটা শি জিনপিং এর ব্যক্তিগত আক্রোশ থেকেই করা হচ্ছে। গত অক্টোবরে শাংহাইয়ে এক অনুষ্ঠানে জ্যাক মা চীন সরকারের কিছু সমালোচনা করেছিলেন। এর খেসারত হয়তো দিতে হচ্ছে জ্যাক মাকে। চীনের সরকার ব্যবস্থার সাথে যারা পরিচিত, তারা অবশ্য খুব একটা অবাক হচ্ছেন না।

বরং জ্যাক মা যে এতদিন টিকে আছেন এটাই অবিশ্বাস্য। গত মার্চে চীনের সাবেক রিয়েল স্টেট টাইকুন রেন ঝিকিয়াং কোভিড মোকাবেলায় শি জিনপিং এর সমালোচনা করায় তাকে দুর্নীতির দায়ে ১৮ বছরের জন্য জেলে পাঠিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু জ্যাক মার বিষয়টা আলাদা। তিনি আন্তর্জাতিকভাবে সুপরিচিত। অ্যান্ট গ্রুপের আইপিও স্থগিত ঘোষণার পর তিনি আর জনসম্মুখে আসছেন না। তাকে কমিউনিস্ট পার্টি দেশেই অবস্থান করতে বলেছে। স্থগিতাদেশ দেওয়ার পাশাপাশি কমিউনিস্ট পার্টি আলিবাবার ক্ষমতাও কমাতে চাচ্ছে।

কমিউনিস্ট পার্টি একদিকে চীনকে উদ্যোক্তাদের জন্য ব্যবসা করার আদর্শ পরিবেশ হিসাবে দেখাতে চায়। একারণে জ্যাক মা'র মতো বিলিয়নিয়ারদের আদর্শ হিসাবে আমজনতার কাছে দেখানো প্রয়োজন। অন্যদিকে বিলিয়নিয়াররা বেশি ক্ষমতাবান হওয়াকেও পার্টির জন্য হুমকি মনে করে। জ্যাক মার মাধ্যমে কমিউনিস্ট পার্টি হয়তো অন্যদের এই বার্তাই দিতে চাচ্ছে, যত বড় সেলিব্রেটি আর ধনীই হও পার্টির চেয়ে বড় কিছু না তোমরা।

- Amit

পঠিত : ৩৫৬ বার

মন্তব্য: ০