Alapon

ক্যালসিয়াম নামক চিলেন পিছনে ছুটে কি সুস্থতা পাওয়া যাবে...?



আচ্ছা, জীবনে কোনদিন দেখেছেন ক্যালসিয়াম খেয়ে কারো অস্টিওপোরোসিস বা অস্টিওম্যালাসিয়া ভাল হয়েছে??
হয় নাই।

কারন বোনস, কেবল ক্যালসিয়ামের গুদাম না যে আপনি ক্যালসিয়াম মজুদ করবেন আর আপনার ভাঙ্গাচোরা, ম্যাড়ম্যাড়ে হাড় ফুলে ফেপে উঠবে।

আমাদের হাড়ের মূল গাঠনিক উপাদান হচ্ছে কোলাজেন। এই কোলাজেন পুরাটাই প্রোটিন। কোলাজেন মূলত হাড়কে ফ্লেক্সিবিলিটি দেয়। পক্ষান্তরে ক্যালসিয়াম, কার্বন, ফসফরাস, কপার, আয়রন এবং জিংক হাড়কে মজবুত করে। ৬০ কেজির একজন মানুষের শরীরে গড়ে প্রায় ২৫ কেজি থাকে হাড়। আর এই ২৫ কেজির মধ্যে মাত্র এক কেজি হচ্ছে ক্যালসিয়াম। বাকিটা মোস্টলি প্রোটিন।

হাড়ের ফ্লেক্সিবিলিটি আর হার্ডনেস দুইটা কিন্তু পরস্পরবিরোধী। আমাদের হাড় এই দুইটা কন্ট্রাডিক্টরি বৈশিষ্ট্যের একটা থিন ব্যালেন্সে থাকে। এই ব্যালেন্সের একমাত্র কী ফ্যাক্টরও ক্যালসিয়াম না।

হাড়ে অতিরিক্ত ক্যালসিয়াম জমলে হাড়ে ফ্লেক্সিবিলিটি পাবেন না, এবং এর ফলে জয়েন্ট পেইন, এমনকি ভঙ্গুর হাড়ও দেখা যেতে পারে। জাস্ট লাইক আপনার কাছে একটা ইট আছে, আর আছে একটা কাঠের টুকরা। ইট দোতলা থেকে নিচে ফেললে ভেঙ্গে যাবে, কিন্তু কাঠের টুকরাটা ভাঙবে না।

কাঠ অর্গানিক, ইট ইনঅর্গানিক। ক্যালসিয়ামের মত ইনঅর্গানিক মিনারেল আপনার হাড়কে রিজিডিটি দেবে, হার্ডনেস আনবে, কিন্তু আপনি ফ্লেক্সিবিলিটি হারাবেন। ইন মোস্ট অফ দ্যা কেইসেস, ক্যালসিয়াম অস্টিওপোরোসিস বা হাড়ক্ষয় ঠেকাতে ০.৬-১.৮% এর বেশি ভুমিকা রাখে না। কিন্তু, ক্যালসিয়ামের বডিতে একটা ডেলিকেইট ব্যালেন্স আছে ঐটা আপনি এলোমেলো করে ফেললে, আপনার আর্টারিতে ক্যালসিফিকেশান হবে, আপনি স্ট্রোক করবেন, এবং হার্ট ডিজিজে আক্রান্ত হওয়ার চান্স সিগনিফিক্যান্টলি বাড়বে। এর সাথে আরও যেটা হতে পারে, বাড়তি ক্যালসিয়াম খেলেন আর সেটা কিডনি ফিল্টার করতে পারলো না, সেখান থেকে কিডনির অসুখে ভোগার সম্ভাবনা বাড়তে থাকে, এবং অনেক ক্ষেত্রে, কিডনি স্টোনও ফর্ম করতে পারে।

হ্যা, ক্যালসিয়াম হাড়ে দরকার আছে, কিন্তু সেই ক্যালসিয়ামকে হাড় পর্যন্ত নিয়ে যাবার জন্য যা দরকার, তা যদি আপনি ক্যালসিয়ামের সাথে না দেন তাহলে ক্যালসিয়াম ব্লাডে ঘোরাফেরা করে আপনার আর্টারি-হার্টের সর্বনাশ করবে।

আমাদের হাড়ের সমস্যা বাড়ার একটা অন্যতম প্রধান কারন আমাদের সেক্স হরমোন কম সক্রিয় থাকা। নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই এটা সত্যি। এই সেক্স হরমোনাল রেগুলেশন ঠিক না থাকার আন্ডার লাইয়িং অনেকগুলা রিজন আছে। অন্য কোনদিন আলাপ হবে।

কিন্তু বাস্তবতা হচ্ছে, মডার্ন লাইফস্টাইল নারীর নারীত্ব এবং পুরুষের পুরুষত্বকে নষ্ট করে উভয়কে একটা মাঝামাঝি জায়গায় ছেড়ে দেয় এবং এর ফলে ন্যাচারাল যে হেলথ-ফিটনেস মানুষের থাকার কথা, তা মানুষ পায় না।

সেক্সুয়াল/রিপ্রোডাক্টিভ ফিটনেস আপনার টোটাল ফিটনেসের একেবারে টাইমলেস একটা ইন্ডিকেটর। এইটাকে ইগনোর করে যতই ভুজুংভাজং দেন, লাভ নাই। ন্যাচার উইল কিক ইউ ব্যাক। তাই, আমাদের ন্যাচারাল লাইফস্টাইলে ফেরার পথ খুজতে হবে। গাদাগাদা ক্যালসিয়ামের বদলে ন্যাচারাল লাইফস্টাইল বরঞ্চ আমাদেরকে বেটার বোন হেলথ দিতে পারবে।

আর যারা ইতোমধ্যে সমস্যা বাধিয়েই ফেলেছেন, তাদের জন্য সঠিক ডায়েট, ব্যায়াম আর থেরাপি আছে। বোন লস একটা সাইনার্জিস্টিক নিউট্রিশনাল প্রবলেম, একটা লাইফস্টাইল প্রবলেম, এটা শুধু ক্যালসিয়াম খেয়ে সলভ করা যাবে না। আর হ্যা, হাড়ক্ষয় থামানোর জন্য রাইট ডায়েটের নামে জগে জগে দুধ খাওয়ারও দরকার নাই। You can't flood your bones so easily with nutrients.

আপনার দেহে কতটুকু ক্যালসিয়াম থাকবে না থাকবে তা হোমিওস্ট্যাসিসের মাধ্যমে কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়। অস্যুটা হচ্ছে আপনার ক্যালসিয়ামগুলো কোথায় যাচ্ছে??
রক্তে, না হাড়ে?

তাই, ক্যালসিয়াম নামের চিলের পেছনে না ছুটে পুরো বোন হেলথের পেছনে লাগতে হবে, চাই সঠিক পুষ্টি, সঠিক চিকিৎসা আর সঠিক লাইফস্টাইল।

- মুহাম্মদ সজল

পঠিত : ৩৮৪ বার

মন্তব্য: ০