Alapon

সর্বকালের চিকিৎসা বিজ্ঞানী আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজী—


পাশ্চাত্যে রাজেস (Rhazes) নামে পরিচিত "আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজী" ছিলেন নবম শতাব্দীর চিকিৎসা বিজ্ঞানের এক বিস্ময়। তিনি ৮৪১ খ্রিষ্টাব্দে জন্মগ্রহন করেন এবং ৯২৬ খ্রিষ্টাব্দে মৃত্যুবরন করেন। তিনি সর্বকালের এক মহাবিজ্ঞানী। তিনি মোট ৩৫ বছর চিকিৎসকের পেশায় নিয়োজিত ছিলেন। বাগদাদে আর-রাজী এর একটি পরীক্ষাগার ছিল।

Prof. Browne এর মতে— "Al-Razi was the most original and respectable physician of Islam. He is the author of works that are informed by personal knowledge and experience and useful books."

আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজী ১১৭ টি গ্রন্থ রচনা করেন। তাঁর মৌলিক অবদান সম্পর্কে 'Campble বলেন— "He was a great clinical and ranks with Hippocrates as one of the original portrayers of disease. He was the first introduce chemical preparations into the practice of medicine. His '(Liber di Varioles et Morbills)' is the oldest and most original work on small pox and Measles and constitute a distinet original contribution to medicine by the Arabians. He was the first to distinguish themone from another and to write a lucid account that was almost modern in its presentation of clinical detail."

আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজী হাম, শিশু চিকিৎসা, নিউরোসাইক্রিয়াটিক ইত্যাদি চিকিৎসা সম্পর্কে নতুন মতবাদ প্রবর্তন করেন। Prof Mettler এর মতে "আর রাজী" প্রথম শিশুরোগ সম্পর্কে গ্রন্থ প্রনয়ণ করেন। শিশু রোগকে আর রাজী ২৩টি বিভাগে বিভক্ত করেছেন। আর রাজী সর্বপ্রথম স্নায়ু দুর্বল্য মানসিক রোগ হিসেবে Neuropsy chiateic সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন।

বর্তমান চিকিৎসা বিজ্ঞানের Sherringtons Conditional Reflex Theory এর পূর্বাভাস দেখা যায় আর-রাজী এর "Of Habit Which Become Natural" গ্রন্থে।

আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজীর চিকিৎসা কিতাবের মধ্যে— "কিতাবুল হাবী", "কিতাবুল মুনসুরী", "জুদরী ওয়াল হাসবাত", "তাফসীমুল ইলাল" প্রভৃতি ইউরোপীয় বিজ্ঞানীদের দৃষ্টি আকর্ষণ করে।

আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজী এর যেসকল গ্রন্থের ল্যাটিন অনুবাদ আছে তা হলো—

1️⃣ The Continens (ইহুদি ইবনে ফারাজ অনুদিত ১২৮০ খ্রিষ্টাব্দ)।

2️⃣ Liber ad-al Monsorem (অনুবাদ ক্রিমেনার জিরাল্ড)।

3️⃣ Liber Divisionum (অনূদিত ক্রিমেনার জিরাল্ড)।

4️⃣ Antidotarim (ইহুদি লেখক ইব্রাহিম কালচার অনূদিত)।

5️⃣ De Aegritudinibus Proeconum (জনৈক হিব্রু পন্ডিত দ্বারা অনূদিত)।

6️⃣ De Proprietatibus Membrorum et Utititabus et Nocumentis Animalium Aggregatus exdictis antequorom (অজ্ঞাত ব্যক্তি কর্তৃক হিব্রু থেকে ল্যাটিনে অনূদিত এবং ১৯৪৭ সালে ভেনিস থেকে প্রকাশিত)

7️⃣ Liber de Variolis et Morbillis (১৪৯৮ তে ভেনিসে, ১৫৫৫ তে বাসলে, ১৫২৯ ও ১৫৪৪ আরজেনটরে, ১৭৪৯ তে লন্ডনে, ১৭৮১ তে গর্টনজেনে প্রকাশিত সংরক্ষণ অন্যতম।)

আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজী "কিতাবুল হাবী" সর্ববৃহৎ গ্রন্থ। খল্লিকানের মতে, এটি ৩০ খন্ডে সমাপ্ত। পৃথিবীর পুরাকালের চিকিৎসা ইতিহাসে অন্যতম শ্রেষ্ট গ্রন্থ হিসেবে বিবেচিত।

আবু বকর মুহাম্মদ বিন জাকারিয়া আর রাজীর "বারুরুত সায়াত" গ্রন্থটি ১৭০০ সালে হুসেইন জাবরী আনসারী ফার্সিতে অনুবাদ করেন দিল্লির সুলতান আজম শাহের জন্য। Dr P Guigues এর ফারাসি অনুবাদ করেন "La Guerison en ume Heure per Rhazes" নাম দিয়ে।

পথ্য ও খাদ্য সম্পর্কে রাজীর কয়েকটি বিশেষ গ্রন্থ হলো "কায়ফিয়াতিল আগাজী", " মাকালাতুন ফিল আগাজিয়াতিল মুকতাসির", "কিতাবুল তিব্বুল মুলূকি", "তারতিব আকলিল ফাওয়াকিহ", " রিসাল ফিল মায়ি ওয়াল মুবাররাদ"।

মহান আল্লাহ আমাদের বুঝার ও নেক আমল করার তৌফিক দান করুন। (আমিন)

তথ্যঋণ—"বিশ্বসেরা মুসলিম বিজ্ঞানী"।
লেখক- মুহাম্মদ নুরুল আমিন।

জাযাকাল্লাহ খাইরান

পঠিত : ৪০৬ বার

মন্তব্য: ০