Alapon

যৌনমিলন vs হস্তমৈথুন



লিখেছেন - ডা. শামসুল আরেফিন শাক্তি


নিয়মিত যৌনমিলন রক্তে T (টেস্টোস্টেরোন) বাড়ায়। ★ আমেরিকার এক সেক্স-ক্লাবে একটি গবেষণা করা হয় ২৬ জন পুরুষ যারা সেক্স দেখছিল, আর ১৮ জন পুরুষ যারা নিজে যৌনমিলন করছিল, তাদের লালায় T-এর মাত্রা দেখা হল। যারা করছিল, তাদের বেড়েছে ৭২%, আর যারা দেখছিল, তাদের বেড়েছে ১১%। [1]
★ ১৯৯২ সালে ৪ জোড়া দম্পতির উপর এক রিসার্চে এসেছিল, যে রাতে তারা সেক্স করেছে, তার পরদিন তাদের উভয়ের দেহে Tবেড়েছে। যে রাতে হয়নি, সে রাতে বাড়েনি। [2]

অন্যদিকে হস্তমৈথুনে T-কমে যায়। হস্তমৈথুন বন্ধ করে দিলে T আবার বাড়ে।
★ Zhejiang University-র গবেষকরা ৭ দিন একদল পুরুষের রক্তের স্যাম্পল নেন, যারা হস্তমৈথুন থেকে বিরত ছিল। পয়লা পয়লা একটু একটু করে বাড়ছিল, ৭ম দিনের দিন, সাঁই করে T বেড়ে গেছে ১৪৫%। [3]
★ জার্মানির আরেক রিসার্চেও একই রেজাল্ট এসেছে[4]।

আসলে পশ্চিমা গবেষকেরা স্ত্রীর সাথে মিলনে বীর্যপাত আর হস্তমৈথুনে বীর্যপাত-এর মাঝে পার্থক্য করতে রাজি না। এ ধরনের কোনো রিসার্চও নজরে আসে না। এই হস্তমৈথুনের উপর তাদের বছরে ৯৭০০ কোটি ডলারের পর্ন-ইন্ডাস্ট্রি টিকে আছে। খুব স্বাভাবিক যে এসব ডেটা গিলে ফেলা হবে। হস্তমৈথুনকে ‘স্বাভাবিক’ ‘সেক্সের মতই’ হিসেবে চালানো হবে। আর গবেষকরা হস্তমৈথুন আর সেক্স, একই জিনিস ধরে নিয়েই রিসার্চ শুরু করে। এজন্য গবেষণা হয় শুধু বীর্যপাত (ejaculation) নিয়ে, সেটা হস্তমৈথুন করে হল, নাকি স্বাভাবিক সেক্স-এর মাধ্যমে হল, এটা তারা আলাদা করে না। অথচ প্রতিটা বিবাহিত পুরুষই জানে নিজে হস্তমৈথুন আর স্ত্রী-সহবাসের মধ্যে যোজন যোজন পার্থক্য। তাদের মনোদৈহিক প্রভাব আলাদা হওয়াই যৌক্তিক।

অনেক ঘেঁটে একটা রিসার্চ পেয়েছি, যেখানে পুরুষের প্রোস্টেট ক্যান্সারের উপর মিলন আর হস্তমৈথুনের প্রভাবকে আলাদা আলাদাভাবে দেখা হয়েছে। University of Nottingham-এর একটা টীম গবেষণাটি[5] করেছিল ৮৪০ জন বৃটিশ পুরুষের যৌন-ইতিহাস নিয়ে। এদের অর্ধেকের ৬০ বছরের মাঝে প্রোস্টেট ক্যান্সার হয়েছে। বাকি অর্ধেকের হয়নি। টীমের প্রধান Polyxeni Dimitropoulou, PhD জানিয়েছেন জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক সাইট WebMD-কে [6]:
"২০ ও ৩০ এর ঘরে যখন বয়স, তখন ঘন ঘন হস্তমৈথুন প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। ২০-এর ঘরে সপ্তাহে ২-৭ বার হস্তমৈথুনে এই রিস্ক ৭৯%"।

মূল পেপারে আছে, ৩০-এর ঘরে সপ্তাহে ১ বার বা তার বেশি হস্তমৈথুনে এই রিস্ক ৬৯% প্রায়। তবে কোনো বয়সেই স্বাভাবিক সেক্স-এর সাথে প্রোস্টেট ক্যান্সারের তেমন কোনো সম্পর্ক পাওয়া যায়নি। (There was no significant association for frequency of intercourse in any age band.)
যদিও শেষমেশ তিনিও স্বল্প মাত্রার হস্তমৈথুনের পক্ষেই বলেছেন, এবং ৫০-এর পর হস্তমৈথুনের উপকারিতাও বর্ণনা করেছেন।

√ ১৮৯৭ সালে মনোবিদ হ্যাভলক এলিস প্রথম হস্তমৈথুনের ব্যাপারে তদকালীন ডাক্তারিবিদ্যার নেগেটিভ মনোভাবকে চ্যালেঞ্জ করেন।
√ ১৯০৫ সালে ফ্রয়েড-ও হস্তমৈথুনকে একটা স্বাভাবিক যৌন আচরণ বলেন। তিনি এও বলেছিলেন, দুধের শিশুরাও নাকি হস্তমৈথুন করে।
√ ১৯৪৮ ও ১৯৫৩ সালে আমেরিকান মনোবিজ্ঞানী Alfred Kinsey-র দুটো গবেষণা প্রবন্ধ (Kinsey Reports) হস্তমৈথুনকে সহজাত, স্বাভাবিক, নির্দোষ ও ‘কিছুই না’ হিসেবে প্রতিষ্ঠিত করে।

এর আগ পর্যন্ত ডাক্তাররা একে বহু রোগ-উৎপাদক একটা 'অপ্রাকৃতিক' আচরণ হিসেবেই জানত। আমরাও একে ফরেনসিক মেডিসিনে Unnatural Sexual Offence চ্যাপ্টারে পড়েছি। ১৯শ শতক ও ১৮শ শতকের ডাক্তারদের প্র্যাকটিক্যাল অভিজ্ঞতালব্ধ রিসার্চ নিয়ে একাধিক বই রচনা হয়েছে। কমেন্টে দুটো বইয়ের নাম দিলাম। বিংশ শতকে এসে এই কয়েকজন মনোবিজ্ঞানীর কথা এতো প্রচার পেল যে ডাক্তারদের ফিল্ডের সব অভিজ্ঞতা-রিসার্চ সব মার খেয়ে গেল। কেন? নিচের দুটো সাল খেয়াল করবেন।

√ ১৯৬৮* সালে American Psychiatric Association (APA)-এর মনোরোগের তালিকা DSM এর ২য় সংস্করণ থেকে হস্তমৈথুন-কে ‘মনোরোগ’-এর তালিকা থেকে বাদ দেয়া হয়।
√ আর ১৯৬৯* সালে প্রথম প্রকাশ্যে থিয়েটারগুলোতে রিলিজ পায় প্রথম adult erotic film... পরিচালক Andy Warhol-এর Blue Movie.শুরু হয়ে গেল ১৫ বছর ব্যাপী (১৯৬৯-১৯৮৪) বিখ্যাত Golden Age of Porn. যে পর্ন-ইন্ডাস্ট্রি আজ বছরে ৯৭০০ কোটি ডলার এনে দেয় সারা দুনিয়া থেকে পুঁজিপতিদের হাতে।

কী? কিছু বুঝলেন? বুঝলে বুঝপাতা, না বুঝলে তেজপাতা। যার হাতে পর্ন ইন্ডাস্ট্রি, তারই মিডিয়া, তারই ওষুধ ব্যবসা, তারই ব্যাংকের লোনে চলে ধরেন অন্যান্য পুঁজিপতিরা। একটা দিয়ে আরেকটা ব্যবসার মার্কেট চাঙা করে। আমি দংশন করাবো, আমিই ঝাড়ব। তোমার টাকা আমার কাছেই আসবে। ধ্বংস হবা শুধু তুমি... তোমার শরীর, তোমার মন।

রেফারেন্স:

[1]Escasa, Michelle J et al. “Salivary testosterone levels in men at a U.S. sex club.” Archives of sexual behavior vol. 40,5 (2011): 921-6.
[2]James M.DabbsJr. Male and female salivary testosterone concentrations before and after sexual activity. Physiology & Behavior. Volume 52, Issue 1, July 1992, Pages 195-197
[3]Jiang, Ming et al. “A research on the relationship between ejaculation and serum testosterone level in men.” Journal of Zhejiang University. Science vol. 4,2 (2003): 236-40.
[4]Exton MS, Krüger TH, Bursch N, et al. Endocrine response to masturbation-induced orgasm in healthy men following a 3-week sexual abstinence. World J Urol. 2001;19(5):377-382.
[5]Dimitropoulou, Polyxeni et al. “Sexual activity and prostate cancer risk in men diagnosed at a younger age.” BJU international vol. 103,2 (2009): 178-85.
[6]Masturbation and Prostate Cancer Risk. WebMD Health News.Reviewed by Louise Chang, MD on January 27, 2009

পঠিত : ৪৪১৬ বার

মন্তব্য: ০