Alapon

||এক দরবেশের উছিলায় হিন্দু যুবক পেয়েছিলো রাজত্ব ও তাওহীদের স্বাদ||


ইসলামবিদ্বেষীরা সবসময় চায় যে ইসলামটা কেবল নামাজ,রোজা ও মসজিদের ভিতরেই সীমাবদ্ধ থাকুক।তারা হটাৎ হটাৎ বলে উঠে যে অতীতের বাংলার মুসলিম আলেম,সুফি সাধকেরা নাকি বিপ্লবী বা বিদ্রোহী মনোভাব লালন করতেন না(অর্থাৎ প্রতিবাদী ছিলেন না! তারা কেবল মসজিদের ভিতরেই থাকতেন)।অথচ ইতিহাস পড়লে আমরা ভিন্ন কিছু দেখতে পাই।

ভারতবর্ষে মুসলিম শাসনামলের সময় রাজা গণেশ যেকোনো উপায়ে বাংলার শাসক হন।রাজা হওয়ার পর তিনি বাংলার মুসলিমদের উপর নির্যাতন শুরু করেন।এ পরিস্থিতিতে পান্ডুয়ার সুফি-দরবেশ নূর কুতুব আলম জৌনপুরের সুলতান ইবরাহিম শর্কীর হস্তক্ষেপ কামনা করেন।এতে রাজা গণেশ ভীত হয়ে দরবেশের কাছে এ মর্মে আবেদন জানান যেন ইবরাহিম শর্কী বাংলা থেকে তার বাহিনী প্রত্যাহার করে নেন।রাজা গণেশ তার পুত্র যদুকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করতে এবং তাকে সিংহাসনে বসাতে সম্মত হলে দরবেশ তার প্রস্তাব মেনে নেন। ৮১৮ হিজরিতে(১৪১৫ খ্রি.)এ কাজ সম্পন্ন হওয়ার পর ইবরাহিম শর্কী দরবেশের অনুরোধে বাংলা ত্যাগ করেন।

পরবর্তীতে 'যদু' সুলতান জালালউদ্দীন আবুল মুজাফফর মুহম্মদ শাহ নাম ধারণ করে শাসকের আসনে বসেন।তিনি মাত্র এক বছর ও কয়েক মাস রাজত্ব করেন।তাঁর পিতা রাজা গণেশ ৮১৯ হিজরিতে (১৪১৬-১৭ খ্রি.)পুনরায় সিংহাসন দখল করে নেন এবং জালালউদ্দীনকে পুনরায় হিন্দুধর্মে ধর্মান্তরিত করান।এবারে রাজা গণেশ দনুজমর্দন দেব উপাধি ধারণ করে ৮২১ হিজরি (১৪১৮ খ্রি.)পর্যন্ত বাংলা শাসন করেন। অতঃপর তাঁর কনিষ্ঠ পুত্র মহেন্দ্রকে সিংহাসনে বসান। কিন্তু অল্প সময়ের মধ্যেই তিনি তাঁর ভ্রাতা যদু কর্তৃক ক্ষমতাচ্যুত হন (৮২১ হি./১৪১৮ খ্রি)।এ সময়ে যদু পুনরায় ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং জালালুদ্দীন মুহম্মদ শাহ উপাধি ধারণ করেন।তিনি শান্তিপূর্ণভাবে প্রায় পনের বছর রাজত্ব করে ৮৩৭ হিজরিতে (১৪৩৩ খ্রি.) মৃত্যুবরণ করেন।

উপরে আমরা জানলাম যে সুফি সাধক নূর কুতুব আলম অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে রাজাকে সিংহাসনচ্যুত করেন আরেক মুসলিম শাসকের সাহায্য নিয়ে।এরপর দরবেশ নূর কুতুব আলম জৌনপুরের সুলতান ইব্রাহিম শর্কীকে বাংলা ত্যাগ করতে বলেন(দরবেশের বিচক্ষণতা প্রকাশ পাচ্ছে)।এতে করে বাংলাতে একাধিক শাসকের বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হয়নি।এমনকি দরবেশের উছিলায় 'যদু' তাওহীদের স্বাদ পেয়েই বাংলার সুলতান হয়েছিলেন।

||এক দরবেশের উছিলায় হিন্দু যুবক পেয়েছিলো রাজত্ব ও তাওহীদের স্বাদ||
~ তানভীর হায়দার

পঠিত : ২৯৬ বার

মন্তব্য: ০