Alapon

মানুষ তার নিয়্যাত অনুযায়ী প্রতিদান পাবে...



লায়লা:

মেয়েটা বেশ ভালো করেই নিকাব মেইনটেইন করে, এতে করে তার আইডেন্টিটি হাইড করতে বেশ সুবিধা হয়। তবে সুন্দর করে নিকাব মেইনটেইন করলেও তার পরনে বোরখা বেশ আঁটোসাটো, শরীরের বাঁক ঠিকমতো বুঝা না গেলে তার পেশায় কাস্টমার পাওয়া বেশ টাফ। তাকে প্রায়ই বিভিন্ন পার্কে এবং ওভারব্রিজের উপর কাস্টমার খুঁজার উদ্দেশ্যে পায়চারি করতে দেখা যায়।

উর্মিলা:

মেয়েটা সবে ইউনিভার্সিটি উঠেছে। কলেজ লাইফে বাবার কথা রাখার জন্য পর্দা করলেও, ইউনিভার্সিটিতে এসে সে এসবের আর প্রয়োজন বোধ করে না। তবে তার এলাকায় গেলে এখনো পর্দা করে। এলাকায় তার বাবার ধার্মিক ব্যাক্তি হিসেবে বেশ ভালো পরিচিতি আছে, এখানে সে বেপর্দা হয়ে ঘুরেফেরা করলে তার বাবার আর মান থাকে না, লোকে কি বলবে!

মেহরুমা:

মোটামুটি কৌতুহল থেকেই কলেজে উঠার পর সে আয়নার সামনে দাড়িয়ে জীবনে প্রথম হিজাব ট্রাই করে। আশ্চর্য! হিজাবে তাকে আরও সুন্দর ও আকর্ষণীয় লাগছে। এখন তার আলমিরা ভর্তি বিভিন্ন রকমের হিজাব কালেকশন আছে, সাথে সাথে প্রত্যেকটার সাথে ম্যাচিং লিপস্টিক! রিসেন্টলি তার ভার্সিটির ক্রাশ এন্ড কনফেশনে তাকে নিয়ে একটা পোষ্ট এসেছে, এ নিয়ে সে এখন বেশ উচ্ছ্বসিত!

বাহার:

সে ওয়েস্টার্ন আউটফিট মেইনটেইন করে। তবে তাদের গ্রামের বাড়িতে গেলে সে বোরখা পড়ে। ওয়েস্টার্ন আউটফিটে গ্রামের সবাই তাকে চোখ দিয়ে গিলে খায়, এটা তার অসহ্য লাগে। বোরখা পড়লে অন্তত এই কুচ্ছিত দৃষ্টিভঙ্গি থেকে বেঁচে থাকা যায়।

হুমায়রা:

সে রিসেন্টলি তার ধর্ম নিয়ে সিরিয়াস পড়াশুনা শুরু করেছে, এবং জানতে পেরেছে পর্দা করা একটি ফরজ বিধান। তারপরেই একদম পোপার তওবার মাধ্যমে সে নিজেকে একদম শরিয়তের যে পর্দা নিয়ে কোন দ্বিমত নাই, সেই রকম পর্দায় নিজেকে আবৃত করে ফেলল। দ্বীন নিয়ে উদাসিন তার ফ্যামিলির সাথেও এ নিয়ে বেশ মনমালিন্য হলো, তার মা তো তাকে বলেই বসল "পর্দা তো আরও অনেকেই করে, কিন্তু তুই একটু বেশি বেশি করতাছিস। আমার এত সুন্দর মেয়ে এভাবে মুভিং টেন্ট হয়ে ঘুরবে, তা আমি মেনে নিতে পারবো না!" হুমায়রা বিষয়টি হ্যান্ডল করলো খুব ঠান্ডা মাথায়, সূরা লোকমানের ১৪ এবং ১৫ নাম্বার আয়াতটা তার মাকে শুনিয়ে...

"আর আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের জোর নির্দেশ দিয়েছি। তার মাতা তাকে কষ্টের পর কষ্ট করে গর্ভে ধারণ করেছে। তার দুধ ছাড়ানো দু বছরে হয়। নির্দেশ দিয়েছি যে, আমার প্রতি ও তোমার পিতা-মতার প্রতি কৃতজ্ঞ হও। অবশেষে আমারই নিকট ফিরে আসতে হবে।

পিতা-মাতা যদি তোমাকে আমার সাথে এমন বিষয়কে শরীক স্থির করতে পীড়াপীড়ি করে, যার জ্ঞান তোমার নেই; তবে তুমি তাদের কথা মানবে না এবং দুনিয়াতে তাদের সাথে সদ্ভাবে সহঅবস্থান করবে। যে আমার অভিমুখী হয়, তার পথ অনুসরণ করবে। অতঃপর তোমাদের প্রত্যাবর্তন আমারই দিকে এবং তোমরা যা করতে, আমি সে বিষয়ে তোমাদেরকে জ্ঞাত করবো।" [সূরা লোকমান, আয়াত ১৪-১৫]

তার মডারেট মুসলিম ফ্রেন্ডরা তো বলেই ফেললো "পর্দা করে কি লাভ বল? পর্দা করেও তো কত মেয়ে ধর্ষণের শিকার হচ্ছে!"

সে পরিষ্কার জানিয়ে দিলো "সে পর্দা করে আল্লাহ হুকুম মানার জন্য, ঠিক যেমন সে নামাজ, রোজা করে। সে ধর্ষণ থেকে বাঁচার নিয়তে পর্দা করে না।"
...
বাহ্যিক দৃষ্টিতে দেখলে লায়লা, উর্মিলা, মেহরুমা, বাহার আর হুমায়রাদের মধ্যে তেমন তফাত দেখতে পাবেন না। তফাতটা আসলে নিয়তে, যে নিয়তের কারনে পরকালে তাদের অবস্থানে আকাশ পাতাল তফাত হবে। কেউবা জান্নাতের সর্বোচ্চ স্তরে আর কেউবা জাহান্নামে।

সামান্য একটা নিয়ত তাদের অবস্থানে কতটা তফাত গড়ে দিয়েছে। এজন্যই হয়ত ইমাম বুখারী (রহ.) তার সংগৃহীত সকল হাদিসের সংগ্রহশালায় এই হাদিসটিকে সর্ব প্রথমে স্থান দিয়েছেন, - "কাজ (এর প্রাপ্য হবে) নিয়ত অনুযায়ী। আর মানুষ তার নিয়ত অনুযায়ী প্রতিফল পাবে।"

- সংগৃহিত

পঠিত : ৩৪১ বার

মন্তব্য: ০