Alapon

হীনমন্যতা আসে অজ্ঞতা থেকে...



জনৈক ভাই বললেন, ‘ইসলামি প্রকাশনীগুলোর বইয়ের মান, প্রথমা প্রকাশনের বইয়ের মানের অর্ধেকও না!’

অর্থাৎ প্রথমা প্রকাশনের বইয়ের গেটআপ, সেটআপ, কাগজ, বাইন্ডিং সবকিছু অনেক অনেক ভালো। আর ইসলামি প্রকাশনীগুলোর গেটআপ, সেটআপ, কাগজ, বাইন্ডিং সবকিছু ততোটা ভালো না। গড়পড়তা মানের আর কি!

সেই ভাইয়ের মন্তব্য শুনে আমি হাসলাম। বেশ শব্দ করে হাসলাম। সেই ভাই যা মন্তব্য করেছে, তা হীনমন্যতা থেকে করেছে। হীনমন্যতা আসে অজ্ঞতা বা অজানা থেকে। তাই সেই ভাইসহ আরও যারা এই হীনমন্যতায় ভুগছেন, তাদের জ্ঞাতার্থে দু কলম লেখার প্রয়োজনীয়তা বোধ করছি।

প্রথমার সাথে তুলনার ক্ষেত্রে গার্ডিয়ানকেই ধরলাম। প্রথমেই বলে নেই, গার্ডিয়ান পাবলিকেশন্স-এর ১০ ফর্মা (১৬০ পেজ) বই ছাপাতে যে পরিমাণ খরচ হয়, প্রথমার বইয়ে তার তিন ভাগের দেড়ভাগ বা কতক বইয়ে দুই ভাগ খরচ হয়। কীভাবে?

গার্ডিয়ান প্রতি রিম কাগজ ক্রয় করে ১৮০০ টাকা। তারপর সেই কাগজে আর ২০০-২৫০ টাকা খরচ করে কালার করে। তাহলে প্রতিরিম কাগজের দাম দাড়ালো ২০০০-২০৫০ টাকা। আর প্রথমা প্রকাশন বাই কালার করা কাগজ প্রতি রিম ১৮০০ টাকা দিয়ে ক্রয় করে। তাদের আর নতুন করে কাগজ কালার করতে হয় না। ফলে তারা প্রতি রিম কাগজে গার্ডিয়ানের থেকে ২০০০-২০৫০ টাকা কম খরচ করে।

গার্ডিয়ান প্রতিটি বইয়ে যে বোর্ড ব্যবহার করে তার দাম ১০ টাকা করে। আর প্রথমা তাদের বইয়ে যে বোর্ড ব্যবহার করে, সেটার দাম ৫-৬ টাকা। তার মানে প্রতি বোর্ডে প্রথমা গার্ডিয়ানের থেকে ৪-৫ টাকা কম খরচ করে। কাভার জ্যাকেট। গার্ডিয়ান বইয়ের জ্যাকেট হিসেবে ১৫০ গ্রাম কাগজ ব্যবহার করে। গার্ডিয়ানের প্রতিটি বইয়েই ১৫০ গ্রাম কাগজ ব্যবহার করে। আর প্রথমা কিছু কিছু বইয়ে জ্যাকেট হিসেবে ১৫০ গ্রাম কাগজ ব্যবহার করলেও অধিকাংশ বইয়ে ১০০ গ্রাম বা ১২০ গ্রাম কাগজ ব্যবহার করে। এই ক্ষেত্রেও প্রথমা গার্ডিয়ানের থেকে কম খরচ করে।

এবার আসি বই বাঁধাইয়ের ক্ষেত্রে। গার্ডিয়ান ১০ ফর্মার একটি বইয়ে বাঁধাইয়ের জন্য খরচ করে ২১ টাকা। আর প্রথম ১০ ফর্মার একটি বইয়ে বাঁধাইয়ের জন্য খরচ করে ১৫ টাকা। তাহলে দেখা যাচ্ছে, প্রথমা বাঁধাইয়ের ক্ষেত্রে প্রতি বইয়ে গার্ডিয়ানের থেকে ৬ টাকা কম খরচ করে।

গার্ডিয়ানের প্রতিটি বইয়ে অ্যাম্বুশ ও স্পট করা হয়। এই অ্যাম্বুশ ও স্পট করতে গার্ডিয়ানের বই প্রতি খরচ হয় ২.৫০ টাকা। প্রথমা তাদের বইয়ে অ্যাম্বুশ ও স্পট করে না। তার মানে প্রথমা এই ক্ষেত্রে কোনো খরচই করে না। একটি বই তৈরির যতোগুলো ক্ষেত্র আছে সবগুলো ধরে ধরে যদি গার্ডিয়ান আর প্রথমার সাথে তুলনা করি, তবে দেখা যাবে প্রথমা বই প্রতি কম খরচ করে। এটা শুধু গার্ডিয়ানের জন্য না। ইসলামি প্রকাশনীগুলোর ক্ষেত্রে যারা হার্ডকভার বই করে, যেমন- রুহামা, মাকতাবাতুল বায়ান, প্রচ্ছদ প্রকাশন প্রমুখ- তারা প্রত্যেকেই বই তৈরিতে প্রথমা প্রকাশনের থেকে বেশি খরচ করে।

কিন্তু এরপরও যদি আপনার মনে হয়, বইয়ের মানের দিক থেকে ইসলামি প্রকাশনীগুলো এখন পর্যন্ত প্রথমার অর্ধেকও অর্জন করতে পারেনি, তাহলে সেটা স্পষ্টতই হীনমন্যতা। এই হীনমন্যতা ঠিক তেমন, যেমন আমরা ইউরোপের টয়লেট দেখেও মুগ্ধ হয়ে বলি, ‘আরে শালা, ইউরোপের টয়লেটও কত সুন্দর! আমার বেডরুমও তো অতো সুন্দর না!’
হীনমন্যতা ছাড়ুন। সেক্যুলার পাড়ার বই অনেক মানসম্মত- এগুলো এখন মুখস্ত কথা। এই মুখস্ত কথা ভুল যান। না হলে হীনমন্যতার অতল তলে হারিয়ে যাবেন।

পঠিত : ৪৮৫ বার

মন্তব্য: ০