Alapon

ওয়াজ-মাহফিল

বাংলাদেশর কোন বক্তা কোন ধাঁচে কথা বলে, তা আশা করি সবারই কমবেশী জানা আছে। অন্তত মিডিয়ার এই ছয়লাবের যুগে কারো অজানা থাকার কথা নয়। আমাদের দেশে অনলবর্ষী বক্তাও যেমন আছে, কোকিলকণ্ঠী বক্তার সংখ্যাও কম নেই। বরং তুলনামূলক বিচারে সুরেলা বক্তার সংখ্যাই বেশী। এর মাঝামঝিও আরেকটি শ্রেণী আছে, যারা সুন্দর ও সাবলীল উপস্থাপনায়, মার্জিত ভাষা প্রয়োগের মাধ্যমে দ্বীনের বিষয়গুলোকে জনতার সামনে তুলে ধরেন। মানুষের ভিন্ন ভিন্ন রুচিবোধ এবং দৃষ্টিভঙ্গির কথা বিচার করলে বক্তাদের আলোচনার বিভিন্নতা উপেক্ষা বা অবজ্ঞা করার জো নেই। বরং সবটাই প্রয়োজন।

আপনার যে ধাঁচের বয়ান পছন্দ, যাদের আলোচনা নিজের জন্য কল্যাণকর মনে করেন, তাদের মজলিসে বসলেই হয়। ব্যস, কাহিনি খতম। কারো আলোচনায় যদি আপনার গাত্রদাহ হয় বা কারো কথায় রুষ্ট হয়ে যদি সম্মিলিত ওয়াজ-মাহফিলকেই অস্বীকার করেন, ওয়াজ বন্ধের দাবী জানান, মাহফিল নিয়ে বিদ্রুপ করেন, তাহলে আপনার এহেন বিদ্রুপাত্মক আচরণকে ওয়াজবিদ্বেষ-ই বলবো।

নরমপছন্দী (ভীতু স্বভাবের) কেউ যদি মনে করে, কী দরকার এত চিল্লাপাল্লা করে গলা ফাটানোর, স্লোগান দিয়ে মাঠ গরম করার, সব বক্তা এমন কোমলকণ্ঠে সুরে সুরে দ্বীনের কথা বললেই পারেন। পক্ষান্তরে অন্যরাও যদি ভাবে, সবার কণ্ঠেই এমন তেজ থাকা দরকার। রক্ত গরম না হলে কি ওয়াজ মজা লাগে? তাহলে বলবো, আপনি সর্বপ্রথম দরবারে ইলাহিতে দরখাস্ত করুন, জায়নামাযে হাত উঠিয়ে বলুন, 'হে আল্লাহ! পরওয়ারে দু-আলম!! আপনি সব মানুষের চিন্তা-চেতনা, ধ্যান-ধারণা, বাচনভঙ্গি, সুর-কণ্ঠ এক বানিয়ে দিন। আমীন। ইয়া রব্বাল আলামী।' তারপর আপন মর্জি মাফিক দাবী করুন, সব আলেমের আলোচনা এক ধাঁচের হওয়া দরকার।

কেউ কেউ অভিযোগ করে (অনেক জায়গায় হয়তো ঘটেছেও), অমুক বক্তার জ্বালাময়ী বক্তৃতার কারণে মাহফিল কর্তৃপক্ষকে সরকার দলের রোষানলে পড়তে হয়েছে। আচ্ছা বলুন তো! এখানে দোষটা কার, বক্তার না কর্তৃপক্ষের? আপনার জবাব কি হবে জানি না। আমি বলবো, দোষটা কর্তৃপক্ষেরই। কারণ, মাহফিল কর্তৃপক্ষের উচিত ছিলো নিজ এলাকার অবস্থা বিবেচনা করে, বক্তা সম্পর্কে পূর্ণ খোঁজ খবর নিয়ে তারপর আমন্ত্রণ জানানো। কঠিন পরিস্থিতি মোকাবেলার হিম্মত না থাকলে, যাদের দ্বারা পরিবেশ শান্ত থাকবে, তাদের কাউকে দাওয়াত দিলেই হয়। তারপরও যারা ফ্যাসিবাদের রক্তচক্ষু উপেক্ষা করে অটুট মনোবলের পরিচয় দেয়, তাদের জন্য চিরন্তন শুভ কামনা।

...
ওয়াজ মাহফিল
১৩.০৩.২০২০

পঠিত : ৪৭১ বার

মন্তব্য: ০