Alapon

অনলাইনে কেনাকাটায় প্রতারণা থেকে বাঁচতে যা করবেন


অনলাইনে কেনাকাটায় প্রতারণা থেকে বাঁচতে যা করবেন

অনলাইনে কেনাকাটা গত ২ বছরে ব্যাপকভাবে বেড়েছে। সুবিধার পাশাপাশি অনাকাঙ্খিত কিছু বা প্রতারণার ঘটনাও ঘটছে। সম্প্রতি ফেসবুকে কিছু প্রতারক চক্র বিভিন্ন ব্যবসায়িক নামে অনলাইন শপিংয়ের পেজ খুলে স্মার্টফোন বিশেষ মূল্য ছাড়ে বিক্রি করার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছে। এসব অনলাইন শপ থেকে পণ্য অর্ডার করে কেউ পাচ্ছেন, ইট, কাঠ, নষ্ট মোবাইল, আবার কেউ পাচ্ছেন খালি প্যাকেট। এক্ষেত্রে অভিযোগ করতে গেলে প্রতারক প্রতিষ্ঠানগুলো ইউজারের ফোন নম্বর বা অ্যাকাউন্ট ব্লক করে দিয়ে থাকে।

যদিও এখন ই-কমার্স ব্যবসায় প্রতারণার হার আগের চেয়ে অনেক কমেছে, তারপরেও অনলাইনে কেনাকাটার সময় ক্রেতাদের কয়েকটি বিষয় খেয়াল রাখা উচিত।

১. কম দামে লোভনীয় অফার এড়িয়ে চলুন। লোভনীয় কোন পপ-আপে ক্লিক করা ও লেনদেন করা যাবে না। মনে রাখবেন যেমন দাম তেমন মান।

২. দেশীয় ই-কমার্স শপের ক্ষেত্রে তারা ই-ক্যাবের সদস্য কিনা, প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স আছে কিনা সেটাও যাচাই করুন।

৩. বিখ্যাত প্রতিষ্ঠানের নাম, ওয়েব অ্যাড্রেস ঠিক আছে কিনা, ওয়েবসাইটে "HTTPS আছে কিনা, সেটাও ভালোভাবে নজর দিতে হবে। অনেক সময় প্রতারকরা বিখ্যাত ব্র্যান্ডের নামের সঙ্গে কিছু যোগ করে বা অদল বদল করে নকল পেজ খুলে প্রতারণা করার চেষ্টা করে। এছাড়া বিখ্যাত কোন ব্র্যান্ড সহজে তাদের নামের পরিবর্তন করে না।

৪. ফেসবুকে হলে প্রথমে দেখতে হবে ফেসবুক পেজটি কতদিনের পুরনো। তারা লাইভে আসে কিনা, তাদের ওয়েবসাইট আছে কিনা যাচাই করুন। পরিচিত না হলে একেবারে নতুন পেজ থেকে কেনাকাটা না করাই ভালো।

৫. ওয়েবসাইটে বা ফেসবুকের পেজগুলোয় কেনাকাটার সময় দেখতে হবে
* প্রডাক্টের আসল ছবি দিয়েছে কিনা
* পণ্যের বিবরণ বিস্তারিত আছে কিনা
* ওয়ারেন্টি আছে কিনা
* কতজন প্রডাক্টটি কিনেছে
* বিক্রেতা ক্রেতাদের প্রশ্নের উত্তর দিচ্ছে কিনা,
* আগের রিভিউগুলো কতটা পজিটিভ আর কতটা নেগেটিভ।
নেগেটিভের সংখ্যা বেশি হলে সেখান থেকে কেনাকাটা না করাই ভালো।

৬. একদম বিশ্বস্ত সাইট ছাড়া অগ্রিম টাকা না দেওয়াই ভালো। বিকাশ নাম্বারে পেমেন্ট করলে অবশ্যই মার্চেন্ট নাকি পার্সোনাল, নাম্বার ঠিক আছে কিনা ইত্যাদি ফোন করে যাচাই করে নিতে হবে।

৭. পরিচিত সাইট বা পেজ না হলে পণ্য হাতে পাওয়ার পর মূল্য পরিশোধ করা যায় বা ক্যাশ অন ডেলিভারি সিস্টেম আছে এমন সাইট/গ্রুপ/পেইজ থেকে কেনা কাটা নিরাপদ।

৮. পণ্যের কোয়ালিটি খারাপ হলে বা ভুল পণ্য এলে ফেরত দেওয়ার সুযোগ আছে কিনা সেটাও জেনে নিন। পণ্য হাতে পওয়ার পরই চেক করুন। ঠিকমত না হলে ছবি তুলে রিভিউ, রেটিং দিয়ে দিন। এবং রিটার্ন করুন।

৯. বিশ্বস্ত সাইট ছাড়া ফিশিং সাইট, ইমেইল লিংক, মেসেঞ্জারে পাওয়া লিংক থেকে কেনাকাটা ও লেনেদেনে ব্যাংক কার্ডের তথ্য দেবেন না।

১০. এতসব সতর্কতার পরেও প্রতারণার শিকার হলে না ঘাবড়ে তাৎক্ষণিক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ করা উচিত। তাহলে তারা এই জাতীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে এবং অন্যদের প্রতারিত হওয়ার সম্ভাবনা বন্ধ হবে।

এছাড়া জরুরি প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করতে পারেন। অভিযোগ করত পারেন ভোক্তা অধিকারেও। সেজন্য কেনাকাটা ও কুরিয়ারের সকল রশিদ সংরক্ষণ করা দরকার।

পঠিত : ৭৯০ বার

মন্তব্য: ০