Alapon

কন্যা সন্তানের জন্ম হলে এই কথাগুলো মনে রাখবেন।


মারিয়াম সালামুন আলাইহার জন্মও কিছুটা আশ্চর্যজনক। খুব বেশি সংখ্যক মানুষের জন্মের কথা কুরআনে উল্লেখ করা হয়নি। তাঁর মা একটি ছেলে সন্তান আশা করছিলেন। কিন্তু তাঁর একটি মেয়ের জন্ম হল। আর আল্লাহ বলেন - " وَلَيْسَ الذَّكَرُ كَالْأُنثَىٰ - ওয়া লাইসাস জাকারু কাল ঊনসা।" (৩:৩৬) যার অনেকগুলো গভীর অর্থ রয়েছে। আমি এখন শুধু একটি অর্থের প্রতি গুরুত্ব দিচ্ছি। "এই মেয়েটি অন্য কোন ছেলের মত নয়, এই মেয়েটি স্পেশাল।" (This girl is like no other boy, this girl is special)
প্রসঙ্গত, দয়া করে এই কথাগুলো মনে রাখবেন, পরেরবার আপনাদের কেউ যদি সন্তান সম্ভাবা হয়ে থাকেন। আপনি আশা করছেন, আপনার মা আশা করছে, আপনার বাবা আশা করছে, আপনার চাচাতো-খালাতো ভাইবোনেরা আশা করছে একটি ছেলে শিশুর জন্ম হবে। কিন্তু, একটি মেয়ের জন্ম হল। তখন, মনে রাখবেন আল্লাহ মারিয়াম সালামুন আলাইহার জন্মের মত কারো জন্মের কথা এভাবে হাইলাইট করেননি। মেয়ে সন্তান পাওয়া সম্মানের। মেয়ে সন্তান পাওয়া আল্লাহর একটি উপহার। মেয়ের জন্ম হলে অসন্তুষ্ট হওয়া আসলে মুশরিকদের বৈশিষ্ট্য। আল্লাহ মুশরিকদের সম্পর্কে বলেন - وَإِذَا بُشِّرَ أَحَدُهُم بِالْأُنثَىٰ ظَلَّ وَجْهُهُ مُسْوَدًّا وَهُوَ كَظِيمٌ - “তাদের কাউকে যখন কন্যা সন্তানের সুসংবাদ দেয়া হয়, তখন তার মুখ কালো হয়ে যায় আর সে অন্তর্জ্বালায় পুড়তে থাকে।” (১৬:৫৮)
মেয়ে সন্তান পাওয়া আল্লাহর পক্ষ থেকে আশীর্বাদ। একটি মেয়ে প্রদান করার মাধ্যমে আল্লাহ আপনাকে সম্মানিত করছেন। মেয়ের জন্ম হলে যদি অসন্তুষ্ট হয়ে পড়েন, মনের ভেতরটা যদি জ্বলতে থাকে তাহলে আপনি শুধু আল্লাহর উপহারেরই অসম্মান করছেন না, আপনি কুরআনের আয়াতকেও অসম্মান করছেন। এই কথাগুলো মনে রাখবেন।

-- নোমান আলী খান

পঠিত : ১৯৫ বার

ads

মন্তব্য: ০