Alapon

মদিনায় হিজরত করার পর রাসূলুল্লাহ (স) এর প্রথম খুতবা

মদিনায় হিজরত করার পর রাসূলুল্লাহ (স) এর প্রথম খুতবা।



" হে জনমণ্ডলী, তোমরা আখেরাতের পুণ্য সঞ্চয় করো। জেনে রেখো, তোমাদের মধ্য থেকে কেউ হয়তো সহসাই মারা যাবে, তার মেষপাল দেখার লোকও থাকবে না। অতঃপর তার রব তাকে প্রশ্ন করবেন। আর কোনো দোভাষীও সেখানে থাকবে না। তিনি বলবেন, 'তোমার কাছে কি আমার রাসূল আসেনি? আমি কি তোমাকে ধন সম্পদ অনুগ্রহ বিতরণ করিনি? তা থেকে তুমি কতটুকু আখেরাতের জন্য পাঠিয়েছ?' তখন সে ডানে বামে তাকাবে। কিন্তু কিছুই দেখতে পাবে না। সামনের দিকে তাকাবে। সেখানে জাহান্নাম ছাড়া কিছুই দেখতে পাবে না। যে ব্যক্তি নিজেকে জাহান্নাম থেকে রক্ষা করতে পারে, তার নিজেকে রক্ষা করতে যত্নবান হওয়া উচিত তা যদি খেজুরের একটি অংশ দিয়েও হয়। যার এতোটুকু ক্ষমতাও নেই তারও উচিত অন্তত ভালো কথা বলে নিজেকে জাহান্নাম থেকে রক্ষা করা। কেননা প্রতিটি ভালো কাজের পুরস্কার দশ গুণ থেকে সাতশো গুণ পর্যন্ত দেওয়া হয়।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
তারপর নিম্নরূপ দ্বিতীয় ভাষণ দেন।
সকল প্রশংসা আল্লাহর। আমি তাঁর প্রশংসা করি এবং তাঁর কাছেই সাহায্য চাই। আমরা তাঁর কাছে প্রবৃত্তির কুমন্ত্রণা ও খারাপ কাজ থেকে আশ্রয় চাই। আল্লাহ যাকে পথ দেখান কেউ তাকে বিপথগামী করতে পারে না। আর আল্লাহ যার জন্য পথভ্রষ্টতার অনুমোদন দান করেন তাকে কেউ সুপথগামী করতে পারে না। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই। তিনি একক ও তাঁর কোন অংশীদার নেই। বস্তুতঃ আল্লাহর কিতাব হল সর্বোত্তম কথা। যে ব্যক্তির অন্তরে তিনি কুরআনকে আকর্ষণীয় করেছেন এবং যাকে কুফরিতে নিমজ্জিত থাকার পর ইসলাম গ্রহণের সুযোগ দিয়েছেন এবং যে মানুষের কথা বাদ দিয়ে কুরআনকে গ্রহণ করেছে, সে সফলকাম। কেননা কুরআনের চেয়ে সুন্দর ও অলংকারমন্ডিত কথা আর নেই।

আল্লাহ যা ভালবাসেন তোমরা তাই ভালোবাসো। আল্লাহকে সমগ্র অন্তর দিয়ে ভালোবাসো। আল্লাহর কালামে এবং তাঁর জিকিরে কখন ক্লান্ত হইও না এবং মনকে কঠিন হতে দিও না। কেননা আল্লাহ তাঁর প্রত্যেক সৃষ্টি থেকেই কিছু সংখ্যককে বাছাই করেন। তার আমল থেকেও কিছু আমলকে মনোনীত বলে স্থির করেন। তাঁর বান্দাদের মধ্য থেকেও কিছু সংখ্যক বান্দাকে মনোনীত করেছেন। তিনি উত্তম কথা পছন্দ করেন। মানুষকে যা দেয়া হয়েছে তার মধ্যে হালাল ও হারাম দুই-ই আছে। অতএব, আল্লাহর ইবাদাত করো এবং তাঁর সাথে কোন কিছু শরিক করো না। তাঁকে যথার্থভাবে ভয় করো। তোমরা যে সব কথা মুখে বলে থাক তার ভেতরে যে কথা উত্তম তাকে কাজে পরিণত করার মাধ্যমে আল্লাহর কাছে সত্যবাদী হও। আল্লাহর অনুগ্রহ দ্বারা পরস্পরের মধ্যে ভালোবাসা গড়ে তোল। আল্লাহর সাথে কৃত অঙ্গীকার লংঘিত হলে তিনি ক্রুদ্ধ হন। তোমাদের উপর শান্তি বর্ষিত হোক।"


Seerah of Prophet Muhammed 31
shayekh Yasir Qadhi

পঠিত : ৪১১ বার

মন্তব্য: ০