Alapon

জান্নাতিদের সম্পর্কে আল্লাহর ঘোষণা



জান্নাতিদের সম্পর্কে আল্লাহ বলেন - أَلَّا خَوْفٌ عَلَيْهِمْ وَلَا هُمْ يَحْزَنُونَ - তাদের কোন ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না। (৩:১৭০)

জান্নাতের অন্যতম একটি পরমানন্দের বিষয় হলো, কোনো ধরণের ভয় এবং উদ্বেগ আর কখনোই থাকবে না। অতীতের কোনো ঘটনা মনে করে কোনোদিন আর কোনো দুঃখ অনুভব করতে হবে না। কোনোদিনও না।

দুনিয়ার এই জীবনে দুইটি নেতিবাচক অনুভূতিতে মানুষ সবসময় ভোগে, আমাদের সবাই, এর কোনো ব্যতিক্রম নেই। তার একটি হল, হয় কিছু একটা অতীতে ঘটেছে যা আপনাকে দুঃখ ভারাক্রান্ত করে তোলে, অনুতাপ অনুশোচনায় জর্জরিত করে তোলে, নিজেকে খারাপ মনে হয় বা অন্য কাউকে। এটা আপনাকে রাগান্বিত করে তোলে, আপনার ভেতরটা কেমন জ্বালিয়ে তোলে। আমার ক্ষেত্রে কেন এমন হল? আমাকে কেন এমন পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছিল? কেন আমি এমন কাজ করেছিলাম? কেউ যদি এটা স্মরণ করিয়ে দেয় আপনি আবার অতীতের মাঝে বাস করা শুরু করেন। মনে হয় যেন এটা মাত্র ঘটেছে। এর নাম হল 'হুজন।'

তারপর আরেক ধরণের আরাম নষ্টকারী চিন্তা হলো, সামনের দিনে আমার কী হবে? কিভাবে আমি বাঁচবো? যদি এটা হয়, যদি ঐটা হয়। যদি এমন হয়...আমি কোনোদিন উন্নতি করতে পারবো না, আমি পুরাই ব্যর্থ, কোনোদিন সফল হব না, যদি সফল না হই, এইরকম ভবিষ্যতের চিন্তা আমাদের শান্তি কেড়ে নেয়।

শান্তি নষ্টকারী এই দুই চিন্তার একটাও জান্নাতে থাকবে না। অতীতের জন্য কোনো দুঃখ থাকবে না, আর ভবিষ্যতের জন্য কোনো ভয় বা উদ্বেগ থাকবে না।

দুনিয়াতে এমন ২৪ ঘন্টার কথা কল্পনা করতে পারবেন যে সময় আপনার অতীতের কোন চিন্তা ছিল না এবং ভবিষ্যতের জন্যেও কোনো উদ্বেগ ছিল না? একেবারেই না, একটাও না।
জান্নাতের অধিবাসীরা এখন সত্যিকারের আনন্দ কাকে বলে তা উপলব্ধি করবে। কারণ, দুঃখ এবং ভয় কোনোটাই তাদের নেই। "আনলা খাওফুন আলাইহিম - তাদের উপর কোনো ভয় নেই।" "ওয়ালাহুম ইয়াহ জানুন - এবং তাদের কোনো দুঃখও নেই।"


-- নোমান আলী খান

পঠিত : ৫৯ বার

ads

মন্তব্য: ০