Alapon

সাকিব আল হাসানের আইপিএল প্রীতি এবং কিছু কথা...



কত বছর সাধনা করলে একজন সাকিব আল হাসান তৈরী হয়? বছর বছর? নাকি যুগ যুগ অপেক্ষায় থাকতে হয়?

আচ্ছা, সাকিব আল হাসানের মতো ক্রিকেটার আসলে কীভাবে তৈরী হয়? এমনি এমনি? হাওয়ায় ভেসে ভেসে?যে কেউ চাইলে কী সাকিব হতে পারবে?

বাংলাদেশে যে কেউ চাইলেই সাকিব আল হাসান হতে পারবে না,যতোই সে পরিশ্রম করুক।নিজের অদম্য ইচ্ছে থাকলেও হবে না। সাকিবের মতো ক্রিকেটার হতে হলে ইচ্ছার সাথে বিভিন্ন সুযোগ সুবিধাও লাগে। কে সেই সুযোগ সুবিধা তৈরী করে দেয়?
অবশ্যই বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বছরের পর বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড একজন ক্রিকেটারের পিছনে অর্থ, সময়,সাপোর্ট, সমস্ত সুযোগ সুবিধা দিয়ে তারপর তাদেরকে লাইমলাইটে তুলে আনেন। কোটি কোটি টাকা পানির মতো খরচ করে তবেই যোগ্য খেলোয়াড় বের করে আনতে হয়। প্রতিটি খেলোয়াড়ের পিছনে কী পরিমান অর্থ খরচ হয়,সাধারণ মানুষ চিন্তাও করতে পারবে না।

আজকে এই যে বাংলাদেশের ক্রিকেটখেলায় কিছুটা সাফল্য দেখা যাচ্ছে এর পিছনে ক্রিকেট বোর্ডকে বস্তায় বস্তায় টাকা ঢালতে হয়েছে। যতো ধরনের সুযোগ সুবিধা দরকার সব দিয়েই আজকের টিম বাংলাদেশ। গরীব দেশের জনগনের ট্যাক্সের টাকা এদের পিছনে পানির মতো খরচ করার একটাই কারন,তারা বাংলাদেশের হয়ে খেলবে। দেশের সম্মান বয়ে আনবে।যেখানে এদেশের বেশিরভাগ মানুষ সুবিধা বঞ্চিত,সেখানে তাদেরকে দেওয়া হয়েছে বিলাসবহুল জীবন!

কারন একটাই, তারা দেশের হয়ে খেলবে।
তাদেরকে পেটমোটা বেতন ভাতার পাশাপাশি, গাড়ি বাড়ি কী না দেওয়া হয়? কোন খেলোয়াড় ইনজুরিতে পরলে ক্রিকেট বোর্ড তার চিকিৎসা ব্যয় বহন করে। বিদেশে পাঠিয়ে উন্নত চিকিৎসার আয়োজন করে। কেউ ব্যাক্তিগতভাবে সমস্যায় পরলেও ক্রিকেট বোর্ড তার পাশে দাঁড়ায়। তাকে দেশের সম্পদ মনে করা হয়।

সেই সাকিব আল হাসানরা যখন আরও বেশি টাকার লোভে বাংলাদেশকে পাত্তা না দিয়ে,বাংলাদেশের খেলা বাদ দিয়ে বিদেশের দলে খেলতে যায়,তখন দুঃখ করা ছাড়া কিছুই থাকে না। আজকে সাকিব, মুস্তাফিজ এই আচরণ করছে,কালকে অন্য ক্রিকেটারও করবে।
বাচ্চা হওয়ার সময়, ইনজুরির সময়, নিষিদ্ধ হওয়ার সময় থেকে শুরু করে করোনাকালীন সময়েও বোর্ড সাকিবের পাশে ছিল। সব সময় তাকে সাপোর্ট দিয়ে গেছে।আজকে সে দেশের পাশে নাই!

মুস্তাফিজ বোধহয় অতীত ভুলে গেছে,সে কোথা থেকে এসেছে। তার থাকার মতো ঘরও ছিল না। আজ সে গাড়ি বাড়ির মালিক এমনিতেই হয়ে গেল?
তার আর কতো টাকা দরকার? দেশের প্রতি কি তাদের কোন দায়বদ্ধতা নাই? এই কী তাদের প্রতিদান?

আমরা কি তাহলে গরীবের ঘাম জড়ানো টাকা খরচ করে একেকটা টাকা লোভী বেয়াদব তৈরী করছি?

- Hanif

পঠিত : ৩৯৩ বার

মন্তব্য: ০