Alapon

জীবনে সফলতার সংজ্ঞায়ন এবং কিছু কথা...



যখন কোন আত্মহত্যার খবর শুনি, তখন খুব জানতে ইচ্ছে করে, ঠিক কতটুকু কষ্টের সামনে একটা জীবন মূল্যহীন হয়ে পড়ে?

সেই কষ্ট কি প্রিয়তম দুই সন্তান কে হারানো বাবার কষ্টের চেয়েও বেশী? তবুও তো হযরত ইয়াকুব (আ) হতাশ হননি। তার বাকী ছেলেদের বলেছিলেন, "হে আমার ছেলেরা! তোমরা যাও, ইউসুফ ও তার ভাইয়ের সন্ধান করো। তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। নিশ্চিত জেনো, আল্লাহর রহমত থেকে তো কাফের ছাড়া অন্য কেউ নিরাশ হতে পারে না।" - [১২ : ৮৭]

কেন আশা হারাচ্ছেন ভাই? সব ভুলে গিয়ে একবার আল্লাহর কাছে চেয়ে দেখেছেন? ১০০ টা খুন করার পরেও যে ব্যক্তিকে আল্লাহ মাফ করে জান্নাতের বন্দোবস্ত করে দিয়েছেন, সেই আল্লাহ আপনাকেও মাফ করে দিবেন এ আশা করা কি বেশী হয়ে যাবে?

অথচ আল্লাহ তো আপনাকে বলছেন, "হে আমার বান্দাগণ! তোমরা যারা নিজেদের প্রতি অবিচার করেছ, তোমরা আল্লাহর অনুগ্রহ থেকে নিরাশ হয়ো না। নিশ্চয়ই আল্লাহ সকল গুনাহ ক্ষমা করে দেন। সন্দেহ নেই, তিনিই ক্ষমাশীল দয়ালু। - [৩৯ : ৫৩]

যেই মাবুদ নেয়ামত স্বরুপ এই রূহ দিয়েছে, তার শুকরিয়া জ্ঞাপন না করেই চলে যাওয়ার থেকে বড় অন্যায় আর কী হতে পারে। একটু অসুস্থ হলে কত মানুষের আল্লাহর কাছে শুধু চাওয়া থাকে, পাপের চেয়ে পুণ্যের পাল্লা ভারী হওয়ার আগে যেন তার মৃত্যু না হয়।
ফজরের নির্জন ওয়াক্তে দরদ নিয়ে প্রতিদিন সূরা আর-রহমান তিলাওয়াত করার জন্যেও কি বেঁচে থাকতে ইচ্ছা করেনা? নিশ্চুপ নগরীতে চড়ুইয়ের কিচিরমিচির কিংবা ষাটোর্ধ বৃদ্ধের গলা খাঁকারির শব্দের কাছেও জীবনের ওই কষ্টটুকু খুবই ঠুনকো।

আচ্ছা বুঝলাম অনেকেরই দ্বীনের জ্ঞান থাকে না। তাদের যদি কাছে যদি জানতে চাই..
মাঝ সমুদ্রে ডুবন্ত জাহাজের পাটাতনে দাঁড়িয়ে কখনো জীবনকে দেখেছেন? গলা অবদি জলের মাঝে নিমজ্জিত হয়ে যায়, সেই অবস্থায় আর কয়েক সেকেন্ড বেশী বাঁচতে চাওয়ার আকুতি কখনো অনুভব করতে পারেন?

চারদিক দিয়ে যখন আগুনের লেলিহান শিখা ঘিরে ধরে, ঠিক সেই মুহূর্তে ১০ তলা ভবন থেকে লাফিয়ে বাঁচতে চাওয়া মানুষটার চোখ দিয়ে জীবনের মর্ম উপলব্ধি করেছেন?
আচ্ছা তাও নাহয় বাদ দিলাম। যেই ওষুধ খেয়ে আত্মহত্যার কথা ভাবছেন, জানেন সেই ওষুধের খোসা কুড়িয়ে একটা বাচ্চা বেঁচে থাকার স্বপ্ন দেখবে?

যেই রেল লাইনে মাথা দিয়ে ইহজগত কে বিদায় জানাবেন ভাবছেন, জানেন সেই রেল লাইনের পাশে ছেঁড়া কাঁথা গায়ে দিয়ে একটা শুভ্র সকালের কল্পনা করছে একজন?
জীবনের সফলতাকে আমরা কতভাবে সংজ্ঞায়ন করি। অথচ সারাদিন রিক্সা চালিয়ে বৃদ্ধ চাচা যখন ঘরে ফিরে বাচ্চা মেয়ের হাতে দুই টাকার চকলেট গুঁজে দিয়ে তার হাসিমুখের দিকে তাকায় তখন নিজেকে সবচেয়ে সফল মানুষ ভাবে।

শুধুমাত্র পরীক্ষায় খারাপ রেজাল্ট করায়, কিংবা অন্য আরেকজন মানুষের জন্য আমরা স্রষ্টার দেয়া আমানতের খেয়ানত করি। অথচ এই মা-বাবা, এই পরিবার যদি একটা ইয়াতীম এর হতো, একটা টোকাই কিংবা বস্তিতে মানবেতর জীবন-যাপন করা বাচ্চাটার হতো ওদের জীবন কত সুন্দর হতে পারতো। আফসোস, আমরা এভাবে খুব কমই ভাবি...
.
লেখা - নাজমুস সাকিব

পঠিত : ৩০১ বার

মন্তব্য: ০