Alapon

ইমাম আশ শাফে'ঈ রহিমাহুল্লাহ (শেষ পর্ব)

নাজরান ছিলো এমন একটি প্রদেশ, যেখানকার লোকেরা অন্যায়, প্রতারণায় লিপ্ত ছিলো এবং ক্বাজী, গভর্নরদের তারা ঘুষ দিয়ে, চাটুকারিতা করার মাধ্যমে নিজেদের কার্যসিদ্ধি করতো। কিন্তু এক্ষেত্রে তারা ইমাম আশ শাফে’ঈকে (রাহিমাহুল্লাহ) পেলো সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী। তিনি ঘুষ প্রদানের সমস্ত পথ বন্ধ করে দিলেন এবং ন্যায় প্রতিষ্ঠার সংগ্রামে নামলেন। কিন্তু এ পথ তো এতো সহজ নয়। পদে পদে বাঁধার সম্মুখীন হতে হয়। কেবল দৃঢ়প্রতিজ্ঞ মনোভাব নিয়ে অবিচল থাকলেই টিকে থাকা সম্ভব। শাফে’ঈকেও (রাহিমাহুল্লাহ) পরীক্ষার মুখোমুখী হতে হয়েছিলো।
.
নাজরানের গভর্নর স্বয়ং ছিলেন একজন দুর্নীতিবাজ। ইমাম শাফে’ঈ (রাহিমাহুল্লাহ) তাঁর ক্ষমতাকে দমিয়ে রেখে সাধারণ জনগণকে তাঁর জুলুম থেকে রক্ষা করছিলেন। তাই লোকেরা যখন তাঁর কাছে এ ব্যাপারে কানপড়া দিলো সে আরো পেরেশান হয়ে উঠলো এবং সরাসরি "খলীফা হারুন অর রশীদ"কে পত্র লিখে পাঠালো যে, "আমার প্রদেশের ক্বাজী একজন শিয়া।" উল্লেখ্য যে, তৎকালীন সময়ে ছিলো আব্বাসী খিলাফত, যারা শিয়াদের একেবারেই বরদাশত করতো না এবং কারো সাথে শিয়াদের সংশ্লিষ্টতা পেলেই তাকে হত্যা করা হতো। তাঁর উপর তিনি কিনা আহলে বায়াতের প্রশংসা করে কবিতা ও লিখেন। গভর্নর ভাবলেন, খলীফা নিশ্চয়ই তাকে এবার মৃত্যুদন্ডই দিবে।
.
চিঠি পেয়েই খলিফা তাদেরকে নিয়ে আসার জন্য হুকুম দিলেন। ইমাম আশ শাফে’ঈসহ (রাহিমাহুল্লাহ) আরো নয়জনকে আটক করে খলীফার দরবারে পাঠানো হলো। বাকি সবাইকে হত্যা করা হলেও বাকপটুতার কারণে রেহাই পেয়ে গেলেন তিনি।

কীভাবে তিনি রক্ষা পেলেন? তিনি বংশসূত্রের জের তুলে মনে করিয়ে দিলেন, আপনারা(আব্বাসীরা) আমাদের ভাই মনে করেন, অথচ শিয়ারা আমাদের দাস মনে করে। আমরা তো আপনাদেরই বেশি ভালোবাসি। অন্যদিকে তাঁর জ্ঞান গরিমা সম্বন্ধে অবগত ছিলেন হারুন অর রশীদের পছন্দের ইমাম, মুহাম্মদ ইবনে হাসান আশ শায়বানীর (রহিমাহুল্লাহ)।

তিনিও খলীফার কাছে তাঁর হয়ে কথা বললেন। অতঃপর খলীফা তাঁকে আশ শায়বানীর জিম্মায় ছেড়ে দিলেন। বিচারের এ প্রক্রিয়া সংঘটন হয়েছিলো ১৮৪ হিজরীতে। ইমাম শাফে’ঈ (রাহিমাহুল্লাহ) মক্কায় ফিরে যান তিন বছর পর, যখন তাঁর বয়স ছিলো সাইত্রিশ বছর। এ দীর্ঘ সময় তিনি ইমাম আশ শায়বানীর (রাহিমাহুল্লাহ) সান্নিধ্যে কাটান।
.
প্রকৃতপক্ষে এ ঘটনা তার জীবনের জন্য আল্লাহ প্রদর্শিত একটি দিকনির্দেশনা ছিলো। যেনো তিনি তার জীবন প্রশাসনিক কাজে ব্যয় না করে ইলম সাধনার তরে উৎসর্গ করেন। তিনি সবসময় বলতেন, “আমার জীবনে সবচেয়ে বড় উপকার করেছিলো সেই নাজরানের গভর্নর। সে যদি আমায় এ কাজে না ফাঁসাতো, বাগদাদ গিয়ে আমি যা শিখেছি, তা আমার অজানা ই থেকে যেতো!”
.
খলীফা হারুন অর রশীদ তাঁকে ৫০ হাজার দিনার দিলেন একটি সুসজ্জিত বাড়ি ক্রয় করবার জন্য, যাতে সেখানে তিনি নিরিবিলিতে বসবাস করতে পারেন।

কিন্তু ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) কী করলেন জানতে চান? তিনি শহরের সকল ভিক্ষুকদের ডেকে এনে তাদের মাঝে সম্পূর্ণ অর্থ বিলিয়ে দিলেন। খলীফা ভাবলেন, হয়তো শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) তাঁর ওস্তাদ ইমাম মালিকের (রাহিমাহুল্লাহ) ন্যায় শাসকের কাছ থেকে হাদীয়া গ্রহণ পছন্দ করছেন না।

এবার তিনি তার দেহরক্ষীকে বলেন, সে যেনো ৫০ হাজার দিনার ইমামকে দিয়ে বলে যে সে নিজের পক্ষ থেকে এটি হাদীয়া দিয়েছে। ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) এবারও গ্রহণ করলেন না। বিস্ময়ের সুরে বললেন, ‘যেখানে আমি খলীফার থেকেই তা গ্রহণ করিনি, কেমন করে আমি তা তোমার থেকে গ্রহণ করি!’
.
ইমাম শায়বানী (রাহিমাহুল্লাহ) ছিলেন ইরাকী ফিক্বহের প্রচারক। তার কাছে ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) ফিক্বহের নানা শাখা সম্বন্ধে জ্ঞান লাভ করেন।
.
কিছুকাল পরে তিনি মক্কায় ফিরে গেলেন। পাঠদান শুরু করলেন আবারো। হজ্জ্বে আগত নানান শিক্ষার্থী, স্কলারদের সাথে পরিচয় হলো। এসময়েই ইমাম আহমদ ইবন হাম্বল (রাহিমাহুল্লাহ) ইমাম আশ শাফে'ঈর (রাহিমাহুল্লাহ) সান্নিধ্য লাভ করেন।
.
দীর্ঘ নয় বছর মক্কায় কাটিয়ে ১৯৫ হিজরীতে দ্বিতীয়বারের মতো ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) বাগদাদ সফর করেন। তাঁর দ্বারা প্রবর্তিত ফিক্বহ পদ্ধতির উদ্ভাবন ঘটে এ সময়েই। তিনি ফিক্বহকে একটি পরিপূর্ণ শাস্ত্রে রূপ দেন। সম্পূরক কোন নীতি নয়, বরং সাধারণ নিয়ম প্রবর্তন করেন। এই সফরকালীন সময়েই তিনি ফিক্বহের মূলনীতির উপর ভিত্তি করে "আর-রিসালাহ" বইটি কাগজে লিপিবদ্ধ করেন। যা ফিক্বহের জগতে যুগান্তকারী অবদান হিসেবে আজও সমাদৃত।
.
আর রাজী উদ্ধৃত করেন, “জেনে রাখো, বাগদাদে থাকাকালীন ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) আর রিসালাহ রচনা করেছিলেন। পরবর্তীতে মিশরে তিনি এটি পুনরায় সংশোধন করেন এবং উভয় সংস্করণই বিপুল জ্ঞানের ভান্ডার।” তাঁর রচিত এ গ্রন্থ তাঁকে এক ভিন্ন মর্যাদায় আসীন করে। এটি ছিলো ফিক্বহের অনন্য এক গ্রন্থ।
.
বাগদাদের সর্বশেষ সফরে ইমাম আশ শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) স্বল্প সময় অবস্থান করেন। বাগদাদ থেকে মিশরে স্থানান্তরিত হবার অন্যতম প্রধান কারণ ছিলো খলীফা আল মামুনের দ্বারা সর্বপ্রথম সরকারি ভাবে ভ্রান্ত মতবাদ অনুসরণকারী মু'তাজিলাদের পৃষ্ঠপোষকতা করা। ফেতনা থেকে দূরে থাকতে চাইলেন তিনি। খলীফা মামুন তাঁকে কাজী হবার প্রস্তাব দেয়। তিনি জানতেন এ প্রস্তাব ফিরিয়ে দেয়া হলে তার উপর ইমাম আবু হানিফা, ইমাম মালিকের ন্যায় নির্যাতন নেমে আসবে। অন্যদিকে ফিরাসাহ'র বদৌলতে তিনি ইমাম আহমদ ইবনে হাম্বলের অন্তর্নিহিত প্রতিভা বুঝতে পারছিলেন। ইতোমধ্যে তিনি তাঁর যোগ্য ছাত্র হয়ে উঠেছিলেন। তাই তাঁর উপর সব দায়িত্ব ন্যস্ত করে তিনি মিশর গমন করেন এবং জীবনের শেষ সময় পর্যন্ত সেখানেই অবস্থান করেন।
.
আরবী ভাষা সম্পর্কে তার অগাধ জ্ঞান ছিলো। শাব্দিক গুঢ় অর্থ বুঝতে তিনি সমর্থ হতেন। তার পাঠদান পদ্ধতি থেকে তাঁর এ বিশেষ জ্ঞান আঁচ পাওয়া যেতো। তাঁর ছাত্রেরা বলেন, “যখন ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) তাফসীর এর পাঠদান করতেন, মনে হতো যেনো তিনি আয়াতের নিহিত অর্থ চাক্ষুষ দেখছেন।”
.
ইমাম আশ-শাফে'ঈর (রাহিমাহুল্লাহ) ব্যতিক্রমী অর্জনের মাঝে উল্লেখযোগ্য একটি বিষয় ছিলো ইলম- উল আনসাব। বাংলায় যাকে বলা হয় বংশতালিকা সম্পর্কিত জ্ঞান। মিশরে তাঁর সাথে দেখা হয় বহুল প্রচলিত সীরাত গ্রন্থ রচয়িতা ইবনে হিশামের (রাহিমাহুল্লাহ)। ইবনে হিশাম স্বয়ং ছিলেন ইলমের এ সেক্টরে একজন বিশেষজ্ঞ। তিনি বলেন, “ ইলমুল আনসাবে পারদর্শী হবার ক্ষেত্রে ইমাম আশ শাফেঈ'র মতো ওস্তাদ কাউকে আমি কখনো দেখিনি, যিনি এমনকি পিতৃসূত্র মুখস্থকরণের পাশাপাশি মাতৃসূত্রীয় বংশপঞ্জি ও আয়ত্ত করতেন।”
.
ফতোয়া গ্রহণের ক্ষেত্রে ইমাম মালিকের (রাহিমাহুল্লাহ) ন্যায় তিনিও কোরআন ও সুন্নাহকে প্রায়োরিটি দিতেন। মদীনায় ততোদিনে ফিক্বহের বিভিন্ন শাখা অনুসৃত মতবাদ প্রচলিত হয়ে যাওয়ায় তাদের চর্চায় বহু মতের মিশেল ঘটেছিল। তাই তিনি মদীনার লোকেদের সুন্নাহকে স্বীয় ফিক্বহপদ্ধতির অন্তর্গত করেন নি।
.
ইমাম নববী বলেন, ‘শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) সবসময় ছড়ি বহন করতেন। আমরা এ ক্ষণস্থায়ী জগতের মুসাফির, সর্বদা তা মনে জাগ্রত রাখবার জন্য তিনি এ কাজ করতেন।’
.
তাঁকে কেউ বয়স জিজ্ঞেস করলে তিনি সেই ব্যক্তিকে তার নিজস্ব কাজে মন দেবার উপদেশ দিতেন। এ শিক্ষা তিনি ইমাম মালিকের কাছ থেকে পেয়েছিলেন। কেননা, ইলম অন্বেষণকারীদের বয়স জানা থাকলে, কম বয়সীরা পুরনো যুগের মানুষ বলে উপেক্ষা করতে এবং বয়সে বড় লোকেরা অবজ্ঞার দৃষ্টিতে দেখতে পারে।
.
রাসূলুল্লাহ (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেনঃ “নিশ্চয়ই আল্লাহ এই উম্মতের জন্য প্রতি একশো বছরের শিরোভাগে এমন লোকের আবির্ভাব ঘটাবেন, যিনি এই উম্মতের জন্য তার দ্বীনকে সঞ্জীবিত করবেন।” [সুনানে আবু দাউদঃ৪২৯১]


ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহিমাহুল্লাহ) বলেন, "উমর ইবন আব্দুল আজিজ (রহঃ) ছিলেন প্রথম শতকের মুজাদ্দিদ আর আমি আশা করি এই শতকের মুজাদ্দিদ হলেন ইমাম আশ শাফে'ঈ।"
.
ইমাম মালিক (রাহিমাহুল্লাহ) তাঁর প্রশংসা করেছিলেন এবং অনাগত ভবিষ্যতে ইলমের জগতে তিনি যে সমাদৃত হবেন তা বুঝতে পেরেছিলেন।

দিনের সমস্ত সময় তিনি পাঠদানে মনোনিবেশ করতেন। ইলমের বিভিন্ন শাখার লোকেরা তার কাছে জ্ঞানলাভ করতে আসতো। রাবি'আ ইবন সুলাইমান বলেন, “আশ শাফে'ঈ সুবহে সাদিকের পর পর ই তাঁর পাঠচক্রে বসতেন। তখন তাঁর কাছে কোরআনের ছাত্রদের আগমন হতো। সূর্য উঠবার পর তারা চলে যেতো এবং লোকেরা হাদীসের অর্থ, ব্যাখ্যা জানবার নিমিত্তে আসতো। সূর্য একটু চড়া হলে বিতর্ক ও বিশ্লেষণ সংক্রান্ত শিক্ষার্থীদের আগমন ঘটতো। এরপর মধ্যপ্রভাতে কাব্য, আরবী ভাষা শিক্ষা, ব্যাকরণশৈলী সম্পর্কিত পাঠচর্চা হতো। এভাবে তা ক্রমাগত চলতেই থাকতো দুপুর হবার আগ পর্যন্ত।”
.

ইমাম মালিকের ন্যায় তিনি গুরুগম্ভীর ছিলেন না। মাঝে মাঝে ছাত্রদের সাথে রসিকতা ও করতেন।
-একদিন এক লোক এসে জিজ্ঞেস করলো, “ আগুন দিয়ে তৈরি জ্বিনকে আল্লাহ আগুন দিয়ে শাস্তি দিবেন কিভাবে?”
-ইমাম শাফে'ঈ তৎক্ষনাৎ একটা মাটির টুকরো নিয়ে লোকটাকে ছুঁড়ে মারলেন।
সে তো অবাক! “আমাকে আঘাত করলেন কেনো?” লোকটির এমন প্রশ্নে হেসে তিনি বললেন, “মাটির তৈরি মানুষকে মাটি দিয়ে আঘাত করলে যদি ব্যাথা পায় তাহলে আগুনের তৈরি জ্বিনকেও আল্লাহ আগুন দিয়ে আঘাত দিতে পারবেন।”

.
আশ শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) সুকন্ঠের অধিকারী ছিলেন। একজন সুবক্তা হবার জন্য যেসব গুণ প্রয়োজন তার সবগুলোই তাঁর মাঝে উপস্থিত ছিলো। কাব্যিক ভাষাশৈলীর ব্যবহার তাঁর কথাকে আরো শ্রুতিমধুর করে তুলতো। এ গুণ তিনি আয়ত্ত করেছিলেন বনু হুদায়েল গোত্র থেকে। শ্রোতা তার কথা সম্মোহিতের মতো শুনতো। তিনি যখন পাঠদান করতেন, এমনকি বেদুইনেরাও মুগ্ধ হয়ে তাঁর পাঠে মনোনিবেশ করতো। তাদেরকে জিজ্ঞেস করা হলো, ‘তোমরা কি ইসলামের কথা শুনতে এসেছো?’ জবাবে তারা বললো, ‘আমরা তো শাফে'ঈর কথা শুনতে এসেছি। দেখো না, সে কি চমৎকার ভাবে কথা বলে!’

স্বীয় শিক্ষক ইমাম মালিকের (রাহিমাহুল্লাহ) ন্যায় তিনিও ‘ফিরাসাত’ বা অন্তর্দৃষ্টিসম্পন্ন ছিলেন। যা কিনা একজন বিতার্কিকের জন্য অধিক প্রয়োজনীয় একটি গুণ। এ গুণ প্রয়োগ করে তিনি লোকেদের অন্তর্নিহিত অবস্থা সম্বন্ধে জ্ঞাত হতেন এবং কে কোন বিষয়ে কতোটা সক্ষম হতে পারবে সে ব্যাপারে জ্ঞান লাভ করতেন।
.
নশ্বর এ দুনিয়ার যাবতীয় কলুষতা থেকে মুক্ত একটি শুদ্ধ হৃদয়ের অধিকারী ছিলেন ইমাম আশ-শাফেঈ (রহিমাহুল্লাহ)। তাঁর অন্তরে ছিলো জ্ঞানের প্রতি প্রবল ভালোবাসা। ছিলেন একজন সত্যান্বেষী। অকাট্য সত্যের খোঁজ পাবার পর তা যদি প্রচলিত রীতির বিরুদ্ধে ও যেতো, তবুও তিনি নির্ভীকভাবে সত্যের প্রচার ও প্রসার চালিয়ে যেতেন। প্রতিষ্ঠা করতেন পরম সত্যকে। এ নীতির উপর অটল থাকবার কারণে তাঁকে সময়ে সময়ে নানা ভ্রান্ত মতাদর্শীদের সমর্থক রূপে গণ্য করা হতো। কিন্তু তিনি সেসবে কখনো কান দিতেন না।
.
নিঃসন্দেহে দেশ বিদেশে ভ্রমণ একজন ফক্বীহর জন্য অশেষ উপকারী। তা চিন্তার খোরাক জোগায়, ভাবনার দুয়ার প্রশস্ত করে, সূক্ষ্ম বিষয় গুলো ভাববার প্রয়াস করে দেয়। ইমাম আশ শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) তাঁর জীবনে বেশ অনেকটা সময় ভ্রমণে কাটিয়েছেন। এ সময়ে নিজেকে ব্যস্ত রেখেছেন জ্ঞানপিপাসা নিবারণে, সেখানকার অধিবাসীদের স্বভাব, আচরণ পর্যবেক্ষণ করে।
.
তিনি ইমাম লাইস ইবন সাদের (রহিমাহুল্লাহ) ফিক্বহ সম্বন্ধে বিস্তর পড়াশোনা করেন। ইমাম আবু হানিফাকে (রাহিমাহুল্লাহ) বিশদভাবে জানেন, বাগদাদ থাকাকালীন আশ শায়বানীর (রাহিমাহুল্লাহ) সান্নিধ্য লাভ করে। অধিকা জ্ঞান লাভের উদ্দেশ্যে আবু হানিফা ও ইমাম আবু লায়লার মধ্যকার মতের অমিল নিয়ে ক্বাজী আবু ইউসুফ রচিত বইসহ আরো অনেক গ্রন্থ অধ্যয়ন করেন। সাধারণভাবে বলা যায়, তাঁর সময়ে প্রচলিত সকল ধরণের দর্শন সম্বন্ধে ই তিনি জ্ঞানার্জন করেছেন।
.
আশ শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) এমন সকল কিছু পরিশীলন করেছিলেন যা এমন একজন ফক্বীহের জন্য উপকারী হতে পারে, যিনি কোরআন ও সুন্নাহর উপর ভিত্তি করে একটি আইনসম্মত দর্শন প্রতিষ্ঠা করতে চান। এমনকি তিনি চিকিৎসাবিজ্ঞানের চর্চা ও করেছেন। ছিলেন একজন সুদক্ষ চিকিৎসক।
.
ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) ছিলেন বিতর্কে পারদর্শী একজন ব্যক্তি। কিন্তু তিনি কখনো জয়ী হবার উদ্দেশ্য নিয়ে বিতর্ক করতেন না বরং উদ্দেশ্য থাকতো সত্যকে জয়ী করা। তিনি কখনোই চাইতেন না প্রতিপক্ষ অসতর্কতাবশত ভুল করুক। যুক্তিতর্কের মাধ্যমে তিনি সত্যকেই প্রতিষ্ঠিত করতেন। স্বাভাবিক স্বরে, ঠান্ডা মেজাজে কথা বলতেন বিতর্কের সময়েও।

একবার আবু ইউনুস সিদ্দি নামের একজনের সাথে তিনি বিতর্ক করেন। বিতর্কে পরাজিত হয়ে সে রাগে ক্ষোভে মসজিদ থেকে বের হয়ে আসবার সময় ইমাম শাফে'ঈ তার হাত ধরে বললেন, “ যদিও আমরা কিছু ব্যাপারে ভিন্নমত পোষণ করি, তাই বলে কি আমরা দ্বীনি ভাই নয়?” এভাবে সবসময়ই তিনি নরম, আন্তরিক ব্যবহার দ্বারা প্রতিপক্ষের মন জয় করে নিতেন।
.
ইমাম আশ শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) মিশরে যাবার পর মালিকী মাজহাবের অনুসারীদের প্রত্যাশা ছিলো যে তিনি স্বীয় শিক্ষকের ফিক্বহের প্রসারে অবদান রাখবেন। কিন্তু তারা যখনই তাকে নিজস্ব চিন্তাচেতনার চর্চাকারী হিসেবে দেখলো, গোঁড়া মালিকী মাজহাবীরা তাকে শত্রু স্বরূপ দেখতে লাগলো। কেননা কিছু ক্ষেত্রে ইমাম মালিকের মতের সাথে তিনি ভিন্নতা পোষণ করতেন।

ইমাম মালিক ছিলেন তাঁর পরম শ্রদ্ধেয় শিক্ষক। অথচ জীবনের শেষ সময়ে এসে তাঁকে ‘মালিকী বিরোধী’ আখ্যা দেয়া হয়।
.
মিশরে তিনি আমর ইবনে আল-আসের (রাদ্বি আল্লাহু আনহু) মসজিদে শিক্ষা দান করতেন, যেখানে লাইস ইবনু সা'দ (রাহিমাহুল্লাহ) দরস দিতেন। এখানেই তিনি "কিতাবুল উম্ম" রচনা করেন।
.
ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহিমাহুল্লাহ) তাঁর জন্য অধিক দু'আ করতেন। তাঁর পুত্রকে তিনি বলেনঃ

“হে পুত্র! ইমাম শাফে'ঈ এ দুনিয়ার জন্য সূর্য এবং শরীরের জন্য সুস্বাস্থ্য স্বরূপ। যা কখনোই পুনরুদ্ধারযোগ্য নয়।”
.
২০৪ হিজরীর এক শুক্রবারে ইমাম শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর জীবনে একটি বড় আক্ষেপ ছিলো যে, তিনি ইমাম লাইস ইবনু সা'দের (রাহিমাহুল্লাহ) সাথে সাক্ষাৎ করতে পারেন নি। তাই তাঁকে লাইস ইবনু সা'দের পাশে কবরস্থ করা হয়।
.
তিনি সময়ের যথার্থ মূল্যায়ন করেছেন। তাই ৫৪ বছর বয়সেই ইলমের জগতে রেখে গিয়েছেন যুগান্তকারী অবদান। তিনি বলে গিয়েছেন, “সময় হলো তরবারির ন্যায়। যদি তুমি সময়কে কাটতে না পারো, তবে তোমাকেই তা কেটে ফেলবে।”
.
ইমাম আশ শাফে'ঈ (রাহিমাহুল্লাহ) ছিলেন ইলমের জগতের এক প্রজ্বলিত তারকা। তাঁর জ্ঞানের আলোকচ্ছটা এতোই দীপ্তিময়, যুগের সকলেই তাঁকে উচ্চ মর্যাদার অধিকারী হিসেবে স্বীকার করেছেন। ইলমের সকল শাখায় পদচারণা করবার মাধ্যমে স্বীয় জ্ঞানপিপাসা করেছেন নিবারণ.. এ পথে ছুটে চলেছেন অবিরাম, নিরন্তর। জ্ঞানার্জনের মহান সংকল্প সাধনের ক্ষেত্রে তাঁর সমগ্র জীবনের প্রচেষ্টা অনুসরণীয় দৃষ্টান্ত হয়ে আছে যুগে যুগে।
.
‘ইমাম আশ শাফে'ঈ' (রাহিমাহুল্লাহ)’
.
(সমাপ্ত)

|| ইমাম সিরিজ ||
- সাবিহা সাবা।

#ইমাম_সিরিজ

পঠিত : ৩৯০ বার

মন্তব্য: ০