Alapon

প্রকৃত দরিদ্র

আবদুর রহমান নামের এক লোক।তিনি এক কোটি টাকার সম্পদের মালিক।কিন্তু, তিনি এক কোটি পঞ্চাশ হাজার টাকা দেনা।

মালেক নামের এক ব্যক্তি নির্দিষ্ট সময়ে ইসলামের নির্দিষ্ট কাজ করেন।নামাজ,রোজা ও জাকাত আদায় করেন। কিন্তু তিনি এগুলো আদায় করার পাশাপাশি বাজে কাজ গুলোও চালিয়ে যায়।যেমন- মানুষের সাথে দুর্ব্যবহার অব্যাহত রাখে,দরিদ্র ও অসহায় মানুষের সাথে অন্যায় আচরণ করে।

"হজরত আবু হুরায়রা থেকে বর্ণিত।রাসুল (স.) বলেছেন- ‘তোমরা কি জানো দরিদ্র কে?’ উপস্থিত লোকেরা বলল- ‘আমাদের ভেতরে দরিদ্র হচ্ছে সেই ব্যাক্তি, যার নগদ অর্থ নেই,কোনো স্থাবর বা অস্থাবর নেই।‘ রাসুল (স.) বলেলেন?আসল দরিদ্র হলো সেই ব্যাক্তি, যে কেয়ামতের দিন সালাত,সিয়াম ও জাকাত সাথে নিয়ে যাবে,কিন্তু এমন অবস্থায় যাবে যে সে একই সঙ্গে কাউকে গালি দিয়েছে, কাউকে মিথ্যা অপবাদ দিয়েছে, কারও সম্পত্তি আত্মসাৎ করেছে,কারো রক্ত ঝরিয়েছে অথবা কাউকে মারপিট করেছে।এমতাবস্থায়, সে যাদের ক্ষতি করে যাবে,তাদের এক একজনকে এই ব্যক্তির সব নেক কাজ ভাগ করে দেওয়া হবে।এভাবে দিতে দিতে তার দায় মুক্ত হবার আগে যদি তার নেক কাজ গুলো শেষ হয়ে যায়,তাহলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের গুনাহ গুলো তার ঘাড়ে চাপিয়ে দেওয়া হবে।তারপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।””(তিরমিজি :২৪১৮,মুসনাদে আহমদ:৮০২৮)

এই ধরনের লোক গুলোই হচ্ছে প্রকৃত দরিদ্র।এদের অবস্থা আবদুর রহমান আর মালেকের মতো। ১ কোটি টাকার সম্পদ আছে, কিন্তু এক কোটি পঞ্চাশ হাজার টাকা দেনা। এখন আপনি কি আবদুর রহমানকে ধ্বনি বলবেন?অন্যদিকে মালেক ইসলামের সব কাজ ঠিক মতো আদায় করার সাথে সাথে অন্যায় কাজ গুলোও করে যাচ্ছে।এখন আপনি কি মালেককে ভালো মানুষ বলবেন?

হযরত ইবনে আব্বাস (র.) হতে বর্ণিত।রাসুল (স.) বলেছেন- পানি যেভাবে বরফ গলিয়ে দেয়,সৎ চরিত্র সেইভাবে গুনাহগুলো নষ্ট করে দেয়।আর সিরকা বা ভিনেগার যেভাবে মধুকে নষ্ট করে দেয়, ঠিক অসৎ চরিত্র সেইভাবে নেক আমল গুলো নষ্ট করে দেয়।

||প্রকৃত দরিদ্র ||

~সালাউদ্দিন কামরান

পঠিত : ৪৫০ বার

মন্তব্য: ০