Alapon

এভাবে পড়েছেন কি কখনো সুরা ফাতিহা?

মানুষের চাওয়াকেই প্রথম পরিশুদ্ধ করবার দরকার হয়। আমরা চাইতে জানিনা, আল্লাহই শিখিয়ে দিচ্ছেন কী চাইতে হবে। আসলে মানুষের কী চাওয়া উচিত ---প্র‍থমত এই শিক্ষাই দেওয়া হয়েছে সুরা ফাতিহায়, এমন বাকভঙ্গিতে যে, মানুষ যখন সুস্থ হৃদয় ও আকলের অধিকারী হবে, তার হৃদয়ের পারমার্থিক অনুভুতিটুকু প্রকাশিত হবে এমন ভাষাতেই । কীভাবে খোদার অসীমত্বের কাছে সসীম বান্দা চাইবে, এটা খোদা শিখিয়ে না দিলে বান্দা যে নিজ আকাঙ্খা আর বাসনার অন্ধগলি হাতড়ে বেড়িয়ে হবে দিশেহারা ! বান্দার হৃদয় কোন ভাষায় সাক্ষ্য দিবে ও আকুতি প্রকাশ করবে, কোন চাওয়াটাই "ফিতরাত"-এর চাওয়া হওয়া উচিত, তা-ই শেখানো হচ্ছে এই সুরায়। দোয়ার ভাষাটা যেন আমাদের মুখ থেকে বের করা হচ্ছে, যেন কলুষযুক্ত হৃদয়ের, আব্দের চাওয়াটা এমনি হবে। তাই, এই সুরায় " আমি" নেই, আছে "তুমি"। " তাদাব্বুরে কোরান"-এ আমিন আহসান ইসলাহীর এই জবাবে পাওয়া যাবে অনেকের এই প্রশ্নের উত্তর যে, কোরান তো আল্লাহর কিতাব তাহলে ফাতিহায় কেন বলা হল " আমাকে সরল পথ দেখাও..."।

সমস্ত প্রশংসা জগতসমূহের প্রতিপালকের। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন। সমস্ত প্রশংসা-কৃতজ্ঞতা আল্লাহর । কারণ কি ? কারণ, জগতসমূহকে তিনি প্রতিপালন করেন। চূড়ান্ত বিচারে প্রশংসা-ধন্যবাদ তারই যিনি উদ্ভব ঘটান, লালন করেন, প্রতিপালন করেন। আল্লাহকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে "রব" হিশেবে। আল্লাহকে প্রশংসা করা হচ্ছে তিনি রব্বিল আলামিন ব'লে,অর্থাৎ জগতসমুহের প্রতিপালক হিশেবে। তার মানে, জগত শুধু একটি না, একাধিক ;বলা ভালো,অজস্র। মানবজগত ছাড়াও আছে "প্রাণী" ও "অপ্রাণী"-এর আরো আরো জগত। নক্ষত্র,গ্রহ-উপগ্রহ, ভাষা, রঙ,আকার, লিঙ্গ, অনু-পরমাণু ইত্যাদি দ্বারা চিহ্নিত যত জগত আছে সবার ও সবকিছুর প্রভু-পালনকর্তা আল্লাহ। সব কিছুই সৃষ্ট, আল্লাহতায়ালা কর্তৃক। সব কিছুর সৃষ্টি, যত্ন,সামঞ্জস্যবিধান, পরিণতি এক আল্লাহরই কর্তৃত্বে , যিনি রব।

আবার, 'আলামিন' শব্দের একটা ধাতুগত অর্থ পড়েছিলাম,মনে পড়ে,মাওলানা আব্দুর রহীমের সুরা ফাতিহা নিয়ে একটা বইয়ে। 'আলাম' মানে যে জিনিস অপর জিনিস সম্পর্কে জানার মাধ্যম হয়। তাই এই জগত ও এর নানা প্রপঞ্চ আসলে জানারও মাধ্যম।এই জগত না-দেখা কিছু একটার জানান দেয়।"জানার মাঝে অজানারে করেছি সন্ধান"।জানা জগত থেকে অজানা জগতের সন্ধানের সুক্ষ্ম জ্ঞানতাত্ত্বিক প্রস্তাবনাও আছে সুরাতে।

আর রাহমানির রাহিম৷ আল্লাহতায়ালাকে বলা হচ্ছে রাহমান ও রাহিম। বোঝা যাচ্ছে, আল্লাহ রব বা প্রতিপালক, এবং তাঁর এই প্রতিপালন-কার্য বা রবুবিয়াতের ভিত্তি হচ্ছে তার রহমত কারণ আল্লাহ নিজেকে পরিচয় করিয়ে দিচ্ছেন "আর রাহমানির রাহিম" ব'লে ৷ আর-রাহমান মানে "পরম করুণাময়", অর্থাৎ যার ভালোবাসা ও দয়া সর্বত্র ও সবার মাঝে ও জন্যে প্রবাহমান। আর, আর-রাহীম মানে " বিশেষ দয়ালু", অর্থাৎ তিনি বিশেষভাবে দয়ালু মুমিনদের প্রতি, মুমিনের জন্যে তার কিছু রহমত নির্দিষ্ট। রাহমান নির্বিশেষ , আর রাহিম বিশেষ। মরহুম মাওলানা আমিনুল ইসলাম মজার একটি ব্যাখা হাজির করেছিলেন। রাষ্ট্রের সাধারণ নাগরিকদের জন্যে রাষ্ট্রের সাধারণ আইন আছে, কিন্তু যারা প্রজাতন্ত্রের কর্মচারী তাদের জন্যে রয়েছে রাষ্ট্রের বিশেষ আইন ও বিশেষ কিছু সুবিধা। আল্লাহর রাজত্বে মুমিন-অমুমিন সবাই তাঁর সাধারণ করুণার ভাগীদার, আর মুমিনরা পান তাঁর রবের বিশেষ নজর। রাহমান শব্দটির ভেতরে তাৎক্ষনিক, বর্তমানতা আর অস্থায়িত্বের ব্যঞ্জনা আছে। আর রহমান-এর ভেতরে আছে স্থায়িত্ব ও প্রবাহমান ভালোবাসা ও দয়ার প্রসঙ্গ। আল্লাহর দয়া ও ভালোবাসা নিয়ে হৃদয়-তোলপার হাদিস এসেছে বোখারি ও মুসলিমেঃ "আল্লাহ রহমতকে একশ ভাগ করেছেন। তার মধ্যে নিরানববই ভাগ তিনি নিজের কাছে রেখে দিয়েছেন। আর পৃথিবীতে একভাগ অবতীর্ণ করেছেন। ঐ এক ভাগের কারণেই সৃষ্টজগৎ একে অন্যের উপর দয়া করে।..."। আল্লার ইবাদতের কথা বলবার আগে আল্লাহ তাঁর ভালোবাসার কথা বলে নিলেন আগে।

পরের আয়াতেই আল্লাহ মনে করিয়ে দিচ্ছেন যে, বিচার দিবসের মালিক তিনি। মালিকি ইয়াওমিদ্দীন। ভালোবাসার কথা বলার পর আল্লাহ সুবহানাহুতায়ালে যেন মনে করিয়ে দিচ্ছেন দায়িত্বশীল আচরণের কথা কারণ তিনি বিচার করবেন। তাই আল্লাহর ভালোবাসার ও করুণার যেন অমর্যাদা করা না হয়।

সুতরাং,আল্লাহ সম্পর্কিত উপরোক্ত জ্ঞানের দাবি এই যে, ইবাদত করতে হবে কেবল তাঁরই। আমরা কেবল আপনারই ইবাদত করি এবং কেবল আপনারই সাহায্য চাইঃ ইয়াকানা'বুদু ওয়া ইয়াকান'স্তাইন। বহুবচনে বলা হয়েছে বাক্যটি আমরা আপনারই ইবাদত করি এবং কেবল আপনারই সাহায্য চাই। এই আয়াতে তাওহীদের শিক্ষা ফুটে উঠেছে, ব্যক্ত হয়েছে তাওহীদে উলুহিয়াতের নীতি । ইবাদত হবে শুধুই আল্লাহর জন্যে নির্দিষ্ট, শুধুই আল্লাহর জন্যে ৷ আর, সাহায্যও চাইতে হবে শুধু আল্লাহর কাছেই। অন্য কারো কাছে নয়। তাওহীদের বিপরীত শির্ক। শুধু আল্লাহরই কাছে চাই এই বলে মুমিনকে শির্কের ক্ষমার অযোগ্য মহাপাপ থেকে মুক্তির পথ দেখানো হলো এই আয়াতে কারীমাতে। আল্লাহ ব্যতীত অন্যকারো প্রকৃত ক্ষমতা নেই কাউকে সাহায্য

করবার ।আবার, আল্লাহর ইবাদতের মাধ্যমে তাঁর সাহায্য চাইতে হবে। সুরা বাকারায় আল্লাহ মুমিনকে সাহায্য চাইতে বলেছেন সালাত ও সবরের মাধ্যমে।"আমরা কেবল আপনারই ইবাদত করি ও কেবল আপনারই সাহায্য চাই" ---এখানে বান্দাকে উপস্থাপন করা হয়েছে বহুবচনে,ইঙ্গিত হচ্ছে, ইবাদত করতে সবাই, সবাই মিলেই হতে হবে আব্দিয়াতের চিহ্নায়িত(Signified)। মুমিনদের "আমরাত্ব" (We-ness) প্রকাশক এই অভিব্যক্তিতে "উম্মাহ" চেতনা সুস্পষ্ট। মুমিনরা "আমরা", আর বাকীরা "তারা"।

প্রথম তিন আয়াতের দাবি এই যে, " ইয়াকা না'বুদু"ঃআমরা আপনারই ইবাদত করি ও করবো।
আর "আপনারই সাহায্য চাই" এর দাবি সবচেয়ে বড় যে সাহায্য যার নাম হেদায়াত সেই প্রসঙ্গ আসা। পরবর্তী তিন আয়াত কারা হেদায়াতপ্রাপ্ত আর কারা নয়, তার অনবদ্য আলোচনা।

সাহায্য-এর একটি আরবি হচ্ছে "নসর"। এই শব্দ থেকেই এসেছিল আনসার শব্দটি অর্থাৎ সাহায্যকারী। তবে, এই আয়াতে নসর ব্যবহার না করে ব্যবহার করা হয়েছে " নাসতাইন" শব্দটি, যেটি এসেছে, মিশারি আল খারাজ জানাচ্ছেন, "আউন" শব্দ থেকে যার অর্থ Assistance বা সহায়তা ৷ নসর হচ্ছে বিশেষ পরিস্থিতিতে বিশেষ বিষয়ে সাহায্য। আর, নাসতাইন শব্দের ভেতরে সর্বসময়েই সাহায়তার দ্যোতনা আছে। কেবল আল্লাহর কাছেই আমরা সর্বসময়ে সাহায্য চাই। প্রতিক্ষণ, প্রতিমূহুর্তে সহায়তা চাই।

এই সাহায্য চাওয়ার একটা রূপ হচ্ছে জীবনে চলার সঠিক পথের সন্ধান। ইহদিনাস সিরাতুল মুস্তাকিম। আপনি আমাদের সরল-দৃঢ় পথ দেখান। হিদায়া,হাদিয়া, হুদা, হেদায়াত একই মূল থেকে উদগত। ইহদিনা মানে হাত ধরে বা সাথে থেকে পথ দেখিয়ে নেওয়া। আল্লাহর কাছে সাহায্য চাওয়া হচ্ছে তিনি যেন আমাদের নিজে সারাক্ষণ আমাদেরকে সঠিক-সোজা পথে রাখেন।

সিরাত শব্দের অর্থ পথ। এটি এবসলিউটলি সিংগুলার, এই শব্দের প্লুরাল নেই। পথের আরেকটি আরবি হচ্ছে সাবিল, যার বহুবচন আছে। বান্দা চাচ্ছে সিরাতুল মুস্তাকিমঃ সরল ও সোজা পথ, ভারসাম্যপূর্ণ পথ, এমন পথ যা কোন এক দিকে ঝুঁকে পড়েনা। যে পথই একমাত্র নিশ্চিতভাবে ঠিক পথ । অজস্র বক্র পথের মধ্যে একটি সোজা পথ। বান্দা আল্লাহর কাছে চাচ্ছে সেই একক সরল ও মধ্যপন্থি পথের সন্ধান যেখানে সে দৃঢ় থাকতে পারবে ।

সেই পথের পরিচয় কি? শুধু কি পথ চিনলে চলবে, নাকি চিনে দেওয়ার দরকার পরবে পথের সঙ্গী ও দিশারীদেরও? যে পথ বানছিত নয়, সেই পথের পথিক কারা, কিইবা পরিচয় ভ্রান্ত পথের--- জানা দরকার তা-ও। পথ হবে সরল-সোজা। আর যেই পথের পথিক হচ্ছেন আল্লাহর পক্ষ থেকে নেয়ামতপ্রাপ্তগণ, আল্লাহ বান্দাকে শেখাচ্ছেন সেই পথ চাইতেঃ সিরাতুল্লাজিনা আনআমতা আলাইহিম । নেয়ামতপ্রাপ্ত কারা তাঁদের পরিচয় ছড়িয়ে আছে পুরো কোরান জুড়ে । তাছাড়াও স্পষ্ট করে উল্লেখ আছে নেয়ামতপ্রাপ্তদের বর্ণনা সুরা নিসার ৬৯ নং আয়াতে ঃ"যারা আল্লাহ ও রসূলের আনুগত্য করে, তারা নাবী, সিদ্দীক, শহীদ এবং নেককার লোকদের সঙ্গী হবে, যাদের প্রতি আল্লাহ নিআমাত দান করেছেন, তারা কতই না উত্তম সঙ্গী।" নবি,সিদ্ধিক,শহীদ ও সালেহীন(সৎকর্মশীলগণ) যে পথের পথিক, সেই পথেই যুগে যুগে বর্ষিত হয়েছে খোদার সন্তুষ্টি ও নেয়ামত। এর বিপরীতে সুরা ফাতিহায় উল্লেখ আছে ভ্রান্ত দু'টি গোষ্ঠীর। ইন্টারেস্টিং হচ্ছে, এই সুরাতে পথের বৈশিষ্ট চিহ্নিত হয়েছে পথিক ও তাদের কাজের বৈশিষ্ট্য দ্বারা। "সেই পথ নয় যেই পথ অভিশপ্ত(মাগদুব) ও পথভ্রষ্টদের(দাল্লীন)"। মাগদুব হচ্ছে তাঁরা যাদের জ্ঞান ছিল কিন্তু জ্ঞানানুযায়ী আমল করেনি , আর দাল্লিন হলো তাঁরা যারা অজ্ঞান ও ফলে তারা যে কাজ করে তা বেঠিক হয় । তফসিরবিদগণ বলেন, ইহুদিরা অন্তর্ভুক্ত প্রথম দলে, দ্বিতীয় দলে নাসারারা। অনুসরণীয় ও পরিত্যায্য, বন্ধু ও শত্রু, আল-ওয়ালা আল-বারার নীতিও যেন ঘোষিত হলো সুরাটিতে।

এই সুরার প্রথম তিন আয়াতে ঘোষিত হয়েছে আল্লাহর পরিচয় সংক্রান্ত জ্ঞানঃ আল্লাহতায়ালা রব, রাহমান,রাহিম,মালিক। তারপরই এসেছে, সেই জ্ঞানের আলোকে আল্লাহর বান্দার আল্লাহর ইবাদত করবার ও তার কাছে সাহায্য চাইবার র‍্যাশনাল চয়েছের কথা, স্বাধীনভাবে ও স্বেচ্ছায় আল্লাহর আব্দ বা দাস হওয়ার কথা। তারপরেই আসে তিন শ্রেণীর মানুষের কথাঃ যারা নিয়ামতপ্রাপ্ত, যারা অভিশপ্ত ও যারা পথভ্রষ্ট। নিয়ামতপ্রাপ্তরা স্রষ্টার জ্ঞান অনুযায়ী ইবাদত করে, কিন্তু অভিশপ্তদের জ্ঞান আছে আমল নাই আর পথভ্রস্টদের আমল আছে কিন্তু জ্ঞান না থাকায় তারা সত্যবিচ্যুত। সুরাটিতে জ্ঞান ও কর্ম, আল্লাহর ভালোবাসা ও বান্দার দায়িত্ব, আল্লাহর পরিচয় ও বান্দার পরিচয় এতো অপূর্ব ভারসাম্যে আলোচিত হয়েছে যা বিষ্ময় জাগানিয়া। প্রতিটি অংশ আরেক অংশের সাথে যুক্ত, এক আয়াত আরেক আয়াতের সাথে পরিপূর্ণ ভারসাম্যে স্থাপিত।

সুরাটি নিয়ে রচিত হয়েছে বড় বড় কিতাব। মানুষের কী সাধ্য এই ছোট্ট সুরাটির বড়ত্বকে পুরো বুঝে উঠা। শত শত তাফসিরে উন্মোচিত হয়েছে এই সুরার নানামাত্রিক অর্থগত,দার্শনিক ও ভাষিক ব্যঞ্জনা, এবং আরো উন্মোচিত হতে থাকবে ক্রমাগত... শুধু চাই আল্লাহ আমাদেরকে তাঁর নিয়ামতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত করুন।

[ মে ৯,২০২০]

-জগলুল আসাদ

পঠিত : ৪১১ বার

মন্তব্য: ০