Alapon

এই যুদ্ধ আজাদির জন্য, এই যুদ্ধ মুসলমানের বাঁচার জন্য...



শুধু বদদু'আ আর আফসোসে ভরা বিদ্রোহী কিছু ফেসবুক পোস্ট দিলেই ঈমানি দায়িত্ব শেষ হয়ে যায় না। দু'আ অবশ্যই শক্তিশালী হাতিয়ার, তবে কাজও করতে হয়।

আপনি খেতে চান, কিন্তু টাকা ইনকাম করতে চান না; কারণ আপনি ভাবেন রিজিক নির্ধারিত, খাবার এমনি এমনিই চলে আসবে! আপনি মুক্তি চান কিন্তু মুক্তি পাওয়ার জন্য চেষ্টা করেন না; কারণ আপনি ভাবেন আসমানি সাহায্য এমনি এমনিই চলে আসবে! কক্ষণো না! অলস, কর্মবিমুখ জাতিকে আল্লাহ কক্ষণো সাহায্য করেন না। যারা নিজেদের ভাগ্য পরিবর্তন করতে চায়, আল্লাহ তাদেরকেই সাহায্য করেন।

যারা আল্লাহ দেখানো মুক্তির তরিকা ভুলে গণতান্ত্রিক উপায়ে শুধু মিছিল-মিটিং, হরতাল-অবরোধ আর বিক্ষোভ করে সময় নষ্ট করে; তারা কীভাবে মুক্তি পাবে? আল্লাহ এভাবে মুক্তি দিয়েছেন আমাদের পূর্বসূরিদেরকে?

আমাদের ভেতরে কোনো প্রস্তুতি নেই, কোনো প্ল্যান নেই, কোনো যোগ্য ইন্টেলেকচুয়াল নেতৃত্ব নেই; আর এই নিয়ে আমরা মুক্তি চাই? আমরা এখনও স্বপ্ন দেখি সেই ঘোড়ার ক্ষুরের আওয়াজে কালিমা-নিশান ধরে ছুটে চলার; কিন্তু আমরা ভুলে যাই—এটা ঘোড়ার যুগ নয়, এটা ঢাল-তলোয়ার-খঞ্জরের যুগ নয়, এটা বন্দুক-কামান-বোমার যুগ, এটা ট্যাংক-মিসাইলের যুগ। আমাদের হাত তাদের হাতুড়ি-হকিস্টিক-রামদায়ের কাছে নিতান্তই তুচ্ছ। আমাদের ছুড়ে মারা ইট-পাটকেল ওদের বুলেটের সামনে নস্যি। আমরা শিক্ষা নিই না এসব দেখে, শুধু আবেগ ঝরাই, লম্বা চওড়া পোস্ট দিয়ে বিলাপ করি, অফসোসবিলাস করি; এতে মুক্তি মেলে না।

আমাদের নেতৃত্বদানকারী আলেম-ওলামাগণ প্রোডাক্টিভ, এফিসিয়েন্ট, বুদ্ধিদীপ্ত কোনো কর্মসূচি দিতে পারেন না। ওয়াজের মাঠে হুংকার-গর্জন করা আর ময়দানে সামনে থেকে যোগ্য উপায়ে নেতৃত্ব দেওয়া আলাদা জিনিস। প্যান্ডেলের তলে বসে সমস্বরে 'ঠিইইইইক' বলে চিল্লানো আর মাঠে নেমে হাতুড়ি-লাঠি-বুলেট মোকাবিলা করা আলাদা জিনিস। যুদ্ধ কখনও আবেগ দিয়ে হয় না, যুদ্ধ কখনও জজবা দিয়ে হয় না, যুদ্ধ কখনও হুংকার-গর্জন দিয়ে হয় না। যুদ্ধ হতে হয় ঠাণ্ডা মাথায়, সুপরিকল্পিত উপায়ে; শত্রুকে পড়তে হয়, তার কলাকৌশলের বিপরীত কলাকৌশল রপ্ত করতে হয়; সবার আগে—নিজেকে শক্ত-সমর্থ করতে হয়, আত্মবিশ্বাসী হতে হয়।

সময় এখন নিজেদেরকে গড়ার। আর কতকাল পড়ে পড়ে মার খাব? আজ তারা মসজিদে ঢুকে সাপের মতো পিটিয়ে পিটিয়ে মেরেছে, পাখির মতো গুলি করে মেরেছে; কাল ওরা বাসে মারবে, পার্কে মারবে, ঘরে ঢুকে মারবে। নিজেদেরকে যতদিন গড়ে তোলা না যাবে, ততদিন তাগুদের মার খেয়েই যেতে হবে।

যারা মাঠে নামেন তাদেরকে বলব—আপনারাও হেলমেট কেনেন, ঢাল তৈরী করুন। পায়জামা-পাঞ্জাবির বদলে প্যান্ট-শার্ট পরুন। ওদের সাথে মিশে যান। ওরা তো টুপি পরে, পাজামা-পাঞ্জাবি পরে মসজিদে ঢোকে; নামাজরত মুসল্লিদের উপর আক্রমণ করে। রাস্তা খুড়ে গর্ত করে ফেলুন, রাস্তায় দেয়াল তুলে দিন; ওদের ট্যাংক, গাড়ি, জল-কামান আটকে যাবে। যুদ্ধ ধোঁকার জিনিস, আবেগের জিনিস না। যুদ্ধ বুদ্ধির জিনিস, হুংকার-গর্জনের জিনিস না।

এই যুদ্ধ আজাদির জন্য
এই যুদ্ধ মুসলমানের বাঁচার জন্য
এই যুদ্ধ উগ্র-হিন্দুত্ববাদী মুসলিমদের আগ্রাসন থেকে বাঁচার জন্য।

- Ruhul Kabir

পঠিত : ৫৮৪ বার

মন্তব্য: ০