Alapon

কোথায় হারালো?

সামিরের ভাই সাব্বিরকে খুজে পাওয়া যাচ্ছে না । গত পরশু দিন হঠাৎ করেই হোস্টেল সুপার ফোন দিয়ে তাকে বলল তার ভাই কোথায় যেন হারিয়ে গেছে । কিভাবে গায়েব হয়েছে কেউ বলতে পারছে না । তারা অনেক খোজাখুজি করেছে কিন্তু পায় নি । শেষে পুলিশে খবর দেওয়া হয়েছে । সামির জলদি করে হোস্টেলে এসে হাজির হল । সারা দিন চলল খোজাখুজি । সে যে কোথায় গেছে কেউ বলতে পারছে না । রাতের বেলা সে ঘুমাতে গেছে এটা অনেকে দেখেছে । তার রুমমেট বাসায় গেছে গত সপ্তাহে । তাই রুমের ভেতরে কি হয়েছে কেউ কিছু বলতে পারে না ।


সকাল বেলা তার রুম ভেতর থেকে বন্ধ ছিল । অনেক ডাকা ডাকির পরে যখন খুলছিলো না তখন দরজা ভাঙ্গা হয় । এবং সেখানে কেউ ছিল না । কোথায় গেল কেউ বলতে পারে না । কিভাবে গেল তাও কেউ জানে না ।


পুলিশ সবাই কে জিজ্ঞাসাবাদ করলো । কিন্তু কেউই তেমন কিছু বলতে পারলো না । সামি খানিকটা দিশেহারা বোধ করলো । কি করবে কিছুই বুঝতে পারলো না । পুলিশ অফিসার তাকে থানা নিয়ে গেল আরও কিছু খোজ খবর নেওয়ার জন্য । কিছুটা সময় বসে থাকার পরে তার ডাক পড়লো ।


-আপনার ভাইয়ের ঘর থেকে আমরা একটা ডায়রী উদ্ধার করেছি । সেখানে সে বেশ কিছু কথা বার্তা লিখে রেখেছে । বিশেষ করে গতকাল পর্যন্ত সে কি করেছে সেটা । 
সামি বলল
-কিছু জানতে পারলেন ?
-কিছু তো পেয়েছিই । আমি আপনাকে পড়ে শোনাই ।


সাত দিন আগের রাত
একটু আগে আম্মু ফোন করেছিলো । কতদিন পরে মায়ের সাথে শুনতে পেলাম । আম্মু অনেক সময় কথা বলল । ওনার কাছে যেতে বলল । খুব মায়ের কাছে যেতে বলল । মাকে বললাম আর কটা দিন মাত্র । পরীক্ষা শেষ হলেই চলে আসবো আমি ।


ছয়দিন আগে
আজকে আব্বু ফোন দিয়েছিলো । সেও আমাকে দেখতে চাইছিলো । অনেক দিন নাকি আমাকে দেখে না । আমি ঠিক বুঝতে পারছি না হঠাৎ মা বাবা এমন করে কথা বলা শুরু করলো কেন ?


পাঁচ দিন আগে 
আজকে আবারও মায়ের ফোন এসে হাজির । আমি অনেক করে বোঝালাম । আম্মু কাঁদছিলো । এমন করে করছিলো আমি ঠিক বুঝতে পারছি না এমন কেন করছে ।


চার দিন আগে 
আজকে ভাইয়ার সাথে কথা হল । ভাইয়াকে জিজ্ঞেস করলাম মা বাবার কথা । ভাইয়া কিছু বলল না । বলল সব ঠিক আছে । রাতে আবার মায়ের ফোন । আমাকে চলে আসতে বলল । আমাকে নাকি অনেক দেখতে ইচ্ছে করছে । আমারও অনেক দেখতে ইচ্ছে করছে মা কে !


তিন দিন আগে
আজকে বাবা যেন একটু রাগই করলো । মা নাকি আজকে আমার জন্য অনেক চিৎকার চেঁচামিচি করেছে । আমি কি করবো বুঝতে পারছি না !


দুই দিন আগে
মা আজকে কোন কথা বলে নি । কেবল হুহু করে কাঁদছিলো । আমি কি করবো ঠিক বুঝতে পারছিলাম না । মাকে বললাম পরীক্ষা শেষ প্রায় ।


একদিন আগে 
আজকে মাকে বললাম কালই চলে আসবো আমি । আর কোন সমস্যা নেই । আমি আসছি ! মা খুব খুশি হল । বলল যে সে চলে নিজে আসবে আমাকে নিতে । সকাল হলেই মাকে দেখতে পাবো । এটা ভাবতেই ভাল লাগছে !


অফিসার বলল
-আপনার মা বাবার কাছে যাওয়ার কথা ছিল আপনার ভাইয়ের । তারা কোথায় থাকে বলেন তো । আসে নি কেন ?


সামি বলল
-আপনি কি নিশ্চিত যে বাবা মা সাব্বিরকে ফোন করেছিলো ?
-হ্যা । আমি খোজ নিয়েছি । প্রতিদিন রাতে হোস্টেলের ফোনে ফোন আসতো । তারপর সাব্বিরকে চাওয়া হত । কোন সময় আপনার বাবা কিংবা মা ফোন করতো ! সাব্বির অনেক সময় ধরে কথা বলতো !


সামি চুপ করে গেল । ঠিক বিশ্বাস হচ্ছে না ওর ! অফিসার বলল
-কি ব্যাপার চুপ করে আছেন কেন ?
-দেখুন আপনি যা বলছেন সেটা অসম্ভব !
-মানে ?
-মানে বাবা মা কিছুতেই সাব্বিরকে ফোন করতে পারে না । 
-কেন পারবে না ?
-কারন সপ্তাহ খানেক আগে তারা দুজনই একটা রোড এক্সিডেন্টে মারা গেছে । তারা সাব্বিরকেই দেখতে আসছিলো । ওর পরীক্ষা চলছিলো বলেই আমি ওকে কিছুই জানাই নি ।


অফিসার কিছুটা সময় থ হয়ে রইলেন । কি বললেন খুজে পেলেন না ।


সামি বাইরে বের হয়ে এল । তার ভাইটা কোথায় হারিয়ে গেল । বাবা মা কি তাহলে যাওয়ার সময় তাকেও নিয়ে গেল সাথে করে ?

পঠিত : ৬০৯ বার

মন্তব্য: ০