Alapon

ইসলাম যেভাবে আমাদের অনন্য হওয়ার শিক্ষা দেয়...



কিছুদিন আগের কথা। আব্বা বিশেষ একটা কাজে রংপুর শহরে যাচ্ছিলেন। তিনি সবসময় বুক পকেটে টাকা রাখেন। যাওয়ার পথে গাড়িতে তার পকেট কাটা পড়ে। পকেটমার তার পকেট কেটে কয়েক হাজার টাকা চুরি করে নিয়ে যায়। এরপর আব্বা খুব আফসোস করছিলেন।

বাসায় ফেরার পর আব্বা মোবাইলে ঘটনাটা আমাকে বললেন আর খুব আফসোস করলেন। তখন আমি বললাম, আব্বা! আপনাকে একটা ঘটনা বলি। ঘটনাটি আল্লাহর রাসূলের বিখ্যাত সাহাবি আব্দুল্লাহ ইবনে মাসউদ রা.-এর।

একদিন হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. মসজিদে আসর নামাজ শেষ করে বের হয়ে দেখেন, তার জুতা জোড়া চুরি হয়ে গেছে। তিনি অনেক খোঁজাখুঁজি করেও জুতা জোড়া খুঁজে পেলেন না। আর আব্দুল্লাহ ইবনে মাসউদ রা.-এর অর্থনৈতিক অবস্থাও খুব ভালো ছিল না যে, এক জোড়া জুতা হারিয়ে গেছে তো কী হয়েছে, আবার নতুন এক জোড়া কিনবো! মূলত, তার নতুন আর এক জোড়া জুতা কিনতে অনেক কষ্ট করতে হবে। এমতাবস্থায় হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. আল্লাহর কাছে দুআ করলেন, ‘হে আল্লাহ! যে ব্যক্তি আমার জুতা জোড়া চুরি করেছে, তার যদি সত্যিই জুতার প্রয়োজন হয়ে থাকে, তবে আমি তাকে মাফ করে দিলাম। আর আপনিও তাকে মাফ করে দিন। এবং তাকে হেদায়াত দান করুন। আর যদি সে লোভের বশবর্তি হয়ে চুরি করে থাকে, তবে তার উপযুক্ত শাস্তির ব্যবস্থা আপনিই করুন।’

তারপর আব্বাকে বললাম, ‘আপনি আল্লাহর কাছে একই দুআ করুন। বলুন, হে আল্লাহ! যে আমার টাকাটা চুরি করেছে, তার যদি সত্যিই টাকার প্রয়োজন হয়ে থাকে, তবে আমি তাকে ক্ষমা করে দিলাম এবং আপনিও তাকে ক্ষমা করে দিন। সেইসাথে তাকে হেদায়াত দান করুন। আর যদি সে লোভে পড়ে চুরি করে থাকে, তাহলে তার বিচারের ব্যবস্থা আপনিই করুন।’

আলহামদুলিল্লাহ। ইসলামের শিক্ষা কতো চমৎকার।

এমন আরও একটি চমৎকার ঘটনা রয়েছে। একবার ইমাম মালেক ইবনে দিনারের ঘরে চোর ঢুকলো। কিন্তু চোর বেচারা তার ঘরে নেয়ার মতো কিছুই পেলো না। তাই সে বেরিয়ে যাচ্ছিল। ইমাম তাকে ডাকলেন এবং বললেন, তুমিতো দুনিয়ার জন্য কিছুই পেলে না, আখেরাতের জন্য কিছু নিয়ে যাবে কি?
চোর বললো : সেটা কি?

ইমাম : অযু করো। আর আমার সাথে দুই রাকাআত সালাত আদায় করো।
চোর অযু করলো, ইমামের সাথে সালাত আদায় করলো এবং সারারাত যিকির ও ইবাদাতে কাটিয়ে দিলো। ফজরের সালাতে ইমাম চোরকে সাথে নিয়ে গেলেন।
ইমামের সাথীরা জিজ্ঞেস করলেন, মালেক! তোমার সাথে এই লোক কে?
ইমাম জবাব দিলেন- সে আমাদের চুরি করতে এসেছিলো, কিন্তু আমরা তাকে চুরি করে ফেললাম।

পঠিত : ৩৯৬ বার

মন্তব্য: ০